×

খেলা

বাবর-রিজওয়ানের ব্যাটে পাকিস্তানের বড় সংগ্রহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ নভেম্বর ২০২১, ০৯:৫৩ পিএম

বাবর-রিজওয়ানের ব্যাটে পাকিস্তানের বড় সংগ্রহ

টি-টোয়েন্টি বিশ্বকাপে আবুধাবিতে মঙ্গলবার নামিবিয়ার বিপক্ষে পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান ও বাবর আজম ওপেনিং জুটিতে ১১৩ রানের পার্টনারশিপ গড়ে তোলেন

আবুধাবিতে মঙ্গলবার নামিবিয়াকে ১৯০ রানের চ্যালেঞ্জিং লক্ষ্যে ছুড়ে দিয়েছে পাকিস্তান। প্রথমে ব্যাট করতে নেমে ২ উইকেট হারিয়ে ১৮৯ রান তুলে নেন বাবর আজমরা। মোহাম্মদ রিজওয়ান ৫০ বলে ৭৯ ও মোহাম্মদ হাফিজ ১৬ বলে ৩২ রানে অপরাজিত থাকেন।

এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে নামিবিয়ার বল যেন ঠিক ঠাক ব্যাটে মেলাতে পারছিলেন না বাবর আজম, মোহম্মদ রিজওয়ানরা। ইনিংসের প্রথম ওভারই রুবেন ট্রাম্ফলম্যানকে মেইডেন দিয়ে বসেন রিজওয়ান। উইকেট বিলিয়ে না দিলেও দুই ওপেনার পাওয়ার প্লেতে মাত্র ২৯ রান তুলে নেন। তবে হাত খুলে খেলার সুযোগ যেন পারছিলেন না তারা। রিজওয়ানতো রীতিমত টেস্ট মেজাজে ব্যাট করতে থাকেন। দুইজনে অর্ধশত রানের জুটি গড়তে খেলেন ৫৫ বল। যা টি-টোয়েন্টির সঙ্গে বড়ই বেমানান। ৯.১ ওভার শেষে বিনা উইকেটে দলীয় রান তখন ৫১।

কিন্তু এরপরেই খোলস ছেড়ে বেরিয়ে আসেন রিজওয়ান-বাবর। পাক অধিনায়ক ৩৯ বলে ৫ বাউন্ডারির সাহায্য চলতি বিশ্বকাপে তুলে নেন তৃতীয় অর্ধশতক। বিধ্বংসী হয়ে ওঠেন ভারত ম্যাচে ৭৯ রানে অপরাজিত থাকা রিজওয়ানও। দুই ওপেনারের ব্যাটের ওপর ভর করে ১৩.১ ওভারে ১০০ রানের ঘরে পৌঁছে যায় পাকিস্তান। উড়তে থাকা বাবর আজমকে শেষ পর্যন্ত নিজের  শিকার বানিয়ে দলকে প্রথম সফলতা এনে দেন ডেভিড ভিসা। বাবর ৪৯ বলে ৭ বাউন্ডারির সাহায্য ৭০ রান তুলে বিদায় নেন। এর আগে ভারতের বিপক্ষে ৫২ বলে ৬৮, আফগানিস্তানের বিপক্ষে ৪৭ বলে ৫১ রানের ইনিংস খেলেন বাবর।

পরের ওভারে এসে ফখর জামানকে সাজঘরে ফেরান  জেন ফ্রাইলিঙ্ক। ফখর ৫ বলে ৫ রান করে উইকেটরক্ষকের হাতে ক্যাচ বন্দি হয়ে মাঠ ছাড়েন। তবে অপরপ্রান্তে দাঁড়িয়ে নামিবিয়ার পরীক্ষা ভালোভাবেই নিচ্ছিলেন রিজওয়ান।

চলতি বিশ^কাপ আসরে পাকিস্তান নিজেদের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে সাফল্য পেয়ে যাচ্ছেন। সংযুক্ত আরব আমিরাতে তাদের লক্ষ্যে ছিল চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে হারানো এবং সিরিজ নিয়ে টালবাহনা করা নিউজিল্যান্ডের বিপক্ষে জয় তুলে প্রতিশোধ আদায় করা। সে মিশনে যাত্রা করে প্রথমে ভারতকে ১০ উইকেটের ব্যবধানে পরাজিত করে পাকিস্তান। যেটি এখনো পর্যন্ত টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ ব্যবধানের জয় পাকিস্তানের। তাছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ওডিআই বিশ্বকাপে এটাই ভারতের বিপক্ষে প্রথম জয় পাকিস্তানের।

এরপর আসরে নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডকে ৫ উইকেটে পরাজিত করে পাকিস্তান। এই গ্রুপের যে দুটি দল সবচেয়ে শক্তিশালী ছিল সেই দুটি দলকে পরাস্ত করেছে পাকিস্তান। তৃতীয় ম্যাচেও আফগানিস্তানের বিপক্ষে তারা জয় তুলে নিয়ে এখন আসরে শিরোপা জয়ের সবচেয়ে সম্ভাবনাময়ী দল।  সেমিফাইনলের পথে এগিয়ে থাকা পাকিস্তানের পরবর্তী লক্ষ্যে নামিবিয়াকে হারিয়ে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া। আর সে লক্ষ্যে আপাতত অন্যদের চেয়ে বেশ খানিকটা এগিয়ে বাবর আজমরা। ভারত ও নিউজিল্যান্ডে হারিয়ে বিশ্বকাপে এখন হট ফেবারিটের তালিকায় সবার উপরে পাকিস্তান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App