×

জাতীয়

বঙ্গবন্ধু সেতু ও মুক্তারপুর সেতুর টোল বাড়লো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ নভেম্বর ২০২১, ১০:১৮ পিএম

বঙ্গবন্ধু সেতু ও মুক্তারপুর সেতুর টোল বাড়লো

বঙ্গবন্ধু সেতু। ফাইল ছবি

বঙ্গবন্ধু সেতু ও মুক্তারপুর সেতু পারাপারে যানবাহনের টোল বাড়িয়েছে সরকার। উভয় সেতুর টোলের হার ২০ থেকে ৩০ শতাংশ বাড়ানো হয়েছে। মঙ্গলবার (২ নভেম্বর) সেতু বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, বঙ্গবন্ধু সেতুতে মোটরসাইকেলের নতুন টোল ৪০ টাকার পরিবর্তে ৫০ টাকা করা হয়েছে। কার ও জিপের টোল ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৫৫০ টাকা, ছোট বাসের টোল ৬৫০ থেকে বাড়িয়ে ৭৫০ টাকা, বড় বাসের টোল ৯০০ টাকার পরিবর্তে ১ হাজার টাকা, ছোট ট্রাকের টোল ৮৫০ থেকে বাড়িয়ে ১ হাজার টাকা, মাঝারি ট্রাকের (৫-৮ টন) টোল ১ হাজার ১০০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ২৫০ টাকা, ৮ থেকে ১১ টনের ট্রাকের টোল ১ হাজার ৪০০ টাকা থেকে বাড়িয়ে  ১ হাজার ৬০০ টাকা করা হয়েছে। এছাড়া বড় ট্রাক ও ট্রেইলরের টোল ২ হাজার থেকে বাড়িয়ে ৩ হাজার টাকা করা হয়েছে। আগে ট্রেইলর বা অন্য বড় যানের জন্য আলাদা টোল ছিলো না।

অপরদিকে মুক্তারপুর সেতুতে কার/টেম্পোর টোল ৪০ টাকা থেকে বাড়িয়ে ৫০ টাকা, ছোট ও বড় বাসের টোল ১০০ ও ২০০ টাকা থেকে বাড়িয়ে যথাক্রমে ১৫০ ও ২৫০ টাকা, ট্রাকের টোল ৫০ টাকা বাড়ানো হয়েছে। ট্রেইলরের জন্য নতুন করে শ্রেণিভেদে ৬০০ থেকে ১ হাজার পর্যন্ত টোল নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, যমুনা নদীর ওপর স্থাপিত বঙ্গবন্ধু সেতুর মাধ্যমে উত্তরবঙ্গের সঙ্গে ঢাকার সরাসরি যোগাযোগ স্থাপিত হয়েছে। সর্বশেষ ২০১২ সালে এই সেতুর টোল বাড়ানো হয়েছিলো। মুক্তারপুর সেতুর মাধ্যমে ঢাকা ও নারায়ণগঞ্জের সঙ্গে মুন্সিগঞ্জের সংযোগ স্থাপিত হয়েছে। ষষ্ঠ বাংলাদেশ-চীন মৈত্রী সেতুর ২০০৮ সালে চালু হওয়া এই সেতুর টোল এবারই প্রথম বাড়ানো হলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App