×

জাতীয়

নেত্রকোনায় আওয়ামী লীগের ৯ বিদ্রোহী প্রার্থীসহ ১০ নেতা বহিষ্কার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ নভেম্বর ২০২১, ০৩:৪০ পিএম

নেত্রকোনায় আওয়ামী লীগের ৯ বিদ্রোহী প্রার্থীসহ ১০ নেতা বহিষ্কার

প্রতীকি ছবি

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপের নেত্রকোনা সদর উপজেলার ১২টি ইউনিয়নের মধ্যে ১১টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে ১১ নভেম্বর। এতে কেন্দ্রীয় আওয়ামী লীগের সিদ্ধান্ত অমান্য ও দলীয় নৌকা প্রতীকের বিরুদ্ধে প্রার্থী হয়ে দলের শৃঙ্খলা ভঙ্গ করায় আওয়ামী লীগের ৯ জন বিদ্রোহী প্রার্থীকে সাময়িক বহিষ্কার করেছে নেত্রকোণা জেলা আওয়ামী লীগ।

তারা হলেন- মৌগাতী ইউনিয়নে আওয়ামী লীগে যোগদানকারী নবাগত নেতা এ কে এম মহিউল ইসলাম (ফজল), মেদনী ইউনিয়নে আওয়ামী যুবলীগের জেলা শাখার আহ্বায়ক কমিটির সাবেক সদস্য, সেনাবাহিনীর (অব.) সদস্য ও সাবেক চেয়ারম্যান মো. মিজানুর রহমান খান, ঠাকুরাকোণা ইউনিয়নের আওয়ামী লীগ নেতা মো. সিদ্দিকুর রহমান, সিংহের বাংলা ইউনিয়নের আওয়ামী লীগ নেতা মো. আলী আহসান সুমন, সিংহের বাংলা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মোফাক্কারুল ইসলাম তালুকদার মিলন, চল্লিশা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান চেয়ারম্যান আব্দুল জব্বার ফকির, দক্ষিণ বিশিউড়া ইউনিয়নে জেলা কৃষক লীগের আহ্বায়ক কমিটির সদস্য মো.আবুল কালাম, কাইলাটি ইউনিয়নে আওয়ামী লীগ নেতা ও বর্তমান চেয়ারম্যান মো.আনোয়ার হোসেন, কালিয়ারা গাবরাগাতী ইউনিয়নে জেলা কৃষকলীগের আহ্বায়ক কমিটির সদস্য ও বর্তমান চেয়ারম্যান এ আর আলী আজগর খান পাঠান (শারীফ)। অন্যদিকে নেত্রকোনা সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম বজলুল কাদের শাহ্জাহানকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। চিঠিটি ২৯ অক্টোবর তারিখে নেত্রকোণা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কতৃক স্বাক্ষরিত তবে মঙ্গলবার (২ নভেম্বর) দুপুরে নেত্রকোণার গণমাধ্যমকর্মীদের হাতে আসে।

মঙ্গলবার দুপুরে জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মো. মাজহারুল ইসলাম স্থানীয় সাংবাদিকদের বলেছেন, তাদের নিবার্চনে না গিয়ে দলীয় প্রার্থীর পক্ষে কাজ করতে বলা হয়েছিল এমনকি নানাভাবে বোঝানোও হয়েছিল। তবু তারা নৌকা প্রতীকের বিরুদ্ধে ইউপি নিবার্চনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা দলের প্রতি আনুগত্য প্রকাশ করার প্রত্যয় ব্যক্ত করেও কেন্দ্রীয় আওয়ামী লীগের সভাপতি ও জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সিদ্ধান্ত অমান্য করে এবং দলীয় নৌকা প্রতীকের প্রার্থীর বিরুদ্ধে দলের শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ জেলা আওয়ামী লীগের কাছে প্রমাণিত হওয়ায় তাদেরকে সাময়িক বহিস্কার করা হয়েছে। এ ছাড়া ইউপি নির্বাচনী আলোচ্য বিষয়ে জরুরি সভার সিদ্ধান্ত ও গঠনতন্ত্র মোতাবেক ৯ জন চেয়ারম্যান পদে বিদ্রোহী প্রার্থীকে স্থায়ী বহিষ্কারের জন্য কেন্দ্রীয় আওয়ামীলীগের বরাবর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক স্বাক্ষরিত চিঠি পাঠানো হয়েছে।

নেত্রকোনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মো. আশরাফ আলী খান খসরু (সমাজকল্যাণ প্রতিমন্ত্রী) স্বাক্ষরিত চিঠিতে উল্লেখ করা হয়, নেত্রকোণা সদর উপজেলার ১২টি ইউনিয়নের নির্বাচনে একাধিক চেয়ারম্যান পদে প্রার্থী আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী হয়ে কেন্দ্রীয় আওয়ামী লীগের জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডে নৌকা প্রতীকের মনোনয়ন চেয়ে মনোনয়নপত্র জমা দেন। এর মধ্যে গত ২৪ অক্টোবর মদনপুর ইউনিয়ন পরিষদের নৌকা প্রতীকের চেয়ারম্যান পদ প্রার্থী মো. মোস্তফা-ই-কাদের (বিএসসি) হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন। সে সময় এ ইউপি চেয়ারম্যান পদে নির্বাচন স্থগিত ঘোষণা করেছিল জেলা নির্বাচন কার্যালয়। এদিকে ১১টি ইউনিয়নে চলমান নির্বাচনে আওয়ামী লীগের ৯ জন বিদ্রোহী প্রার্থী হয়ে নির্বাচনে অংশগ্রহণ করছেন। এ ৯ জন আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে দলীয় সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে অংশগ্রহণ করে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর বিরুদ্ধে সহিংস আচরণসহ বিশৃঙ্খলা সৃষ্টি করছেন বিধায় নেত্রকোণা জেলা আওয়ামী লীগ সম্প্রতি জরুরী বর্ধিত সভার সিদ্ধান্ত মোতাবেক দলীয় গঠনতন্ত্র অনুযায়ী সাময়িক বহিষ্কারের পাঠানো হয়েছে সংশ্লিষ্ট বিদ্রোহী প্রার্থীদেরকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App