×

খেলা

তাড়াহুড়োর খেসারত দিল টাইগাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ নভেম্বর ২০২১, ১১:৩৭ পিএম

সুপার টুয়েলভে একে একে টানা চার ম্যাচে হেরেছে টাইগাররা। মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারের বৃত্ত ভাঙার সুবর্ণ সুযোগ হাতছাড়া করেছে তারা। এ ম্যাচে মাহমুদউল্লাহ রিয়াদ বাহিনী নিজেদের ভুলে হেরেছে। বিশেষ করে ব্যাটসম্যানরা তাড়াহুড়ো করতে গিয়ে উইকেট বির্সজন দিয়েছেন।

নাঈম ও লিটন দাস শুরুটা ভালো করলেও ২ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে যান লাল-সবুজের প্রতিনিধিরা। ৩.৫ ওভারে ২২ রান তুলে প্রথম উইকেট হারায় টাইগাররা। নাঈমের বিদায়ের পর সৌম্য সরকার শূন্য রানে বিদায় নিলে ক্রিজে আসেন মুশফিকুর রহিম। মুশফিকও শূন্য রানে আউট হন। তাকে সাজঘরে ফেরান রাবাদা। ৮.১ ওভারে ৩৪ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় টাইগাররা। আবুধাবির স্লো উইকেটে তাড়াহুড়ো না করে সিঙ্গেল সিঙ্গেল করে রান নিয়ে খেলা দরকার ছিল।

ভালো বল ছেড়ে দিয়ে বাজে বলের অপেক্ষায় থাকা উচিত ছিল। একজন বোলারের ৬টি বলই ভালো হয় না। দুই-একটি বল বাজে হবেই। ইংল্যান্ড-শ্রীলঙ্কা ম্যাচে ইংলিশরা একপর্যায়ে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে গেলেও জস বাটলারকে নিয়ে পার্টনারশিপ গড়ে তোলেন ইয়ান মরগান। এ জুটি ইংল্যান্ডের ইনিংস টেনে যান ১৬৩ রানে। এ জুটি প্রথমে স্লো শুরু করলেও পরবর্তীতে বোলারদের বেধড়ক পিটিয়েছেন। যখন টপাটপ উইকেট পড়ে যাবে, সে মুহূর্তে একটি জুটি গড়া তোলা অত্যাবশক। মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি জুটি দাঁড়িয়ে গেলে বাংলাদেশের স্কোর ১২০ থেকে ১৪০ হতে পারত।

টাইগারদের ৮৪ রানের জবাবে খেলতে নেমে ৪ উইকেট হারাতে হয়েছে প্রোটিয়াদের। এতে বোঝা যাচ্ছে টাইগারদের স্কোর আরেকটু বড় হলে দক্ষিণ আফ্রিকাকে হারানো যেতে। যা হয়নি, তা নিয়ে আর না ভেবে সামনের ম্যাচ নিয়ে ভাবতে হবে। অস্ট্রেলিয়াকে হারিয়ে একটি জয় নিয়ে দেশে ফিরতে পারলে টাইগারদের আত্মবিশ্বাস বেড়ে যাবে। বিশ্বকাপ শেষে লাল-সবুজের প্রতিনিধিরা ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ এবং দুই ম্যাচের টেস্ট সিরিজে অংশ নেবে।

মঙ্গলবার বাংলাদেশের পাঁচ ব্যাটসম্যান শূন্য রানে আউট হয়েছেন। ৩ ব্যাটসম্যান দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি। ব্যাটসম্যানরা একটু দায়িত্বশীল শট খেললে দলের সংগ্রহ বড় হতো। প্রোটিয়াদের বিপক্ষে ব্যাটসম্যানরা নামের প্রতি সুবিচার করতে না পারলেও বোলাররা দারুণ বল করেছেন। বিশেষভাবে তাসকিনের কথা না বললে নয়। পাকিস্তান সিরিজের আগে তার ছন্দে ফেরা দলের শক্তি বাড়াবে। মঙ্গলবার শরিফুল ইসলাম, মেহেদী হাসান ও নাসুম আহমেদ ভালো বল করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App