×

আন্তর্জাতিক

অভিশপ্ত ২০২০: ভারতে গড়ে প্রতিদিন ৩১ শিশুর আত্মহত্যা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ নভেম্বর ২০২১, ১০:৪৮ এএম

ভারতের ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (এনসিআরবি) জানিয়েছে, ২০২০ সালে দেশটিতে প্রতিদিন গড়ে ৩১ জন শিশু আত্মহত্যা করেছেন। শিশুর মানসিক চাপের জন্য মনোরোগ বিশেষজ্ঞরা করোনা মহামারিকে দায়ী করেছেন।

এনসিআরবি’র তথ্য অনুযায়ী গত বছর ১১ হাজার ৩৯৬ শিশু আত্মহত্যা করেছে। ২০১৯ সালে এ সংখ্যা ছিল ৯ হাজার ৬১৩। ২০১৯ ও ২০২০ সালকে তুলনামূলক বিশ্লেষণ করলে ২০২০ সালে এ হার ছিল ১৮ শতাংশ বেশি। ২০১৮ সালে ৯৪১৩ জন শিশু মারা গেছে। ২০১৮ সালের তুলনায় চলতি বছর শিশুর আত্মহত্যা বেড়েছে ২১ শতাংশ। খবর হিন্দুস্তান টাইমসের।

শিশুর আত্মহত্যার অন্যতম প্রধান কারণ হলো পারিবারিক সমস্যা। প্রতিবেদনে বলা হয়েছে, পারিবারিক সমস্যার কারণে ৪০০৬ জন শিশু আত্মহত্যা করেছে। এরপর মৃত্যুর কারণ হিসেবে দেখা গেছে ‘প্রেমের সম্পর্ক’ (১৩৩৭) ও অসুস্থতা (১৩২৭)। শিশুর আত্মহত্যার পেছনে আরও যে কারণগুলো আছে, সেগুলোর মধ্যে বেকারত্ব, দরিদ্রতা, পুরুষত্বহীনতা এবং মাদক সেবন।

এ প্রসঙ্গে শিশু অধিকার বিষয়ক সংস্থা সেভ দ্য চিলড্রেনের শিশু সুরক্ষা বিষয়ক উপ-পরিচালক প্রভাত কুমার বলেন, শারীরিক স্বাস্থ্যের ব্যাপারে আমাদের সমাজ যতটা সচেতন, মানসিক স্বাস্থ্য নিয়ে ঠিক ততটাই উদাসীন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App