×

জাতীয়

সন্ত্রাসীদের অত্যাধুনিক অবৈধ অস্ত্র এনে দিচ্ছে বৈধ ব্যবসায়ীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ নভেম্বর ২০২১, ০১:৫৬ পিএম

সন্ত্রাসীদের অত্যাধুনিক অবৈধ অস্ত্র এনে দিচ্ছে বৈধ ব্যবসায়ীরা

অবৈধ অস্ত্র ব্যবসায়ের সঙ্গে জড়িতদের আটক করেছে র‌্যাব। ছবি: ভোরের কাগজ

সন্ত্রাসীদের অত্যাধুনিক অবৈধ অস্ত্র এনে দিচ্ছে বৈধ ব্যবসায়ীরা

অবৈধ অস্ত্র ব্যবসায়ের সঙ্গে জড়িতদের আটক করেছে সিটিটিসি। ছবি: ভোরের কাগজ

চট্টগ্রাম মহানগরে বৈধ অস্ত্রের নাম করে দোকানে বিক্রি হতো অত্যাধুনিক অবৈধ অস্ত্র। রবিবার (৩২ অক্টোবর) রাতে অবৈধ অস্ত্রের একটি চালান হস্তান্তরের জন্য রাজধানীর সায়দাবাদে আসে দোকানদারসহ ৩ অস্ত্র কারবারি। পরে গোপন সংবাদের ভিত্তিতে ৫টি আগ্নেয়াস্ত্র ও ৩০১ রাউন্ড গুলিসহ তাদেরকে গ্রেপ্তার করে ডিএমপি কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)।

দোকানদারের নাম মো. হোসেন। সবাই জানতো দোকানটিতে বৈধ অস্ত্র বিক্রি করা হয়। কিন্তু বৈধ এ অস্ত্রের দোকানেই দীর্ঘদিন ধরে বিক্রি হয়ে আসছিলো একে-৪৭ সহ অত্যাধুনিক সব অস্ত্র। মিয়ানমার ও ভারতের মিজোরাম রাজ্য থেকে সীমান্ত পথ দিয়ে অস্ত্রগুলো এনে চড়া মূল্যে তুলে দেওয়া হতো সন্ত্রাসী গোষ্ঠীর হাতে।

সোমবার(১ অক্টোবর) ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিটিটিসির প্রধান মো. আসাদুজ্জামান। গ্রেপ্তারকৃতরা হলেন, রাঙামাটির বরকল থানার মৃত সুতান পাংখোয়ার ছেলে লাল তন পাংখোয়া (৪১), চট্টগ্রামের রাউজানের মৃত ফোরাক আহমেদের ছেলে মো. আলী আকবর (৫৫) ও চট্টগ্রামের বোয়ালখালী এলাকার মৃত মমতাজ মিয়ার ছেলে মো. আদিলুর রহমান সুজন। সিটিটিসির দাবি, এই চক্রটি দেশের অন্যতম বড় অবৈধ অস্ত্র ব্যবসায়ী। এ চক্রের পেছনে কক্সবাজার ও চট্টগ্রামের বড় কোনো সন্ত্রাসী গ্রুপের সংশ্লিষ্টতা থাকতে পারে। ইতিমধ্যে অবৈধ পন্থায় যারা অস্ত্র সংগ্রহ করেছে তাদের বিষয়ে খোঁজ নেওয়া হচ্ছে।

সিটিটিসি প্রধান বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেপ্তারকৃত লাল তন পাংখোয়া রাঙ্গামাটির বরকলের সাইচাল পাংখোয়া পাড়ার হেডম্যান ছিল । সে দীর্ঘদিন ধরে বরকল সীমান্তবর্তী মিজোরাম রাজ্য ও বান্দরবনের মায়ানমার সীমান্ত হতে অস্ত্র ও গুলি চোরাচালানের মাধ্যমে নিয়ে এসে পাবর্ত্য অঞ্চলসহ কক্সবাজার, চট্টগ্রাম ও ঢাকায় বিক্রি করত ।

গ্রেফতারকৃত মো. হোসেন জানায় সে লাল তন পাংখোয়া ছাড়াও ঢাকার অস্ত্র ব্যবসায়ী স্বপনসহ বিভিন্ন অবৈধ অস্ত্র ব্যবসায়ীদের থেকে অস্ত্র-গুলি ক্রয় করে আকবর ও আদিলুরের মাধ্যমে কক্সবাজার এলাকার বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠিসহ চট্টগ্রামের বিভিন্ন স্থানে সেগুলা সরবরাহ করতেন।

গ্রেপ্তারকৃত আকবর ও আদিলুর রহমান সুজনকে জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা মো. হোসেনের ঘনিষ্ঠ সহযাগী এবং তারা দীর্ঘদিন যাবৎ মো. হোসেনের নিকট হতে অবৈধ অস্ত্র, গুলি ক্রয় করে বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠি ও ব্যক্তির নিকট বিক্রি করতো। তারা অবৈধ অস্ত্র-গুলি চট্টগ্রামের হামিদুল হক মান্নান, আহমেদ সফা, কক্সবাজার এর সেলিম ও জুয়েলদের নিকট বিক্রয় করে।

জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃতরা উদ্ধারকৃত অস্ত্র-গুলির স্বপক্ষে কোন কাগজ বা লাইসেন্স দেখাতে পারেনি। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে যাত্রাবাড়ী থানায় অস্ত্র আইনে একটি মামলা রুজু হয়েছে। তাদের ১০ দিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হয়েছে বলেও জানান সিটিটিসি প্রধান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App