×

আন্তর্জাতিক

বৈশ্বিক তাপমাত্রা নিয়ন্ত্রণে রাজি বিশ্বনেতারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ নভেম্বর ২০২১, ০৯:০৮ এএম

বৈশ্বিক তাপমাত্রা নিয়ন্ত্রণে রাজি বিশ্বনেতারা

জি-টোয়েন্টি সম্মেলন ২০২১ এ বিশ্ব নেতৃবৃন্দ। ছবি : সংগৃহীত

ইতালির রোমে জি-টোয়েন্টি শীর্ষ সম্মেলনে বিশ্বনেতারা বৈশ্বিক তাপমাত্রা এক দশমিক পাঁচ ডিগ্রির বেশি বাড়তে না দিতে অর্থপূর্ণ পদক্ষেপ নিতে সম্মত হয়েছেন। তবে এ লক্ষ্যে পৌঁছানোর জন্য তেমন কোনো সুনির্দিষ্ট প্রতিশ্রুতি না দেওয়ার কারণে সমালোচনার মুখোমুখি হচ্ছেন তারা।

রবিবারের (৩১ অক্টোবর) চূড়ান্ত ঘোষণায় ২০৫০ সালের মধ্যে নেট জিরো কার্বন নিঃসরণ অর্জনের প্রতিশ্রুতি নেই। জি-টোয়েন্টি নেতারা এ মর্মে সম্মত হয়েছেন এবং চলতি শতাব্দীর মধ্যভাগে বা তার কাছাকাছি সময়ে নেট জিরোতে পৌঁছানোর ওপর গুরুত্ব দিয়েছেন। এটি দুই বড় গ্রিনহাউস গ্যাস উৎপাদনকারী দেশ চীন ও সৌদি আরবের অবস্থানের সঙ্গে সঙ্গতিপূর্ণ। খবর পলিটিকো, নিউইয়র্ক টাইমস ও দ্য গার্ডিয়ানের।

বিশ্বের অন্যতম প্রধান পরিবেশবাদী সংগঠন গ্রিনপিস জি-টোয়েন্টির বিবৃতিটিকে দুর্বল এবং ‘উচ্চাকাঙ্ক্ষা ও দূরকল্পহীন’ বলে সমালোচনা করেছে। সংগঠনটি বলেছে, জি-টোয়েন্টির নেতারা প্লাসগোতে রবিবার শুরু হওয়া জলবায়ু সম্মেলনের আগে ‘সময়ের দাবি পূরণে ব্যর্থ হয়েছে’। জি-টোয়েন্টি যদি হয় কপ-২৬ এর মহড়া, তবে বলতে হয়, ‘বিশ্বনেতারা তাঁদের সংলাপ আওড়াতে ভুলে গেছেন’, বলেন এর নির্বাহী পরিচালক জেনিফার মরগান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App