×

আন্তর্জাতিক

ফ্রান্সের সঙ্গে মিথ্যাচার করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ নভেম্বর ২০২১, ০৯:১৬ এএম

ফ্রান্সের সঙ্গে মিথ্যাচার করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ ও অস্ট্রেলিয়ার প্রেসিডেন্ট স্কট মরিসন। ছবি : ভোরের কাগজ

ফ্রান্সের সঙ্গে চুক্তি বাতিলের বিষয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন মিথ্যাচার করেছেন। সোমবার (১ নভেম্বর) ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ এক সাংবাদিকের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

জি-টোয়েন্টি সম্মেলনকে কেন্দ্র করে অস্ট্রেলিয়ার এক সাংবাদিক প্রশ্ন করেন, ফ্রান্সের সঙ্গে ২০১৬ সালে অস্ট্রেলিয়ার যে চুক্তি হয়েছিল সম্প্রতি সেটি বাতিল করা হয়েছে দাবি করে প্রধানমন্ত্রী স্কট মরিসন সংবাদমাধ্যম মন্তব্য করেছেন। এ ব্যাপারে আপনি কী ভাবছেন?

জবাবে ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ বলেন, ভাবছি না। জানি তিনি এ ব্যাপারে মিথ্যাচার করেছেন। খবর বিবিসির।

চলতি বছরের সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ত্রিদেশীয় সাবমেরিন চুক্তি করে। এর পরিপ্রেক্ষিতে ফ্রান্স ব্যাপক প্রতিক্রিয়া দেখিয়েছে। অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের দূত প্রত্যাহার করাসহ তীর্যক মন্তব্য করেছে। বিশেষ করে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জিঁ-ইয়েভস লে দ্রিয়েন বলেছিলেন, এই চুক্তির মাধ্যমে পেছন থেকে ছুরি মারা হয়েছে।

এর আগে ফ্রান্সের নোভাল গ্রুপের সঙ্গে চুক্তি করেছিল। কিন্তু যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সঙ্গে চুক্তির মধ্য দিয়ে অস্ট্রেলিয়া আগের চুক্তি বাতিল করেছে। তবে ফ্রান্সের এ অভিযোগ অস্বীকার করেছে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

এ প্রসঙ্গে ফ্রান্সের প্রেসিডেন্টকে প্রশ্ন করা হয়, স্কট মরিসনকে কি তিনি বিশ্বাস করবেন? জবাবে তিনি বলেন, দেখা যাক স্কট মরিসন আমার সঙ্গে কেমন ব্যবহার করেন।

অস্ট্রেলিয়ার সাংবাদিকের সামনে তিনি বলেন, অস্ট্রেলিয়ার মানুষের প্রতি আমার ভালোবাসা আছে। আমি তাদের সম্মান করি এবং দেশটির অনেক নাগরিকের সঙ্গে আমার বন্ধুত্ব আছে। আমি বলেছি, আমরা যখন একে অন্যকে সম্মান করি তখন আমাদের পারস্পরিক সম্পর্ক হতে হবে সম্মানজনক ও বন্ধুত্বপূর্ণ।

গত শুক্রবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে চুক্তির পর প্রথম বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App