×

খেলা

অলক কাপালির কলাম: ফাইনালে খেলবে ইংল্যান্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ নভেম্বর ২০২১, ১২:৫১ এএম

সুপার টুয়েলভের প্রথম তিন ম্যাচে জিতে সেমিফাইনাল নিশ্চিত করেছে ইংল্যান্ড। সোমবার (১ নভেম্বর) টি-টোয়েন্ট বিশ্বকাপের সপ্তম আসরে নিজেদের চতুর্থ ম্যাচে শ্রীলংকার মুখোমুখি হচ্ছে ইংলিশরা। অন্যদিকে তিন ম্যাচে ২ পয়েন্ট নিয়ে সেমির আশা এখনো বাঁচিয়ে রেখেছে লঙ্কানরা। তাই সেমির দৌড়ে টিকে থাকতে ইংল্যান্ডের বিপক্ষে জয় পেতে মরিয়া লঙ্কানরা। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইংল্যান্ড ও শ্রীলঙ্কা পরস্পরের মুখোমুখি হয়েছে চার বার। এর মধ্যে তিনবারই জয় তুলে নিয়েছে ইংল্যান্ড। সংযুক্ত আরব আমিরাতের শারজায় সোমবার রাত আটটায় ইংলিশদের মোকাবিলায় মাঠে নামবে লঙ্কানরা। এ ম্যাচে লঙ্কানদের চেয়ে সব দিক দিয়ে এগিয়ে ইয়ান মরগান বাহিনী। এবার বিশ্বকাপে অন্যতম টপ ফেভারিট ইংল্যান্ড। বোলিং, ব্যাটিং ও ফিল্ডিং তিন বিভাগে দুর্দান্ত ইংলিশরা। আগের ম্যাচে অস্ট্রেলিয়াকে দাঁড়াতেই দেয়নি ২০১০ সালের বিশ্বকাপজয়ীরা। গতবার উইন্ডিজের কাছে শিরোপা হারায় ইংল্যান্ড। ২০১৬ সালে কলকাতার ইডেন গার্ডেনে অনুষ্ঠিত ফাইনালে শেষ ওভারে ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন ছিল ১৯ রান। কার্লোস ব্র্যাথওয়েট পর পর চার বলে চার ছক্কা হাঁকিয়ে শিরোপা নিশ্চিত করেন। এবার সেই আক্ষেপ ঘুচাতে পরিকল্পনা করে মাঠে নামছেন মরগানরা। গ্রুপ-২ থেকে এবার ইংল্যান্ডের গ্রুপ সেরা হওয়ার সম্ভাবনা রয়েছে। গ্রুপে ইংল্যান্ডের শেষ ম্যাচ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলবে। এদিকে মরগানরা যদি গ্রুপ সেরা হয়, তাহলে তারা গ্রুপ-১ থেকে রানার্সআপ হওয়া ভারত কিংবা নিউজিল্যান্ডকে সেমিফাইনালে পাবে। অন্য দিকে পাকিস্তান গ্রুপ-১ থেকে সেরা হলে সেমিফাইনালে তারা অস্ট্রেলিয়া কিংবা দক্ষিণ আফ্রিকার মোকাবিলা করবে।

সুপার টুয়েলভে দুর্বার ইংল্যান্ড তিন ম্যাচেই দাপট দেখিয়ে জয় পেয়েছে। ওয়েস্ট ইন্ডিজকে ৬ উইকেটে, বাংলাদেশ ও অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারায় ইংলিশরা। এই তিন ম্যাচেই ইংল্যান্ডের বোলারদের পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৫৫ রানে, এরপর বাংলাদেশকে ১২৪ ও অস্ট্রেলিয়াকে ১২৫ রানের মধ্যে আটকে রাখেন ইংলিশ বোলাররা।

প্রতিপক্ষের মাথাব্যথার কারণ ইংল্যান্ডের পাঁচ বোলার- তিন পেসার টাইমাল মিলস, ক্রিস জর্ডান ও ক্রিস ওকস, আর দুই স্পিনার আদিল রশিদ ও মঈন আলি। আসরে তিন ম্যাচ খেলে দলের পক্ষে সর্বোচ্চ ৭ উইকেট নিয়েছেন মিলস। জর্ডান-ওকসের শিকার চারটি করে উইকেট। মঈনও নিয়েছেন ৪ উইকেট। তবে বল হাতে শুরুতে কার্যকরী ভূমিকা রাখছেন মঈন।

বাংলাদেশের বিপক্ষে ম্যাচে ইনিংসের তৃতীয় ও নিজের দ্বিতীয় ওভারে টাইগারদের দুই ওপেনারকে ফিরিয়ে শুরুতেই ইংল্যান্ডকে চালকের আসনে বসিয়ে দেন মঈন। ইনিংসের শুরুতে মঈন প্রতিপক্ষের চিন্তার কারণ হলেও মাঝের ওভারগুলোতে প্রতিপক্ষকে চাপে রাখতে পারদর্শিতা দেখাচ্ছেন রশিদ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বল হাতে আলো ছড়িয়েছিলেন তিনি। ২ রানে ৪টিসহ আসরে ৫ উইকেট নিয়েছেন রশিদ।

বোলারদের নৈপুণ্য ব্যাটারদের কাজকে সহজ করে দিচ্ছে। ছোট টার্গেট স্পর্শ করতে কোনো সমস্যায় পড়তে হচ্ছে না জেসন রয়-জশ বাটলার-জনি বেয়ারস্টো-ডেভিড মালানদের। অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাট হাতে ঝড় তুলেছেন জস বাটলার। ৩২ বলে অপরাজিত ৭১ রান করেন তিনি। বাংলাদেশের বিপক্ষে ৩৮ বলে ৬১ রানের দারুণ ইনিংস খেলেন জেসন রয়। শ্রীলঙ্কার বোলিং আক্রমণে কিছুটা দুর্বলতা রয়েছে। সিংহলিজরা মূলত স্পিনে ম্যাচ জেতার ছক কষেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জেতা ম্যাচ হেরেছে লঙ্কানরা। এবারের ইংল্যান্ড গোছালো দল। ইয়ান মরগানের মতো অভিজ্ঞ অধিনায়ক নেই শ্রীলঙ্কায়। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শ্রীলঙ্কার স্পিনার হাসারাঙ্গা ডি সিলভা হ্যাটট্রিক করেছেন। বাংলাদেশের সাকিব আল হাসানের সঙ্গে আসরের সর্বোচ্চ ১১টি উইকেট হাসারাঙ্গার দখলে। এছাড়া লাহিরু কুমারা-মাহেশ থিকসানার শিকার আটটি করে উইকেট। সোমবার শ্রীলঙ্কা যদি ইংল্যান্ডকে হারাতে পারে, তাহলে তাদের সেমির পথ প্রস্তুত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App