লাইসেন্স প্রাপ্তি স্বীকার রসিদ থাকলে মামলা হবেনা: ডিএমপি কমিশনার

আগের সংবাদ

আপনারা আমার লুঙ্গিতেই আটকা পড়ে রইলেন: পরী মনি

পরের সংবাদ

৪৯-এ পা রাখলেন বিশ্বসুন্দরী ঐশ্বরিয়া

প্রকাশিত: নভেম্বর ১, ২০২১ , ৬:৩৪ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১, ২০২১ , ৬:৩৪ অপরাহ্ণ

বলিউডের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী ঐশ্বরিয়া রাই বচ্চনের জন্মদিন আজ (০১ নভেম্বর)। ৪৯-এ পা রাখছেন সাবেক এই বিশ্বসুন্দরী। ১৯৭৩ সালের আজকের এই দিনে মঙ্গালোরের কর্নাটকে জন্মগ্রহণ এ অভিনেত্রী। বাবা কৃষ্ণরাজ রাই একজন অবসরপ্রাপ্ত সামুদ্রিক জীববিজ্ঞানী। মা বৃন্দা রাই একজন লেখিকা।

মুম্বাইতে পড়ালেখা ও বেড়ে ওঠা ঐশ্বরিয়া রাই বচ্চনের। নবম শ্রেণিতে পড়াকালীন সখের বশে পেনসিলের একটি বিজ্ঞাপনের কাজ করেন। কলেজে পড়ার সময় স্থপতি হওয়ার স্বপ্ন ছিল তার। কিন্তু ভাগ্য তাকে নিয়ে এসেছে বিনোদন জগতে। অভিনয়ের আগে তিনি মডেল হিসেবেই পরিচিত ছিলেন।

১৯৯৪ সালে তিনি ভারতের প্রতিযোগী হিসেবে ‘মিস ওয়ার্ল্ড’-এ অংশ নিয়ে বিশ্বের সেরা সুন্দরী নির্বাচিত হোন। এরপর ১৯৯৭ সালে তামিল সিনেমা ‘ইরুবার’-এর মাধ্যমে অভিনয় জগতে প্রবেশ করেন। একই বছর ববি দেওয়ালের বিপরীতে ‘অউর পেয়ার হো গ্যায়া’ সিনেমার মাধ্যমে বলিউডে অভিষেক হয় তার।

দীর্ঘ ক্যারিয়ারে ঐশ্বরিয়া রাই কাজ করেছেন সালমান খান, শাহরুখ খান সহ সমসাময়িক প্রায় সব নায়কের বিপরীতে। তবে, তিনি কখনই আমির খানের সঙ্গে কাজ করেননি। ২০০৭ সালে অমিতাভ পুত্র বলিউড অভিনেতা অভিষেক বচ্চনের সঙ্গে পিয়ে বন্ধনে আবদ্ধ হন এ অভিনেত্রী। তাদের সংসার আলো করে আসেন কন্য আরাধ্যা।

ঐশ্বরিয়া রাইয়ের জনপ্রিয় সিনেমাগুলোর মধ্যে দেবদাস, মোহাব্বাতে, হাম দিল দে চুকে সানাম, তাল, গুরু, চোখের বালি, অ্যায় দিল হ্যায় মুশকিল, রোবট, ধুম ২, সরবজিত উলে­খযোগ্য। প্রায় দুই দশকের দীর্ঘ ক্যারিয়ারে কাজের স্বীকৃতি স্বরূপ জাতীয় পুরস্কার সহ জিতে নিয়েছেন অসংখ্য সম্মাননা। এছাড়া, ২০০৯ সালে ভারতের সরকার তাকে পদ্মশ্রী পুরস্কার ভূষিত করেন।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়