×

জাতীয়

৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করল জাসদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ অক্টোবর ২০২১, ০৯:৫৬ পিএম

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী রবিবার (৩১ অক্টোবর)। জাসদ প্রতিষ্ঠা হয় ১৯৭২ সালের ৩১ অক্টোবর। দলীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা ও মশাল মিছিলসহ নানা আয়োজনের মধ্য দিয়ে প্রতিষ্ঠা বার্ষিকী পালন করছে দলটি।

প্রতিষ্ঠাকালে মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার মেজর (অব.) এম এ জলিল সভাপতি এবং ছাত্রলীগের সবেক সাধারণ সম্পাদক, ডাকসুর সাবেক ভিপি আ স ম আবদুর রব নির্বাচিত হন সাধারণ সম্পাদক। তাত্ত্বিক নেতা সিরাজুল আলম খান ছিলেন জাসদ প্রতিষ্ঠার নেপথ্য নায়ক।

এরপর থেকে গত ৪৯ বছরে জাসদের মধ্যে অনেক ভাঙা-গড়া হয়েছে। খণ্ড খণ্ড জাসদ এবং বাসদসহ কয়েকটি দল গড়ে উঠেছে। বর্তমানে জাসদের তিনটি অংশ সক্রিয় রয়েছে। এগুলো হচ্ছে হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাসদ, আ স ম আবদুর রবের জেএসডি এবং শরীফ নূরুল আম্বিয়ার নেতৃত্বাধীন বাংলাদেশ জাসদ।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাসদ আজ ভোর ছয়টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউর কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন করে। বিকেল সাড়ে তিনটায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভা ও শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন এবং বিকেল সাড়ে পাঁচটায় নগরীতে মশাল মিছিল করবে। অন্য দুই সংগঠনও নানা কর্মসূচি পালন করবে।

জাসদ সভাপতি হাসানুল হক ইনু সাংবাদিকদের বলেছেন, বাংলাদেশের উত্থান-পতনের সঙ্গে জাসদ ওতপ্রোতভাবে জড়িত। সামরিক শাসন, সাম্প্রদায়িক অপশক্তিসহ নানা অভিজ্ঞতার মধ্য দিয়ে যাওয়ায় জাসদের নিরবচ্ছিন্ন অগ্রযাত্রা সম্ভব হয়নি। দীর্ঘ চলার পথে অনেক নেতা দল ত্যাগ করলেও মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণা করে রাজনীতিতে টিকে থাকতে পেরেছে। এর মধ্য দিয়ে প্রমাণিত হয়েছে এটা নেতাদের দল নয় কর্মীর দল।

তিনি আরও বলেন, মুক্তিযুদ্ধের চেতনাকে এগিয়ে নিতে হলে সমাজতন্ত্র ও বলিষ্ঠ অসাম্প্রদায়িকতার বিকল্প নেই। জাসদ মনে করছে, সমাজতন্ত্রের ঝাণ্ডা হাতে দুর্নীতির বিরুদ্ধে, অসাম্প্রদায়িকতার বিরুদ্ধে এবং মুক্তিযুদ্ধের পক্ষে সংগ্রাম অব্যাহত রাখবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App