×

সাহিত্য

আসাদুজ্জামান নূরের জন্মদিন ‘শুভ ৭৫’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ অক্টোবর ২০২১, ০৮:২৮ এএম

আসাদুজ্জামান নূরের জন্মদিন ‘শুভ ৭৫’

আসাদুজ্জামান নূর

দেশের সংস্কৃতি অঙ্গনের জীবন্ত কিংবদন্তি অভিনেতা, সংসদ সদস্য আসাদুজ্জামান নূরের জন্মদিন আজ রবিবার। এ উপলক্ষে সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে আয়োজিত হবে ‘শুভ ৭৫’ শিরোনামে একটি বিশেষ অনুষ্ঠান। ‘তোমারি হউক জয়’ প্রতিপাদ্যে এ আয়োজনে অংশ নেবেন দেশের প্রথিতযশা সংস্কৃতিকর্মীরা। দিনটি আনন্দের সঙ্গে উদযাপন করছে আসাদুজ্জামান নূর জয়ন্তী জাতীয় উদযাপন কমিটি।

বিগত বছরগুলোর চেয়ে তার এবারের জন্মদিন একেবারেই ব্যতিক্রম। জন্মদিনকে ঘিরে আগে বিশেষ আয়োজনের উদ্যোগ নেয়া হলেও তিনি সেসব অনুষ্ঠানে অংশগ্রহণ করেননি। তবে এবার যে আয়োজন হচ্ছে তাতে তিনি অংশ নেবেন। এ বিষয়ে আসাদুজ্জামান নূর বলেন, আমি সব সময়ই জন্মদিনে বিশেষ বিশেষ আয়োজনকে এড়িয়ে গিয়েছি। কোনোভাবেই বিশেষ আয়োজন হতে দেইনি বা অংশগ্রহণ করিনি। কিন্তু এবার আর পারা গেল না!

তিনি আরো বলেন, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ আমার জন্মদিন উপলক্ষে বিশেষ আয়োজন করছে। ‘আসাদুজ্জামান নূর জন্মজয়ন্তী উদযাপন কমিটি’ গঠন করা হয়েছে। আমি এই অনুষ্ঠানে অংশগ্রহণের সম্মতি জানিয়েছি। আমার জন্য সবাই দোয়া করবেন যেন সুস্থ থাকি, ভালো থাকি। আপনারাও সবাই ভালো থাকবেন, নিরাপদে থাকবেন।

আসাদুজ্জামান নূর ছাত্রজীবন থেকে রাজনীতি, তারপর মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। চাকরি জীবন থেকে অভিনয়ের সঙ্গে জড়িয়ে পড়েন। নাগরিক নাট্য সম্প্রদায়ের হয়ে চার দশকের বেশি সময় ধরে মঞ্চে অভিনয় করছেন নূর। এই দলের হয়ে প্রথম মঞ্চে অভিনয় করেন ‘তৈল সংকট’ নাটকে। টিভি নাটকে প্রথম অভিনয় করেন ‘রঙের ফানুষ’ নাটকে। তার অভিনীত সিনেমার মধ্যে ‘আগুনের পরশমনি’, ‘চন্দ্রকথা’, ‘দারুচিনি দ্বীপ’ উল্লেখযোগ্য।

হুমায়ূন আহমেদের ‘কোথাও কেউ নেই’ ধারাবাহিক নাটকে ‘বাকের ভাই’ চরিত্রে অভিনয় তার অভিনয়-জীবনের সবচেয়ে আলোচিত চরিত্র। এখনো দর্শক তার মাঝে বাকের ভাইকেই খুঁজে বেড়ান। আসাদুজ্জামান নূর অভিনীত অন্যান্য উল্লেখযোগ্য ধারাবাহিক নাটক হচ্ছে ‘এইসব দিনরাত্রি’, ‘অয়োময়’, ‘বহুব্রীহি’, ‘প্রিয় পদরেখা’ ইত্যাদি। আসাদুজ্জামান নূর তার নিজস্ব কাজ নিয়ে ভীষণ ব্যস্ত থাকলেও অবসর পেলে নাটক-সিনেমা দেখার চেষ্টা করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App