×

আন্তর্জাতিক

মিয়ানমারে আরও ২৫ জান্তা সেনা নিহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০২১, ১১:৪০ পিএম

মিয়ানমারের স্যাগাইন অঞ্চলে বিদ্রোহী গ্রুপের সঙ্গে জান্তা সেনাদের সংঘর্ষে আরও ২৫ জন জান্তা সেনা নিহতের খবর পাওয়া গেছে। এ নিয়ে ওই অঞ্চলে গত তিন দিনে জান্তা সেনা নিহতের ঘটনা বেড়ে দাঁড়িয়েছে ৮৫ জনে। বার্তা সংস্থা রয়টার্স ও মিয়ানমারের ইরাবতী নিউজের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জান্তাবিরোধী প্রতিরোধ গোষ্ঠী কাওলিন পিপলস ডিফেন্স ফোর্সের (কেএলপেডিএফ) খবর প্রকাশকারী কাওলিন রেভল্যুশন (কেআর) জানিয়েছে, গত বুধবার সকালে স্যাগাইনের কাওলিন শহরের কুনবিনথা গ্রামে কেএলপেডিএফের সঙ্গে সংঘর্ষে ৪০ জান্তা সেনা নিহত হন।

এরপর ওই সংঘর্ষে আরও ২০ জান্তা সেনা নিহতের খবর জানায় কেআর। এরপর গত বৃহস্পতিবার সকালে কাওলিনের পূর্বাঞ্চলে আরও ২৫ জন মার্কিন সেনা নিহতের খবর দেয় কেআর। এ সংঘর্ষে ৩ জন বেসামরিক প্রতিরোধযোদ্ধাও নিহত হয়েছেন।

কেএলপিডিএফের সদস্য এবং স্থানীয় বাসিন্দারা বেশ কয়েকজন মৃত সেনাকে দাহ করার প্রস্তুতি নিচ্ছেন এমন একটি ছবি কেআর বৃহস্পতিবার প্রকাশ করেছে। গ্রুপটি জানিয়েছে, মিয়ানমার সেনাবাহিনীর মেজর ইয়ে হতুত ওর আংশিক পুঁতে রাখা মরদেহও খুঁজে পাওয়া গেছে। জান্তা বাহিনী পালানোর সময় তাঁকে ওভাবে ফেলে রেখে গিয়েছিল। বৃহস্পতিবার সকালে ছয়টি গাড়িতে করে জান্তা সেনারা কাওলিনে ঢুকেছিলেন বলে জানা যায়।

গত শুক্রবার স্থানীয় এক বাসিন্দা ইরাবতীকে জানিয়েছে, কাওলিনের অনেক এলাকাই এখন পিপলস ডিফেন্স ফোর্সের (পিডিএফ) নিয়ন্ত্রণে। তারা বিভিন্ন রাস্তায় চেকপোস্ট বসিয়েছে।

সম্প্রতি জান্তা বাহিনী ও বিরোধী সশস্ত্র প্রতিরোধযোদ্ধাদের মধ্যে সহিংসতার অন্যতম হটস্পট হয়ে উঠেছে কাওলিন। গত জুলাইয়ে সেখানে কেএলপিডিএফের সঙ্গে সংঘর্ষে ৪৪ সেনা নিহত ও আরও ২০ জন আহত হন। এ সময় মারা যান তিন প্রতিরোধযোদ্ধা। কাওলিনের বেসামরিক যোদ্ধারা এখন জান্তা সেনা হামলা ঠেকানোর প্রস্তুতি নিচ্ছেন।

গত শুক্রবার কেআর দাবি করে, কাওলিনের পূর্ব ও পশ্চিম অঞ্চলে সেনা অভিযানের পরিকল্পনা করছে জান্তা। গত বৃহস্পতিবার কুনহ্লা অঞ্চলে পিডিএফ সদস্যদের লক্ষ্য করে বোমা হামলা চালিয়েছে জান্তা সরকার।

মিয়ানমারের ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্টের (এনইউজি) প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গত বৃহস্পতিবার কুনহ্লা সীমান্তের প্রত্যন্ত অঞ্চলে হেলিকপ্টারে করে গুলি চালিয়েছেন জান্তা সেনারা। তবে স্যাগাইন অঞ্চলে তীব্র প্রতিরোধের মুখে পড়েছেন তাঁরা। শুক্রবার সকালে বেসামরিক প্রতিরোধযোদ্ধাদের গ্রুপ মায়াং শহরের পুলিশের স্থাপনা ধ্বংস করে দিয়েছে। এই স্থাপনা ব্যবহার করে হামলা চালাতেন জান্তা সেনারা।

এনইউজির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ১৯ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত জান্তা সেনাদের সঙ্গে প্রতিরোধযোদ্ধাদের ১২৭টি সংঘর্ষ হয়েছে। এতে ২০০ জান্তা সেনা নিহত ও ৪৪ জন আহত হয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App