×

আন্তর্জাতিক

ফ্রান্সের ব্যাপারে ‘আনাড়ি’ ছিলাম: বাইডেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০২১, ০৯:৪৯ এএম

ফ্রান্সের ব্যাপারে ‘আনাড়ি’ ছিলাম: বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ।

অস্ট্রেলিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ৩৭০০ কোটি ডলারের ত্রিদেশীয় চুক্তিকে কেন্দ্র করে ব্যাপক ক্ষোভ প্রকাশ করেছে ফ্রান্স। দেশটির পররাষ্ট্রমন্ত্রী জ্যাঁ ইয়েভস লি দিরান বলেছিলেন, এই চুক্তি ‘পেছন থেকে ছুরিকাঘাতের মতো’। আর সেই কারণে ফ্রান্সকে শান্ত করার উদ্দেশ্যে প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ম্যাক্রোঁকে জানালেন, প্রকৃতপক্ষে ফ্রান্সের ব্যাপারে তারা ‘আনাড়ি’ ছিলেন। খবর বিবিসির

অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মধ্যে চুক্তির পর এটিই ছিল যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের প্রেসিডেন্টের মধ্যে প্রথম বৈঠক। বাইডেনের জবাবে ইম্যানুয়েল ম্যাক্রোঁ বলেন, তাদের জন্য এখন সামনের দিকে তাকানো জরুরি।

আসন্ন জি-টোয়েন্টি সম্মেলন ও আগামী সপ্তাহে স্কটল্যান্ডে জাতিসংঘের জলবায়ু সম্মেলন কপ-২৬-এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সঙ্গে বিশ্বনেতাদের ধারাবাহিক বৈঠকের অংশ হিসেবে বাইডেন-ম্যাক্রোঁর আলোচনা হয়। এ সময় বাইডেন বলেন, আমার ধারণা ছিল ফ্রান্স আগে থেকেই বুঝতে পেরেছিল যে চুক্তিটি হচ্ছে না।

ফ্রান্সের সঙ্গে চুক্তি বাতিলের পর দেশটির সরকার সাময়িকভাবে তার যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত প্রত্যাহার করেছিল।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জ্যাক সালিভান বলেছেন, বাইডেন ও ম্যাক্রোঁ তাদের দীর্ঘদিনের মিত্রতা রক্ষার জন্য একাধিক বিষয়ে আলোচনা করবেন। যার মধ্যে মধ্যপ্রাচ্যের কাউন্টার-টেররিজম থেকে শুরু করে অর্থনৈতিক, বাণিজ্যিক ও প্রযুক্তি নিয়ে নানা বিষয় থাকবে।

এ সময় বাইডেন রোমে বাইডেন পোপ ফ্রান্সিসের সঙ্গেও দেখা করেন এবং তাকে একটি বিশেষ মুদ্রা উপহার দেন। এ সময় জলবায়ু পরিবর্তনের ইস্যুতে বিশ্বকে নেতৃত্ব দেওয়ার জন্য পোপের প্রশংসা করেন বাইডেন।

চলতি বছরের সেপ্টেম্বরে অত্যাধুনিক প্রতিরক্ষা প্রযুক্তি ভাগাভাগি করে চীনকে মোকাবিলায় বিশেষ নিরাপত্তা চুক্তি স্বাক্ষরের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া। যার ফলে প্রথমবারের মতো পারমাণবিক ক্ষমতাসম্পন্ন সাবমেরিন তৈরি করতে পারবে অস্ট্রেলিয়া।

‘এইউকেইউএস’ নামে পরিচিত এই চুক্তির আওতায় আরও থাকবে কৃত্রিম বুদ্ধিমত্তা, কোয়ান্টাম প্রযুক্তি ও সাইবার নিরাপত্তা। ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনকে প্রতিরোধের উদ্দেশ্যেই এমন জোট গঠন করেছে এই তিন দেশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App