×

খেলা

ফুটবলে আসছে নতুন নিয়ম, পরিবর্তন করা যাবে পাঁচ খেলোয়াড়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০২১, ১১:৫৪ এএম

ফুটবলে আসছে নতুন নিয়ম, পরিবর্তন করা যাবে পাঁচ খেলোয়াড়

ছবি: সংগৃহীত

করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে ফুটবল মাঠে চালু হয়েছিল এক ম্যাচে সর্বাধিক পাঁচ ফুটবলার পরিবর্তনের নিয়মটি। আগে একটি ম্যাচে তিনটি ফুটবলার পরিবর্তন করতে পারত প্রত্যেকটি দল‌। করোনার কারণে চালু হওয়া এই পাঁচ ফুটবলার পরিবর্তনের নিয়মটি এবার স্থায়ীকরণের পথে হাঁটছে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা।

আইএফএবির পক্ষ থেকে বিষয়টিকে অনুমোদন করা হয়েছে। এবার বিভিন্ন ফুটবল টুর্নামেন্ট আয়োজনকারী সংস্থা প্রথম ক্ষেত্রে অস্থায়ীভাবে চালু হওয়া এই নিয়মকে স্থায়ীভাবে চালু করতে পারে। আইএফবির পক্ষে এক বিবৃতিতে জানানো হয়েছে, ফুটবল এবং টেকনিক্যাল অ্যাডভাইজরি প্যানেল বিষয়টি অনুমোদন করেছে। যে কোনো ফুটবল প্রতিযোগিতার আয়োজক সংস্থা এই পরিবর্ত ফুটবলারের সংখ্যা বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে।

ফুটবলের বিভিন্ন কনফেডারেশন, অ্যাসোসিয়েশন এবং লিগের পক্ষ থেকে এই বিষয়ে অনুরোধ জমা পড়ার পরেই, এই নিয়ে ফিফা এবং আইএফএবি একটি ভার্চুয়াল মিটিং করে।

২০২০ সালের মে মাসে এক ম্যাচে পাঁচ ফুটবলারকে পরিবর্তন করতে পারার নিয়মটি প্রথমবার অস্থায়ী ভাবে চালু করা হয়েছিল। করোনার কারণে অনিয়মিত অনুশীলনের ফলে ফুটবলারদের ফিজিক্যাল ফিটনেসে প্রভাব পড়েছিল। ফলে তাদের চোট আঘাত বাড়তে পারত, এই কথা মাথায় রেখেই সেই সময় এক ম্যাচে পাঁচ পরিবর্ত ফুটবলারের দাবি জানানো হয়েছিল। ২০২২ সালের ৩১ শে ডিসেম্বর পর্যন্ত অস্থায়ীভাবে এই নিয়ম চালু থাকার অনুমতি ইতিমধ্যেই দিয়েছিল ফিফা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App