×

শিক্ষা

টিকা পেতে যেভাবে নিবন্ধন করবে স্কুল শিক্ষার্থীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ অক্টোবর ২০২১, ১০:৫২ পিএম

টিকা পেতে যেভাবে নিবন্ধন করবে স্কুল শিক্ষার্থীরা

টিকা সনদ হাতে দুই স্কুল শিক্ষার্থী। ফাইল ছবি

স্কুল শিক্ষার্থীদের টিকা কার্যক্রম শুরু হচ্ছে ১ নভেম্বর। শুরুতে ঢাকা মহানগরীর ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুল শিক্ষার্থীদের টিকা দেয়া হবে। তাদের দেওয়া হবে ফাইজার-বায়োএনটেকের টিকা। প্রতিদিন ৪০ হাজার শিশুকে টিকা দেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, পর্যায়ক্রমে সারাদেশেই এই কার্যক্রম চলবে।

এ জন্য এরই মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে স্কুল শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। সেই তথ্য আইসিটি মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। শিক্ষার্থীরা জন্মনিবন্ধন নম্বর দিয়ে টিকার জন্য রেজিস্ট্রেশন করবে। প্রতিষ্ঠানের মাধ্যমে পাঠানো তথ্য সুরক্ষা ওয়েবসাইটে অন্তর্ভুক্ত হওয়ায় ঢাকা মহানগরীর শিক্ষার্থীদের জরুরি ভিত্তিতে নিবন্ধন করতে বলেছে মাউশি। সেজন্য সুরক্ষা ওয়েবসাইটের ‘নিবন্ধন (জন্মসনদ)’ surokkha.gov.bd/birth-reg-enroll ঠিকানায় নিবন্ধন করতে হবে।

এই ঠিকানায় প্রবেশ করে জন্ম সনদ নম্বর, জন্মতারিখ ও ক্যাপচা কোড নির্দিষ্ট স্থানে পূরণ করে ‘যাচাই করুন’ বাটনে ক্লিক করতে হবে। পরে ফরমে ইংরেজিতে নাম এবং মোবাইল নম্বর দিতে হবে। এরপর বর্তমান ঠিকানা দিয়ে টিকা গ্রহণের কেন্দ্র নির্বাচন করতে হবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার শিক্ষার্থীদের ঠিকানা হিসেবে ‘ঢাকা উত্তর সিটি করপোরেশন’ ও টিকা গ্রহণের কেন্দ্র হিসেবে ‘ঢাকা স্কুল কেন্দ্র (উত্তর)’ নির্বাচন করতে বলেছে মাউশি।

একইভাবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার ক্ষেত্রে ঠিকানা ‘ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন’ ও কেন্দ্র ‘ঢাকা স্কুল কেন্দ্র (দক্ষিণ)’ দিতে হবে। নিবন্ধনের সময় দেওয়া মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে পরে টিকা গ্রহণের তারিখ ও কোন শিক্ষাপ্রতিষ্ঠানে টিকা নিতে হবে, তা জানানো হবে। তথ্য দেওয়া শেষে এসএমএসে পাওয়া ওটিপি কোড দিয়ে ‘নিবন্ধন সম্পন্ন করুন’ বাটনে ক্লিক করার মধ্য দিয়ে এই প্রক্রিয়া শেষ হবে।

এছাড়া সুরক্ষা ওয়েবসাইটের ‘টিকা কার্ড’ মেনুতে জন্ম সনদ নম্বর ও জন্মতারিখ দিয়ে টিকা কার্ড সংগ্রহ করা যাবে। নিবন্ধন করতে না পারলে শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে টিকার জন্য তথ্য পাঠানো শিক্ষার্থীরা সুরক্ষা ওয়েবসাইটে নিবন্ধন করতে না পারলে তাদের তথ্য পুনরায় পাঠাতে বলেছে মাউশি। এক নির্দেশনায় বলা হয়, নিবন্ধন করতে না পারলে শিক্ষার্থীদের সঠিক তথ্য আগের নির্দেশনা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ইমেইলের মাধ্যমে আবার পাঠাতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App