টিকিট ছাড়াই মাঠে ঢুকে অনেক আফগান সমর্থক

আগের সংবাদ

মিয়ানমারে আরও ২৫ জান্তা সেনা নিহত

পরের সংবাদ

দ্বীপরাষ্ট্র টোঙ্গায় প্রথম করোনা রোগী শনাক্ত

প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২১ , ১১:৩৮ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ৩০, ২০২১ , ১১:৩৮ অপরাহ্ণ

প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র টোঙ্গায় প্রথমবারের মতো নভেল করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। স্থানীয় সময় শুক্রবার সেখানে প্রথম কভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। এ খবর প্রকাশের পরপরই টিকা গ্রহণের জন্য ছুটতে শুরু করেন দ্বীপের বাসিন্দারা। এ ঘটনার জের ধরে আগামী সপ্তাহে টোঙ্গায় লকডাউন দেয়া হতে পারে বলে সতর্ক করেছেন টোঙ্গার প্রধানমন্ত্রী পোহেভা তুইওনেতোয়া।

বিবিসি জানিয়েছে, আক্রান্ত ওই ব্যক্তি কভিড-১৯ প্রতিরোধী টিকার দুটো ডোজই নিয়েছেন। তিনি বিমানযোগে নিউজিল্যান্ড থেকে টোঙ্গায় ফেরেন। ক্রাইস্টচার্চ থেকে ওই ফ্লাইটে আরো ফেরেন ২১৪ যাত্রী। অন্যদের মধ্যে টোঙ্গার অলিম্পিক টিমের সদস্যরাও ছিলেন যারা টোকিও অলিম্পিকের সময় থেকেই শহরটিতে আটকে ছিলেন।

করোনাভাইরাসের সংক্রমণ হয়নি এমন দেশগুলোর একটি ছিল টোঙ্গা। নিউজিল্যান্ডের উত্তর-পশ্চিমে অবস্থিত এই দ্বীপটিতে এক লাখ মানুষের বাস। এর মধ্যে মাত্র তিনভাগের একভাগ মানুষ করোনাভাইরাস প্রতিরোধী টিকা গ্রহণ করেছেন।

দেশটির জাতীয় টিকাকরণের সহ-সমন্বয়ক আফু টেই বলেন, কভিড আক্রান্তের খবরের পর এখন হাজার হাজার মানুষ কভিড-টিকা নেয়ার জন্য টিকাকেন্দ্রে যাচ্ছেন।

নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশ ছাড়ার আগে তাদের সবার করোনা পরীক্ষা করা হয়েছিলো। কিন্তু টোঙ্গা কর্তৃপক্ষ জানিয়েছে, বৃহস্পতিবার বাধ্যতামূলক আইসোলেশনের সময় এক নিয়মিত পরীক্ষায় ফলাফল পজিটিভ আসে।

প্রধানমন্ত্রী তুইওনেতোয়া বলেন, ভাইরাসটি ছড়াতে তিনদিনের বেশি সময় নেয়। যদি আরও বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয় তাহলে এই সময়ে মধ্যেই আমাদের তৈরি হতে হবে।

জন্স হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়ার পরে এরই মধ্যে বিশ্বে এই ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে ২৪ কোটি মানুষ আর এই সময়ে প্রাণ হারিয়েছে ৫০ লাখের বেশি।

কিছু কিছু দ্বীপে এখনও করোনা সংক্রমণের খবর মেলেনি। নর্থ কোরিয়া এবং তুর্কমেনিস্তানের মতো কিছু দেশেও সংক্রমণ দেখা যায়নি। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, প্রতিষ্ঠানিকভাবে নিশ্চিত করা না হলেও সেসব জায়গায় করোনাভাইরাস আছে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়