×

আন্তর্জাতিক

সুদানে বিক্ষোভ অব্যাহত, চাপ জাতিসংঘের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০২১, ১২:৪০ পিএম

সুদানে বিক্ষোভ অব্যাহত, চাপ জাতিসংঘের

জাতিসংঘও সুদানে বিদ্যমান সেনাশাসনের বিরুদ্ধে

সুদানে গণতন্ত্র ফিরিয়ে আনার দাবিতে এবং সেনাশাসনের বিরুদ্ধে প্রবল বিক্ষোভ চলছে। নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষও হচ্ছে। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) একাধিক সংঘর্ষ হয়েছে। সেনার গুলিতে একজন বিক্ষোভকারী মারাও গেছেন। খবর ডয়েচে ভেলের।

পাশাপাশি সেনাশাসকদের উপরে বিদেশি রাষ্ট্রগুলির চাপও অব্যাহত আছে। অ্যামেরিকা দাবি জানিয়েছে, সেনাশাসকরা অবিলম্বে আগের সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করুক। জাতিসংঘও সেনাশাসনের বিরুদ্ধে। নিরাপত্তা পরিষদও জানিয়েছে, অবিলম্বে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দিক সেনা। সুদান এমনিতেই খুব গরিব দেশ। সেখানে যা হচ্ছে, তাতে সুদান আরো চাপে পড়বে।

সেনা যেভাবে ক্ষমতা দখল করেছে, তাতে নিরাপত্তা পরিষদ খুবই চিন্তিত। তারা বলেছে, কোনো শর্ত ছাড়াই বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনায় বসতে হবে সেনাশাসকদের। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও বলেছেন, সুদানের মানুষ অহিংস উপায়ে প্রতিবাদ জানাচ্ছেন। অ্যামেরিকা সুদানের মানুষের পাশে আছে।

গত সোমবার জেনারেল আব্দেল ফাত্তাহ আল-বুরহান অসামরিক সরকারকে ক্ষমতাচ্যূত করেন। প্রধানমন্ত্রী আবদাল্লা হ্যামডককে এখন গৃহবন্দি করে রাখা হয়েছে। কিন্তু শাসনক্ষমতা সেনা দখল করে নেয়ার পরই রাস্তায় নেমেছে সেদেশের যুবরা। তারা সমানে বিক্ষোভ দেখাচ্ছে। রাস্তাগুলিতে আবর্জনা ফেলে বন্ধ করে দেয়া হয়েছে। টায়ার জ্বালানো হচ্ছে। তার ধোঁয়া বহুদূর থেকে দেখা যাচ্ছে। এক বিক্ষোভকারী সংবাদসংস্থা এএফপি-কে জানিয়েছেন, ''আমরা সামরিক শাসন চাই না। আমরা গণতন্ত্র চাই। মুক্ত পরিবেশ চাই।''

বিক্ষোভের মোকাবিলায় নিরাপত্তা বাহিনী টিয়ার গ্যাসের শেল ফাটাচ্ছে, রবার বুলেট ব্যবহার করছে। গুলিও চলছে। সবমিলিয়ে এখনো পর্যন্ত আটজন মারা গেছেন, আহত ১৭০ জন।

অ্যামেরিকা ও ওয়ার্ল্ড ব্যাংক সুদানকে ঋণ দেয়া বন্ধ করে দিয়েছে। আফ্রিকান ইউনিয়ন সুদানের সদস্যপদ খারিজ করে দিয়েছে। ফলে আর্থিক দিক থেকেও চাপ দেয়া হচ্ছে। মিয়ানমারের ক্ষেত্রেও একই পন্থা নিয়েছিল আন্তর্জাতিক বিশ্ব। সেখানেও মানুষ লাগাতার সেনাশাসকদের বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছেন। তবুও সেনাশাসকরা অসামরিক নেতাদের হাতে ক্ষমতা ছাড়ছেন না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App