×

বিনোদন

বিসিএস পরীক্ষায় ‘রেহানা মরিয়ম নূর’ নিয়ে প্রশ্ন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০২১, ০৪:০৮ পিএম

বিসিএস পরীক্ষায় ‘রেহানা মরিয়ম নূর’ নিয়ে প্রশ্ন

রেহান মরিয়ম নূর সিনেমার পোস্টার

বিসিএস পরীক্ষায় ‘রেহানা মরিয়ম নূর’ নিয়ে প্রশ্ন

দেশের ৪৩তম বিসিএস পরীক্ষায় ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমা নিয়ে প্রশ্ন রাখা হয়েছে। বলা হয়েছে, ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমাটি পরিচালনা করেন- জেরেমি চুয়া, আব্দুল্লাহ মোহাম্মদ সাদ, রাজীব মহাজন, আজমেরী হক বাঁধন। সঠিক উত্তর- আব্দুল্লাহ মোহাম্মদ সাদ।

মাত্রই ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমা কান চলচ্চিত্র উৎসবে প্রশংসা কুড়িয়ে এসেছে। এরপর সিনেমাটি গেছে বুসান চলচ্চিত্র উৎসবে। সামনে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডেও (অস্কার) যাচ্ছে। ৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ বিভাগে বাংলাদেশ থেকে লড়াই করবে সিনেমাটি।

‘রেহানা মরিয়ম নূর’ সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। অন্যান্য চরিত্রে আছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী।

চলতি বছর নির্মিত এ সিনেমার প্রটোকল ও মেট্রোর ব্যানারে প্রযোজনা করেছেন জেরেমি চুয়া। এ ছাড়া সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্রোডাকশন। যদিও এই সিনেমা বাংলাদেশি প্রেক্ষাগৃহে এখন পর্যন্ত মুক্তি পায়নি।

৩৭ বছর বয়সী একজন সহকারী অধ্যাপকের জীবনসংগ্রামের গল্পকে কেন্দ্র করে নির্মিত হয়েছে ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমা। যে চরিত্রের নাম রেহানা। ওই চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন।

শুক্রবার (২৯ অক্টোবর) সরকারি কর্মকমিশনের (পিএসসি) আওতায় ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এদিন সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত আটটি বিভাগীয় শহরের ৩৬৯ কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

জানা গেছে, ৪৩তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে। এই পদগুলোর জন্য এবার আবেদন জমা পড়ে চার লাখ ৩৫ হাজার ১৯০টি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App