×

আন্তর্জাতিক

ফেসবুকের মূল প্রতিষ্ঠানের নতুন নাম ‘মেটা’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০২১, ০৮:১৫ এএম

ফেসবুকের মূল প্রতিষ্ঠানের নতুন নাম ‘মেটা’

মেটা। ফাইল ছবি

সংস্থার নাম বদলে দিলেন মার্ক জুকারবার্গ। তিনি জানালেন, 'ফেসবুক এখন থেকে মেটা।' হঠাৎ করে সোশ্যাল মিডিয়া জায়েন্ট ফেসবুকের এই নাম পরিবর্তনে অবাক বিশ্ব।

বৃহস্পতিবার একটি লাইভ স্ট্রিমিংয়ে এই নাম পরিবর্তনের ঘোষণা দেন মার্ক জুকারবার্গ। তিনি বলেন, মেটাভার্সে গোপনীয়তা এবং নিরাপত্তা তৈরি করা দরকার।

বেশ কিছুদিন ধরেই নিজের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে ব্রান্ডিং করতে চেয়েছিলেন জুকারবার্গ। যেখানে ফেসবুক শুধুমাত্র সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসেবে থাকবে না। এবার সেই রাস্তায় হাঁটতেই ফেসবুকের নাম পরিবর্তন করলেন জুকারবার্গ। জানা গেছে, এখন সংস্থা এমন একটি মেটাভার্স তৈরি করতে চলেছে, যা একটা ভার্চুয়াল পৃথিবীর মতো হবে।

মার্ক জুকারবার্গ বলেন, 'সামাজিক ইস্যুগুলির সঙ্গে লড়াই করে আমরা অনেক কিছু শিখেছি। এবার আমাদের শেখা সব কিছু দিয়ে পরের অধ্যায়ে যাওয়ার সময় এসেছে।'

সংস্থা যে শুধুই নাম পরিবর্তন করা হচ্ছে তা নয়। কর্মসংস্থানের সুযোগও খুলছে মার্ক জুকারবার্গের সংস্থা। জানা গিয়েছে, প্রায় ১০ হাজার নতুন লোক নিয়োগের প্রস্তুতি শুরু করেছে এই সংস্থা।

সাম্প্রতিক সময়ে বারেবারে সমালোচকদের আক্রমণের মুখে পড়তে হয়েছে ফেসবুককে। একধিকবার অভিযোগ উঠেছে ব্যবহারকারীদের ডেটাও সুরক্ষিত রাখতে পারছে না। ফলে ফেসবুক নিয়ে ক্ষোভ বাড়ছিল। কয়েকদিন আগেই দেশে প্রায় কয়েক ঘণ্টার জন্য বন্ধ হয়ে যায় ফেসবুক। বহু ব্যবহারকারী এই ঘটনায় অসুবিধায় পড়েছিল। সে সময় রীতিমতো অস্বস্তিতে পড়েছিল ফেসবুক। পরে অবশ্য এর জন্য ক্ষমা চাওয়া হয় সংস্থার তরফে।

[caption id="attachment_315528" align="aligncenter" width="728"] জুকারবার্গ জানালেন, ফেসবুকের নাম হবে মেটা।[/caption]

নতুন প্রতীক

সংস্থার তরফে পুরনো প্রতীক চিহ্নও বদলে ফেলা হয়েছে। আগের লাইক (Like) চিহ্ন বদলে তাঁর জায়গায় আনা হয়েছে নতুন প্রতীক। ক্যালিফোর্নিয়ার মেনলো পার্ক হেড-কোয়ার্টারে নতুন প্রতীক চিহ্ন বসানো হয়েছে।

বদল হয়নি অ্যাপের নাম

মার্ক-জুকারবার্গের মূল প্রতিষ্ঠানের নাম ‘মেটা’ করা হলেও কোনও অ্যাপ যেমন- ফেসবুক, হোয়াটসঅ্য়াপ, ইন্সটাগ্রামের নামের কোনও পরিবর্তন হয়নি।

জুকারবার্গ জানান, তিনি আগামী দশকে এই মেটাভার্সে কয়েক বিলিয়ন মানুষকে আশা করছেন। ফেসবুকের এই নাম পরিবর্তনসহ এই পদক্ষেপে নেটিজেনরা মনে করছেন, বড়সড় কোনও পরিকল্পনা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App