×

অপরাধ

পুলিশের পোশাকে ভয়ংকর ডাকাতি, গ্রেপ্তার ৬

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০২১, ০১:৪৫ পিএম

পুলিশের পোশাকে ভয়ংকর ডাকাতি, গ্রেপ্তার ৬

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া অভিযানে র‌্যাব-৪ এর একটি আভিযানিক দল ডাকাতির প্রস্তুতিকালে হোতাসহ চক্রের ৬ সদস্যকে গ্রেপ্তার করে। ছবি: ভোরের কাগজ

ঢাকা জেলার সাভার থানাধীন রাজাশন এলাকা থেকে ডাকাতির প্রস্তুতিকালে হোতাসহ ৬ ডাকাত চক্রের সদস্যকে গ্রেপ্তার করেছে র‍্যাব। গ্রেপ্তারকৃতরা হলো হোতা- মো. শামীম রেজা (৩০), মো. হেলাল উদ্দিন (৩৫), মো. পারভেজ (২৫), ওয়াসিম ইসলাম (২৫), মো. নাইম খান (২৭) ও মো. ফেরদৌস আহমেদ রাজু (২৯)।

এ সময় গ্রেপ্তারকৃতদের কাছ থেকে ১টি পিস্তল, ১রাউন্ড গুলি, ১টি নকল পিস্তল, ১টি পিস্তল টাইপ লাইটার, কভারসহ হ্যান্ডকাফ, ১টি ওয়াকিটকি, ২সেট পুলিশ ইউনিফর্ম, পুলিশ জ্যাকেট, পুলিশ বেল্ট, ভুয়া পুলিশ আইডি কার্ড, ২টি রামদা, ১টি ডেগার, ১টি চাপাতি, ২টি ছুড়ি, ১৬টি টর্চলাইট, ২টি রশি, ৪৬৭ পিস ইয়াবা, ৩০ বোতল ফেন্সিডিল, ১.৫ কেজি গাঁজা, ৭ গ্রাম হেরোইন, ৫ লিটার চোলাই মদ, ১৯ টি মোবাইল ও নগদ ৪৪ হাজার ৫৭০ টাকা উদ্ধার করা হয়।

জানা গেছে, গ্রেপ্তার শামীম রেজা এ চক্রের হোতা। পুলিশের পোশাক পড়ে ডাকাতি করতো এ ব্যক্তি। মাদকের ব্যবসার সংগেও জড়িত শামীম। তার বিরুদ্ধে বিভিন্ন থানায় একাধিক মামলাও রয়েছে। বিভিন্ন পেশার আড়ালেই ডাকাতির কাজ করে আসছিল এ চক্রের সদস্যরা।

শুক্রবার (২৯ অক্টোবর) বেলা সাড়ে ১১ টার দিকে পুলিশ পরিচয়ে ডাকাতিরকালে ৬জনকে গ্রেপ্তারের বিষয়ে র‍্যাব মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে র‍্যাব-৪ এর কমান্ডিং অফিসার (সিও) অতিরিক্ত ডিআইজি মোজাম্মেল হক বলেন, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারা যায় যে, ঢাকা জেলার সাভার মডেল থানাধীন এলাকায় একটি চক্র মাদক ব্যবসা, ডাকাতি, চাঁদাবাজিসহ বিভিন্ন অপারাধ কার্যক্রম পরিচালিত করে আসছে। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ব্যাব-৪ এর একটি গোয়েন্দা দল চক্রটিকে আইনের আওতায় নিয়ে আসার জন্য ছায়া তদন্ত শুরু করে।

গত ২৮ অক্টোবর গোপন সংবাদ ও স্থানীয় সোর্সের মাধ্যমে জানা যায় যে, সাভার মডেল থানাধীন পশ্চিম রাজাশন এলাকায় সংঘবদ্ধ ডাকাতদলের কিছু সদস্যরা ডাকাতির উদ্দেশ্যে অবস্থান করছে। উক্ত সংবাদের ভিত্তিতে ওইদিন বিকাল ৪টা থেকে ২৯ অক্টোবর ভোর পর্যন্ত র‍্যাব-৪ এর একটি আভিযানিক দল উক্ত এলাকায় অভিযান চালিয়ে ডাকাতির উদ্দেশ্যে গোপন বৈঠকের সময় ৬জন সক্রিয় সদস্যকে গ্রেপ্তা করতে সক্ষম হয়।

তিনি আরো বলেন, গ্রেপ্তার শামীম রেজা কিশোর বয়স থেকেই অপরাধ কার্যক্রমের সঙ্গে জড়িত। তার গ্রামের বাড়ি রাজশাহী। সে গ্রামের একটি স্থানীয় স্কুল থেকে ৮ম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেছে। সে কর্মসংস্থানের উদ্দেশ্যে ২০০৫ সালে ঢাকায় আসে। একপর্যায়ে সে নিজে মাদকাসক্ত হয়ে পড়ে ও মাদক কারবারিদের সঙ্গে মাদক ব্যবসায় জড়িয়ে পড়ে। পরবর্তীতে সে পর্যায়ক্রমে তার নেতৃত্বে একটি ডাকাত বাহিনী গড়ে তুলে। সংঘবদ্ধ ডাকাত চক্রটি রাতের আধারে পুলিশের ভুয়া ইউনিফর্ম পরিহিত অবস্থায় টর্চ লাইট দিয়ে গাড়ি থামিয়ে টাকা-পয়সা, স্বর্ণ-অলংকার, মোবাইল ও দামি জিনিসপত্র তার বাহিনীর সদস্যদেরকে নিয়ে লুটপাট করত।

জিজ্ঞাসাবাদে জানা যায় যে, সে ২৫-৩০টি অটো রিক্সা ও সিএনজির মালিক। তার নামে অস্ত্র, মাদক ও ছিনতাইসহ একাধিক মামলা রয়েছে। সে নিজেকে পুলিশ বাহিনীর সাব-ইন্সপেক্টর হিসেবে পরিচয় দিয়ে আগ্নেয়াস্ত্র, দেশীয় অস্ত্র, নকল আগ্নেয়াস্ত্র, নকল আইডি কার্ড, ইউনিফর্ম, ওয়াকি টকি সেট ব্যবহার করে বিভিন্ন মানুষের সঙ্গে প্রতারণা ও চাঁদাবাজি করত। সে সাভার এলাকায় একটি সক্রিয় ডাকাত বাহিনী ও মাদক সম্রাজ্য গড়ে তুলেছে।

জিজ্ঞাসাবাদে আরো জানা যায়, সে বিভিন্ন সময়ে ভুয়া পুলিশ অফিসার সেজে তার গুন্ডা বাহিনী দিয়ে সাধারণ মানুষকে মিথ্যা ও বানোয়াট ভাবে ফাঁসানোর ভয় দেখিয়ে চাঁদাবাজি করত। গ্রেপ্তারকৃত সকল আসামির নামে সাভারসহ বিভিন্ন থানায় চাঁদাবাজি, মাদকসহ একাধিক মামলা রয়েছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান র‍্যাব-৪ এর সিও মোজাম্মেল হক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App