×

খেলা

পাকিস্তানকে ১৪৮ রানের চ্যালেঞ্জ ছুঁড়ে দিল আফগানিস্তান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০২১, ০৯:৫৪ পিএম

পাকিস্তানকে ১৪৮ রানের চ্যালেঞ্জ ছুঁড়ে দিল আফগানিস্তান

আফগানিস্তান ক্রিকেট দল

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে খেলতে নামে আফগানিস্তান। ওই ম্যাচটিতে স্কটিশ বোলারদের ধবল ধোলাই করে ১৯০ রান তোলে আফগানরা। নিজেদের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের বিপক্ষেও এমন কিছু হবে বলে আশা করেছিল সবাই। শুক্রবার দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে তাদের নতুন প্রতিদ্বন্দ্বি পাকিস্তানের বিপক্ষে খেলতে নামে আফগানিস্তান। তবে স্কটল্যান্ডের মতো পাকিস্তানের বিপক্ষে এমন কিছু করতে পারেনি আফগান ব্যাটসম্যানরা। বলতে গেলে পাকিস্তানের বোলারদের বিপক্ষে ধরাশয়ী হয়েছে তারা। প্রথমে ব্যাট করে আফগানিস্তান ২০ ওভার খেলে ৬ উইকেট হারিয়ে ১৪৭ রান করতে সমর্থ হয়।

জিততে হলে এ ম্যাচে পাকিস্তানকে ১৪৮ রান করতে হবে। যদিও প্রথমদিকে তাদের অবস্থাটা খারাপ ছিল আরো। কিন্তু শেষ দিকে অধিনায়ক মোহাম্মদ নবী ও সাবেক অধিনায়ক গুলবাদিন নাইব মিলে একটি ছোট খাটো ঝড় তোলেন। তারা যদি শেষ দিকে দ্রুত গতিতে রান না তুলতেন তাহলে আরো কম রানেই থামতে হতো তাদের। পরবর্তীতে পাকিস্তানের বিপক্ষে ফাইট করার রান দাঁড় করতে সমর্থ হয় তারা। ম্যাচের শেষ পর্যন্ত টিকে থেকে মোহাম্মদ নবী ৩৫ ও গুলবাদিন নাইবও নবীর সমান ৩৫ রান করে অপরাজিত থাকেন।

ম্যাচটিতে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন আফগানিস্তানের অধিনায়ক মোহাম্মদ নবী। তিনি আগেই জানিয়েছিলেন তাদের মূল লক্ষ্য হলো টসে জিতে আগে ব্যাটিংয়ে নেমে বড় সংগ্রহ করা। আর সেই ভাবনা থেকেই ব্যাটিং করার সিদ্ধান্ত নেন তিনি।

তবে পাকিস্তানের বোলররা শুরু থেকেই চেপে ধরেন আফগানিস্তানকে। যার উপর ভরসা করে আফগানিস্তান বড় সংগ্রহের প্রত্যাশা করে, সেই ওপেনার হযরতউল্লাহ জাজাই পুরোপুরি ব্যর্থ হন। তিনি ৫ বল খেলে কোন রান না করেই ইমাদ ওয়াসিমের বলে ক্যাচ আউট হন। জাজাই জোরে শট করবেন এ চিন্তা থেকে ওয়াসিম অফ কাটার স্লো বল মারেন। আর এতেই ধরা পরেন জাজাই। এরপর ক্রিজে আসেন রহমানউল্লাহ গুরবাজ। অপর ওপেনার শেহজাদকে নিয়ে তিনি ইনিংস বড় করবেন এমন চিন্তা ছিল। কিন্তু শেহজাদও টিকতে পারলেন বেশিক্ষণ। দলীয় ১৩ রানের সময় তিনি শাহিন আফ্রিদির বলে বাবর আজমের বলে ক্যাচ আউট হন। আর দ্রুত দুটি উইকেট হারিয়ে ভালোই চাপে পরে যায় আফগানিস্তান। এরপর ব্যাট করতে নামা সাবেক অধিনায়ক আজগর আফগান গুরবাজকে নিয়ে চাপ সামাল দেয়ার চেস্টা করেন। এতে কিছুটা সফলও হন তিনি। তবে ব্যক্তিগত ১০ রান ও দলীয় ৩৩ রানের সময় আজগর আফগান হারিস রউফের বলে তার হাতেই ক্যাচ হিসেবে ধরা পরেন। এরপর ব্যাটিংয়ে আসেন করিম জানাত। তারা দুজন মিলে পরবর্তীতে ধরে খেলার চেস্টা করেন। কিন্তু এতে লাভ হয়নি। কারণ দলীয় ৩৯ রানের সময় রহমানউল্লাহ গুরবাজ আউট হন হাসান আলীর বলে। তিনি আউট হওয়ার আগে ৭ বল খেলে ১০ রান করেন। ওই সময় ক্রিজে থাকা গুলবাদিন নাইব কিছুটা প্রতিরোধ গড়ে তোলেন। তবে তিনি ২১ বল খেলে ২২ রান করে শাদাব খানের বলে আউট হন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App