×

অর্থনীতি

জ্বালানি তেলের দাম বাড়াতে বিপিসির প্রস্তাব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০২১, ০৮:৪৭ এএম

জ্বালানি তেলের দাম বাড়াতে বিপিসির প্রস্তাব

ফাইল ছবি

জ্বালানি তেলের দাম বাড়াতে রাষ্ট্রায়ত্ত কোম্পানি বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ে মৌখিক প্রস্তাব দিয়েছে। সরকার নির্ধারিত আগের দামে ডিজেল বিক্রি করতে গিয়ে বিপিসিকে প্রতি লিটারে ১৩ থেকে ১৪ টাকা লোকসান দিতে হচ্ছে। এই লোকসানের হার কমাতে বিপিসি জ্বালানি মন্ত্রণালয়ের কাছে ডিজেলের দাম বাড়ানোর প্রস্তাব করেছে বলে জানা গেছে।

জানা গেছে, করোনার পর বিশ্ব অর্থনীতি গতি ফিরে পাওয়ার সঙ্গে সঙ্গে জ্বালানি তেলের দাম হু হু করে বাড়ছে। প্রতি ব্যারেল অপরিশোধিত তেলের দাম ৮৩ ডলার ছাড়িয়ে গেছে। গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে দাম। বিশ্ববাজারে তেলের দাম বাড়ার ফলে বিপিসিকেও চড়া লোকসান দিয়ে জ্বালানি তেল বিক্রি করতে হচ্ছে। এই অবস্থায় লোকসান কমাতে কয়েক মাস আগে বিপিসি ডিজেলের দাম বাড়াতে জ্বালানি মন্ত্রণালয়ের কাছে প্রস্তাব পাঠিয়েছে। ২০১৬ সালে প্রতি লিটার ডিজেলের দাম ৬৫ টাকা করা হয়। তখন আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ছিল ব্যারেল প্রতি ৪০ থেকে ৫০ ডলারের আশপাশে। এখন দাম বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে।

বিপিসির পরিচালক (অপারেশন্স ও পরিকল্পনা) সৈয়দ মেহেদী হাসান জানান, তিন মাস আগে প্রতি ব্যারেল অপরিশোধিত তেলের দাম ৭০ ডলার ছাড়িয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে বিপিসিকে লোকসান গুনতে হচ্ছে। এখন প্রতি ব্যারেল অপরিশোধিত তেলের দাম ৮৩ ডলার ছাড়িয়ে গেছে। প্রতিদিন ডিজেল ও ফার্নেস তেল বিপণনে বিপিসির ২০ থেকে ২২ কোটি টাকা লোকসান হচ্ছে। তেলের দাম আরো বাড়লে লোকসানের পরিমাণও বাড়বে। তাই লোকসান কিছুটা কমিয়ে আনার জন্য মন্ত্রণালয়ের কাছে ‘মৌখিকভাবে’ প্রস্তাব করা হয়েছে। এখন দেশের খুচরা বাজারে প্রতি লিটার ডিজেল ৬৫ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি লিটারে ১৩ থেকে ১৪ টাকা লোকসান হচ্ছে। আগে পেট্রোল ও অকটেন বিপণনে বিপিসির মুনাফা থাকলেও এখন লোকসান হচ্ছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ডিজেলের দাম বাড়ানোর ইঙ্গিত দিয়ে বলেছেন, সারাবিশ্বে জ্বালানি তেলের দাম কয়েকগুণ বেড়েছে। বর্তমান পরিস্থিতিতে এর দাম সমন্বয় করতে হবে। এখনকার দামের কারণে আমাদের বিশাল লোকসান হচ্ছে।

দাম বাড়ানোর যুক্তি তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, ভারতে দুবার জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে। ভারতের সঙ্গে আমাদের দামের তারতম্য থাকলে জ্বালানি তেল সীমান্তপথে চোরাচালানের সম্ভাবনা থাকবে। এ কারণেই দাম সমন্বয় করার বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে।

বিপিসি সূত্র জানায়, দেশের চাহিদা পূরণে প্রতিবছর ৪০ লাখ টন ডিজেল আমদানি করতে হয়। অকটেন আমদানি করা হয় ১ লাখ থেকে ১ লাখ ২০ হাজার টন। প্রায় সমপরিমাণ পেট্রোল দেশীয় উৎস থেকে উৎপাদন করা হয়। বাংলাদেশে ৭৩ শতাংশের বেশি ডিজেল ব্যবহার করা হয়। সড়ক ও নৌপরিবহন, কৃষির সেচ পাম্প এবং বেশ কয়েকটি বিদ্যুৎকেন্দ্রসহ নানা ক্ষেত্রে ডিজেলের ব্যবহার রয়েছে। ২০১৯-২০ অর্থবছরে বিপিসি ৫৫ লাখ ৩ হাজার টন জ্বালানি তেল বিক্রি করেছে। এর মধ্যে ডিজেলের পরিমাণ ৪০ লাখ ২৩ হাজার টন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App