×

খেলা

অলক কাপালির কলাম: সঠিক পরিকল্পনার অভাবে হেরেছে টাইগাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০২১, ১০:২৪ পিএম

অলক কাপালির কলাম: সঠিক পরিকল্পনার অভাবে হেরেছে টাইগাররা

অলক কাপালি

সুপার টুয়েলভে ক্যারিবীয়দের বিপক্ষে ৩ রানে হারার মধ্য দিয়ে এবার বিশ্বকাপে টাইগারদের বিদায় ঘণ্টা বাজছে। সেমিফাইনালের লক্ষ্য নিয়ে খেলতে যাওয়া মাহমুদউল্লাহরা ওয়েস্ট ইন্ডিজকে হারানোর মোক্ষম সুযোগ হাতছাড়া করেছে। শারজার স্লো উইকেটে ১৪২ রান তাড়া করাটা খুব সহজ ছিল না। কিন্তু অসম্ভবও ছিল না। একটু সতর্ক হয়ে খেললে জয় নিয়ে মাঠ ছাড়তে পারতেন লাল-সবুজের প্রতিনিধিরা। এ ম্যাচের টার্নিং পয়েন্ট ছিল ১৭তম ওভার। ওয়েস্ট ইন্ডিজ যখন ব্যাট করেছে, ওই সময়ে ১৭তম ওভারে বল করেছেন শরিফুল ইসলাম। ওই সময়ে তিনি ১৭ রান দিয়েছেন। অন্য দিকে বাংলাদেশের ইনিংসে ১৭তম ইনিংসে বল করেন ডোয়ান ব্রাভো। তিনি মাত্র ৩ রান দিয়েছেন। এখানেই ম্যাচ বাংলাদেশের হাত ফসকে বেরিয়ে যায়। ম্যাচের পেন্ডুলাম হেলেছে দুই দলের দিকেই। একবার মনে হয়েছে বাংলাদেশ জিতবে, পরক্ষণেই ওয়েস্ট ইন্ডিজ নিয়ন্ত্রণ নিয়েছে।

লিটন আর মাহমুদউল্লাহ যখন ব্যাটিং করছিলেন, তখন মনে হয়েছে এ দুজন শেষ পর্যন্ত টিকে গেলেই বাংলাদেশ ম্যাচটা বের করে নেবে। কিন্তু লিটন এমন একটা সময় আউট হলেন, যখন তাকেই বড় বেশি প্রয়োজন ছিল বাংলাদেশের। ১৯তম ওভারের শেষ বলে লিটন যখন ফেরেন, তখন বাংলাদেশের প্রয়োজন আরো ১৩ রান। লিটন ডোয়াইন ব্রাভোর বলে উড়িয়েই মারলেন। কিন্তু দীর্ঘদেহী জেসন হোল্ডার অনায়াসেই নিয়ে নিলেন ক্যাচটা। উইন্ডিজের বিপক্ষে লিটন বেশ ভালো খেলেছেন। ধীরে শুরু করলেও তিনি উইকেট ধরে খেলেছেন। তার ৪৩ বলে ৪৪ রানের ইনিংসের কল্যাণে ম্যাচটা ক্লোজ হয়েছে। লিটন যদি আরো একটু হাত চালিয়ে খেলতেন, তাহলে হয়তো ম্যাচের ফলাফল অন্য রকম হতো। ১৪ থেকে ১৭তম ওভারে টাইগার ব্যাটসম্যানরা রান তুলেছে মাত্র ২৭। এই সময়টায় লিটনের সঙ্গে খেলছিলেন মুশফিকুর রহিম। ৭ বলে ৮ করেন মুশফিক। আত্মবিশ্বাসের সঙ্গেই খেলছিলেন তিনি। কিন্তু রবি রামপলের বলে ‘স্কুপ’ খেলতে গিয়েই বিপত্তি ডাকলেন। ওই সময়ে স্কুপ শট না খেললেই হতো।

এ ম্যাচে বাংলাদেশ হেরেছে সঠিক পরিকল্পনার অভাবে। মোহাম্মদ নাঈমের সঙ্গী করে সাকিব আল হাসানকে নামানো হয়েছে ওপেনিংয়ে। নাঈম-সাকিব মিলে ৪.৩ ওভারে ২১ রান তুলেছিলেন। সাকিব ১২ বলে ৯ রান করে ফিরেছেন। নাঈমও ফিরেছেন স্কোরবোর্ডে আর ৮ রান যোগ করেই। ফেরার আগে তার নামের পাশে ছিল ১৯ বলে ১৭। এখানে সৌম্যকে ওপেনিং পাঠিয়ে সাকিবকে তার পছন্দের জায়গা ওয়ানডাউনে নামালে ভালো হতো। লিটনের সাজঘরে ফেরার পরও ম্যাচ বাংলাদেশের হাতে ছিল। কিন্তু শেষ মুহূর্তে মাহমুদউল্লাহর স্কিল হিটিং কাজে লাগেনি। শেষ ওভারে আন্দ্রে রাসেল তার টি-টোয়েন্টির যাবতীয় অভিজ্ঞতা কাজে লাগিয়ে মাহমুদউল্লাহ আর আফিফ হোসেনকে কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছতে দেননি। ব্যাটসম্যানরা যদি একটু সতর্ক হয়ে ব্যাট করতেন, তাহলে ৩ রানের আফসোস নিয়ে মাঠ ছাড়তে হতো না। উইন্ডিজের বিপক্ষে টাইগারদের ফিল্ডিং ভালো হয়নি। বেশ কয়েকটি ক্যাচ মিস হয়েছে। তবে উইন্ডিজের ফিল্ডাররাও ক্যাচ ছেড়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App