×

খেলা

উড়ন্ত শ্রীলঙ্কাকে থামাল অস্ট্রেলিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ অক্টোবর ২০২১, ১১:৪৫ পিএম

উড়ন্ত শ্রীলঙ্কাকে থামাল অস্ট্রেলিয়া

ওপেনিংয়ে নেমে ৬৫ রানের ইনিংস খেলেন অজি ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে বৃহস্পতিবার (২৮ অক্টোবর) শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া। ম্যাচটিতে প্রথমে ব্যাট করে ছয় উইকেট হারিয়ে ১৫৪ রান করে লঙ্কানরা। জবাবে এই রান ১৭ ওভার খেলে মাত্র তিন উইকেট হারিয়ে টপকে যায় অজিরা। এবারের বিশ্বকাপে বাছাইপর্বের তিনটি ম্যাচ ও সুপারটুয়েলভে বাংলাদেশের বিপক্ষে জিতে টানা চারটি ম্যাচে জয় তুলে নিয়েছিল লঙ্কানরা। অবশেষে তাদের জয়ের ধারা থামিয়েছে কখনো টি-টোয়েন্টি বিশ্বকাপ না জেতা অস্ট্রেলিয়া। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে হওয়া ম্যাচটিতে টসে জিতে প্রথমে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠান অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। প্রথমে বড় সংগ্রহের সম্ভাবনা তৈরি করলেও লঙ্কানরা শেষ পর্যন্ত নিজেদের ইনিংস আর বড় করতে পারেনি। অ্যাডাম জাম্পার নিয়ন্ত্রিত বোলিংয়েই অল্পতে থামতে হয় শ্রীলঙ্কাকে। তিনি মাত্র ১২ রান দিয়ে দুটি উইকেট তুলে নেন। ফলে ম্যাচসেরার পুরষ্কার তুলে দেয়া হয় তার হাতে।

ম্যাচটিতে অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ ৬৫ রান করেন ডেভিড ওয়ার্নার। এর মাধ্যমে ২০২০ সালের পর প্রথমবারের মতো ২০ ওভারের খেলায় হাফসেঞ্চুরি করেছেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ৩৭ রান করে আউট হন অ্যারন ফিঞ্চ। এই রান করে টি-টোয়েন্টি ক্যারিয়ারে দুই হাজার ৫০০ রান পূর্ণ করেছেন তিনি। ২৬ বলে ২৮ ও ৭ বলে ১৬ রান করে অপরাজিত থেকে দলের সহজ জয় নিশ্চিত করেন স্টিভ স্মিথ ও মার্কাস স্টোনিস। শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ দুটি উইকেট তুলে নেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। দুই দলই নিজেদের প্রথম ম্যাচে জয় তুলে নেয়ায় সেমিফাইনালের পথে এগিয়ে যাওয়ার লক্ষে দ্বিতীয় ম্যাচে খেলতে নামে। আর এক্ষেত্রে শেষ হাসিটা হেসেছে অজিরাই। নিজেদে প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বৃহস্পতিবার শ্রীলঙ্কাকে হারিয়ে গ্রুপ-১ এ পয়েন্ট টেবিলের দ্বিতীয়স্থানে উঠে এসেছে অস্ট্রেলিয়া। রান রেটে এগিয়ে থেকে শীর্ষস্থানে আছে ইংল্যান্ড।

এর আগে বিশ্বকাপে সর্বশেষ ২০১০ সালে খেলে দুই দল। সেবারও অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরেছিল লঙ্কানরা। ১১ বছর পর ক্যাঙ্গারুদের মোকাবেলা করে হারেরই স্বাদ পেতে হলো লায়ন্সদের। সেবার অস্ট্রেলিয়া বিশ্বকাপের ফাইনালে খেলেছিল।

অন্যদিকে ম্যাচটিতে শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ৩৫ রান করে করেন কুশাল পেরেরা ও চারিথ আসালাঙ্কা। দ্বিতীয় সর্বোচ্চ অপরাজিত ৩৩ রান করেন ভানুকা রাজপাকসে। অপরদিকে অস্ট্রেলিয়ার হয়ে দুটি করে উইকেট তুলে নেন মিচেল স্টার্ক, প্যাট কামিন্স ও অ্যাডাম জাম্পা।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে হওয়া এ ম্যাচটিতে টসে জেতেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। দুবাইয়ের উইকেট সাধারণত ব্যাটিং নির্ভর হয়। তবে শুরুতে পিচের সুবিধা আদায় করে নিতে পারেননি দুই ওপেনার পাথুম নিশাকা ও কুশাল পেরেরা। ম্যাচের ২.৩ ওভারের মাথায় দলীয় ১৫ রানের সময় নিশাকা ৭ রান করে প্যাট কামিন্সের বলে আউট হন। নিশাকা আউট হওয়ার পরই ঝড় তোলেন কুশল পেরেরা ও চারিথ আসালাঙ্কা। এ দুজন মিলে শ্রীলঙ্কাকে প্রথম পাওয়ার প্লেতে পঞ্চাশের বেশি রান এনে দেন। ওভারের সঙ্গে সামঞ্জস্য রেখে সমানতালে রান তুলতে থাকেন তারা। তবে অবশেষে তাদের দুজনের পার্টনারশিপ থামে দলীয় ৭৮ রানের মাথায়। এ সময় বাংলাদেশের বিপক্ষে লঙ্কানদের জয়ের নায়ক আসালাঙ্কা ২৭ বল খেলে ৩৫ রান করে অ্যাডাম জাম্পার বলে ক্যাচ আউট হন। তিনি আউট হওয়ার পর দ্রুত পাল্টে যায় খেলার মোড়। ওই সময় অস্ট্রেলিয়া ব্যাকফুটে ছিল। কিন্তু আসালাঙ্কা আউট হওয়ার পর লঙ্কানরা পিছিয়ে যায়। দলীয় ৮৬ রানে সময় আরেক ওপেনার কুশাল পেরেরা মিচেল স্টার্কের বলে বোল্ড আউট হন। তিনি আউট হওয়ার আগে ২৫ বল খেলে ৩৫ রান করেন। এরপর ৯০ রানের সময় আবিষ্কা ফার্নান্দো জাম্পার বলে ক্যাচ আউট হন। তিনি ৭ বল খেলে মাত্র ৪ রান করেন। দ্রুত সময়ের মধ্যে তিনটি উইকেট হারিয়ে যখন তারা একটু ঘুরে দাঁড়ানোর চেস্টা করতে যাবে ঠিক তখনই ওয়ানিন্দু হাসারাঙ্গা স্টার্কের বলে উইকেটরক্ষক ম্যাথু ওয়েডের হাতে ধরা পরেন। যদিও হাসারাঙ্গা মনে করেছিলেন তিনি আউট হননি। এজন্য তিনি রিভিউ নেন। আর রিভিউতে দেখা যায় বল তার ব্যাটে আলতো করে ছোঁয়া লাগে। ফলে তাকে সাজঘরে ফিরে যেতে হয়। এরপর ভানুকা রাজাপাকসে ও অধিনায়ক দাসুন শানাকা মিলে রানের চাকা গতিশীল রাখার চেস্টা চালিয়ে যান। তবে তারা খুবই মন্থর গতিতে রান তুলছিলেন ব্যাট করতে নেমে। কিন্তু ক্রিজে খানিকটা সেট হয়ে ফর দ্রুত রান তুলতে থাকেন ভানুকা রাজাপাকসে। শেষ পর্যন্ত ২৬ বল খেলে ৩৩ রান করেন তিনি।

শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া দুই দলই সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে জয় পায়। শ্রীলঙ্কা হারায় বাংলাদেশকে। শারজাহতে হওয়া সে ম্যাচটিতে বাংলাদেশের বিপক্ষে ১৭২ রান তাড়া করে খেলতে নেমেও জয় তুলে নেয় তারা। অপরদিকে অস্ট্রেলিয়া তাদের প্রথম ম্যাচ খেলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। আবুধাবিতে হওয়া দুই দলের সে ম্যাচটি হয় লো স্কোরিং। ওই ম্যাচে প্রোটিয়াদের মাত্র ১১৮ রানে আটকে দেয় অস্ট্রেলিয়া। কিন্তু এই রান তুলতে গিয়েই ঘাম ছুটে যায় তাদের। কিন্তু গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে তারা হেসে খেলে জয় তুলে নিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App