×

খেলা

আফগানিস্তানের সামনে উড়ন্ত পাকিস্তান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ অক্টোবর ২০২১, ১০:৩২ পিএম

আফগানিস্তানের সামনে উড়ন্ত পাকিস্তান

অনুশীলন শেষে নিজেদের মধ্যে পরামর্শ করছেন আফগান ক্রিকেটাররা

টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন পরাশক্তি আফগানিস্তান। বড় বড় দলগুলো হকচকিয়ে যায় আফগাদের বিরুদ্ধে। এই যেমন বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে রীতিমত দিশেহারা করে ৫৬ রানের জয় তুলে নেয় নবীরা। মূলপর্বে স্কটিশদের উড়িয়ে দিয়ে জয় তুলে নেয় ১৩০ রানের বড় ব্যবধানে। এবার তাদের সামনে প্রতিপক্ষ পাকিস্তান। ভারত ও নিউজিল্যান্ডে হারিয়ে বিশ্বকাপে এখন হট ফেবারিটের তালিকায় সবার উপরে পাকিস্তান। সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপের চলতি আসরে চ্যাম্পিয়নের জোর দাবিদার বাবর আজমরা। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে শুক্রবার রাত আটটায় আফগানদের মোকাবেলা করবে রিজওয়ানরা।

টি-টোয়েন্টি বিশ^কাপে এখন পর্যন্ত পাকিস্তানের মুখোমুখি হয়নি আফগানিস্তান। আবর দুই দলের মধ্যে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দেখা হয়েছে একবার। সেটাও আট বছর আগে ২০১৩ সালে শারজায়। সে ম্যাচে অবশ্য খুব একটা আধিপত্য বিস্তার করতে পারেনি পাকিস্তান। প্রথমে ব্যাট করতে নেমে আফগানরা সেদিন ৮ উইকেট হারিয়ে ১৩৭ রান তুলতে সক্ষম হয়। জবাবে ব্যাট করতে নেমে এক বল হাতে রেখে ৬ উইকেটের জয় তুলে নেয় পাকিস্তান। তবে আট বছরে ক্রিকেটে অনেক পরিবর্তন ঘটেছে। আফগানরাও পরিণত হয়েছে। যে কোনো দলকে হারানোর ক্ষমতা রাখে রশিদ খান, মোহাম্মদ নবী, মুজিব উর রহমানরা। তবে পাকিস্তানের বিপক্ষে জয় তুলে নেয়াটা চারটে খানে কথা নয়। আসরের দুই হট ফেবারিট ভারত ও নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ ট্রফির এখন যোগ্য দাবিদার বাবর আজমরা।

এদিকে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়েও বেশ ভালো অবস্থানে আছে পাকিস্তান। ২৬৪ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে পাকিস্তানের অবস্থান তিনে। সমান রেটিং পয়েন্ট নিয়ে দুই অবস্থান ভারতের। ২৭৮ রেটিং পয়েন্ট নিয়ে সবার উপরে ইংল্যান্ড। অন্যদিকে ২৩৬ পয়েন্ট নিয়ে সাতে অবস্থান আফগানিস্তানের। র‌্যাঙ্কিং, পরিসংখ্যান সবকিছুতেই এগিয়ে পাকিস্তান। তার ওপর বাবর, রিজওয়ানদের দায়িত্বশীল ব্যাটিং প্রতিপক্ষের বোলারদের হতাশার কারণ হয়ে দাঁড়াতে পারে। আর শাহিন আফ্রিদির বোলিং কারিশমায় প্রতিপক্ষ ব্যাটসম্যানরা ঘায়েল হয়ে যেতে পারেন মুহূর্তে। হ্যারিস রউফের গতির কাছে দিশেহারা হবে বিপক্ষ দলের ব্যাটসম্যানরা তাতেও নেই সন্দেহ। তবে ক্রিকেটে অঘটনের ঘটনাও কম না। রশিদ, মুজিবররা বোলিংয়ে অঘটন ঘটাতে পারেন যে কোনো মুহূর্তে। আর হযরতউল্লাহ যাযাই, মোহাম্মদ শেহজাদের ধ্বংসাত্মক ব্যাটিং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে দেখেছে ক্রিকেট বিশ্ব। সুতরাং আফগানদেরও আজকের ম্যাচে ছোট করে দেখায় কোনো সুযোগ নেই।

চলতি বিশ্বকাপ আসরে পাকিস্তান নিজেদের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে সাফল্য পেয়ে যাচ্ছেন। সংযুক্ত আরব আমিরাতে তাদের লক্ষ্যে ছিল চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে হারানো এবং সিরিজ নিয়ে টালবাহনা করা নিউজিল্যান্ডের বিপক্ষে জয় তুলে প্রতিশোধ আদায় করা। সে মিশনে যাত্রা করে প্রথমে ভারতকে ১০ উইকেটের ব্যবধানে পরাজিত করে পাকিস্তান। যেটি এখনো পর্যন্ত টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ ব্যবধানের জয় পাকিস্তানের। তাছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ওডিআই বিশ্বকাপে এটাই ভারতের বিপক্ষে প্রথম জয় পাকিস্তানের। এর পর আসরে নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডকে ৫ উইকেটে পরাজিত করে পাকিস্তান। এই গ্রুপের যে দুটি দল সবচেয়ে শক্তিশালী ছিল সেই দুটি দলকে পরাস্ত করেছে পাকিস্তান। সাথে সাথে আনন্দে আত্মহারা হয়ে পড়েছে পাকিস্তানি সমর্থকরা। কারণ প্রথমবার বিশ্বকাপের মঞ্চে ভারতের মতো দেশ কে পরাস্ত করা এবং নিউজিল্যান্ডের বিপক্ষে যোগ্য জবাব দেওয়াই ছিল এবারের বিশ্বকাপে পাকিস্তানের মূল লক্ষ্য। প্রথম মিশনে সফল পাকিস্তানের পরবর্তী লক্ষ্যে সেমিফাইনাল। আর সে লক্ষ্যে আপাতত অন্যদের চেয়ে বেশ খানিকটা এগিয়ে বাবর আজমরা।

এদিকে বিরাট কোহলির নেতৃত্বাধীন দলের বিপক্ষে বাবর আজমদের আত্মবিশ্বাসী জয়ের পর পাকিস্তানকে বিশ্বকাপের ফেবারিট বলছেন অস্ট্রেলিয়ার সাবেক কিংবদন্তি ক্রিকেটার শেন ওয়ার্ন। এক টুইট বার্তায় এই স্পিন জাদুকর লিখেছেন, ভারতের বিপক্ষে এমন জয়ের পর আমার দৃষ্টিতে পাকিস্তান এখন বিশ্বকাপ জেতার দৌঁড়ে অন্যদের চেয়ে এগিয়ে। ভারতের বিপক্ষে তাদের এই অলরাউন্ড পারফরম্যান্স চোখধাঁধানো ছিল। তিন সংস্করণে বিশ্বের অন্যতম সেরা ব্যাটার বাবর আজমও দিনকে দিন নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন।

এর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে আইসিসির সহযোগী দেশ স্কটল্যান্ডের কাছে হেরে যায় টেস্ট খেলুড়ে দেশ বাংলাদেশ। সেই স্কটল্যান্ডকেই মূলপর্বে প্রতিপক্ষ হিসেবে পেয়ে রীতিমত তুলাধুনা করে আফগানিস্তান। শারজায় বিশ্বকাপের মূলপর্বে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডকে অল্প রানে গুটিয়ে ১৩০ রানের বড় জয় তুলে নিয়েছে আফগানরা। এতে করে নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসে সবচেয়ে বড় জয় পেয়েছে আফগানিস্তান। এদিন আগে ব্যাট করে এবারের মূলপর্বে সর্বোচ্চ ১৯০ রানের পাহাড় গড়ে আফগানরা। পরে মুজিব উর রহমানের পাঁচ উইকেটের অনবদ্য স্পেল আর রশিদ খানের ৯ বলে চার উইকেটে স্কটল্যান্ডকে ১০ ওভারে ৬০ রানে গুটিয়ে ফেলে আফগানিস্তান। টস জিতে ব্যাটিংয়ে নেমে হাজরাতুল্লাহ জাজাইয়ের ৪৪ ও মোহাম্মদ শেহজাদের ২২ রানে ভালো শুরু করে আফগানিস্তান। পরে রহমানুল্লাহ গুরবাজের ৪৬ আর নাজিবুল্লাহ জাদরানের ৫৯ রানের ঝড়ো ইনিংসে চার উইকেটে ১৯০ রানের বড় সংগ্রহ তোলে আফগানিস্তান। টার্গেটে নেমে রীতিমতো চোখে সরষে ফুল দেখে স্কটল্যান্ড। দুই ওপেনার জর্জ মানসির ২৫, কাইল কোয়েটজারের ১০ আর ৭ নম্বরে নামা ক্রিস গ্রিভসের ১২ রান ছাড়া দুই অঙ্কের রান পাননি কেউ। দুই স্পিনার মুজিব ও রাশিদই ধসিয়ে দেন স্কটল্যান্ডের ব্যাটিং লাইন আপ। এমন কিছু পাকিস্তানের বিপক্ষে করে দেখাতে এই ম্যাচেও সফল হেত পারে আফগানিস্তান। তবে রশিদ, মুজিবদের মাথা ব্যাথার বড় কারণ হয়ে দাঁড়াতে পারে বাবর, রিজওয়ান ব্যাটিং জুটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App