ভারতকে মাদকের নতুন রুটের তথ্য দিল বাংলাদেশ

আগের সংবাদ

কক্সবাজারে সাবেক ছাত্রলীগ নেতাকে গুলি

পরের সংবাদ

বিদেশে শিক্ষার খরচ আরও ছয় মাস পাঠানো যাবে অনলাইনে

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০৩ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০৩ পূর্বাহ্ণ

অনলাইনে বিদেশে উচ্চশিক্ষার খরচ পরিশোধের সময় আরও ছয় মাস বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। তাই আগামী বছরের মার্চ মাস পর্যন্ত ব্যাংকের মাধ্যমে অনলাইনে বিদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ালেখার টিউশন ফি পাঠাতে পারবেন শিক্ষার্থীরা।

বুধবার (২৭ অক্টোবর) এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংক একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, করোনা মহামারির কারণে এখনও অনেক দেশের সরকার ভ্রমণ বন্ধ রাখায় বাংলাদেশের শিক্ষার্থীদের অনেকেই অনলাইনে পড়াশুনা চালিয়ে যাচ্ছেন। এমন পরিস্থিতিতে শিক্ষার্থীদের পড়ালেখা চালিয়ে নেওয়ার জন্য আরও দুই সেমিস্টার বা সেশনের ফি বিদেশে পাঠানোর সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ লক্ষ্যে ব্যাংকগুলোর মাধ্যমে বিদেশি মুদ্রায় অনলাইনে বিদেশে পড়ালেখার ফি পরিশোধের সময় ২০২২ সালের মার্চ পর্যন্ত বাড়ানো হলো।

বিদেশি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হওয়া অনেক ছাত্র করোনার কারণে বিদেশে যেতে পারছেন না। ফলে তাঁরা দেশে থেকে অনলাইনের মাধ্যমে পড়ালেখা চালিয়ে যাচ্ছেন। এই পরিস্থিতিতে আরও দুটি সেমিস্টার বা সেশনের ব্যয়নির্বাহের সুবিধা দেওয়া পাঠ-কার্যক্রমকে অব্যাহত রাখতে সাহায্য করবে বলে মনে করছেন অভিভাবকেরা।

করোনা সংক্রমণের পর গত বছরের আগস্ট মাসে দুই সেমিস্টার বা সেশনের জন্য প্রয়োজনীয় অর্থ পাঠানোর অনুমতি দিয়েছিল বাংলাদেশ ব্যাংক, যা চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত বলবৎ ছিল। এরপর আরও দুটি সেমিস্টার বা সেশনের জন্য প্রয়োজনীয় ফি বাবদ অর্থ গত ৩০ সেপ্টেম্বরের মধ্যে পাঠানোর সুযোগ দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়