কক্সবাজারে সাবেক ছাত্রলীগ নেতাকে গুলি

আগের সংবাদ

ডিজিটাল বাংলাদেশের বাস্তবতা ও সাশ্রয়ী নেট সেবা

পরের সংবাদ

অলক কাপালির কলাম

টপ অর্ডার থেকে রান আসতে হবে

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২১ , ১২:১৭ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ২৮, ২০২১ , ১২:১৮ পূর্বাহ্ণ

বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচটি যে রকম প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ হবে বলে আশা করা হয়েছিল তা হয়নি। লাল-সবুজের প্রতিনিধিরা হেরেছেন নিজেদের ভুলে। টস জিতে অধিনায়ক মাহমুদউল্লাহ আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন মূলত বড় পুঁজি সংগ্রহের তাগিদে। শ্রীলঙ্কার বিপক্ষে আগে ব্যাট করে ১৭১ রান সংগ্রহ করেছিল টিম বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে ১৪০ থেকে ১৫০ রান করতে পারলে লড়াইটা জমপেশ হতো। ইংল্যান্ডের বোলাররা যত না ভালো বল করেছেন তার চেয়ে বাজে ব্যাট করেছেন মাহমুদউল্লাহরা। বিশেষ করে টাইগার টপ অর্ডারের ব্যাটসম্যানরা ছন্দ খুঁজে পাচ্ছেন না। তাড়াহুড়া করতে গিয়ে তারা উইকেট বিসর্জন দিয়ে আসছেন। টপ অর্ডারের ব্যাটসম্যানরা যদি ৬ ওভারে ৪০ থেকে ৪৫ রান তুলে দেন তা হলে পরবর্তী সময়ে অন্য ব্যাটসম্যানদের উপরে চাপ কম পড়বে, দলের অপর ব্যাটসম্যানরা তাড়াহুড়া না করে রানের চাকা সচল রাখতে মনোযোগী হবেন। ইংল্যান্ডের বিপক্ষে ১৪ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে তা কাটিয়ে উঠতে পারেনি। আমাদের ব্যাটসম্যানদের নরমাল ক্রিকেট খেলতে হবে। শুরু থেকে আগ্রাসী হব- এ বাসনা পরিহার করা উচিত। মারার বল মারতে হবে। ছাড়ার বল ছাড়তে হবে। সব বলই খেলতে হবে এমন কোনো কথা নেই। পাকিস্তান- নিউজিল্যান্ড ম্যাচে সোয়েব মালিককে দেখেছি উনি কিউই বোলারদের দেখেশুনে খেলেছেন। তার মধ্যে সব বল মারার প্রবণতা দেখা যায়নি। যখন বোলারের উপর চড়া হওয়ার দরকার তখন ঠিকই চড়া হয়েছেন।

ইংল্যান্ডের বিপক্ষে আমাদের বোলাররা খারাপ বল করেছেন বললে ভুল হবে। ১২৪ রানের ম্যাচে বোলারদের কিছুই করার থাকে না। ব্যাটিং ভালো হলে বোলিং অটোমেটিক ভালো হয়। কোনো ম্যাচে টাইগারদের ব্যাটিং ভালো হলে বোলিং ভালো হচ্ছে না। যে ম্যাচে দুটো ভালো হবে সে ম্যাচে জয় অবধারিত। প্রতিপক্ষের রান যখন স্বল্প তখন চ্যালেঞ্জের জবাব দিতে নেমে ব্যাটসম্যানরা আগ্রাসী হবেন এটাই স্বাভাবিক। জেসন রয় বাংলাদেশের বিপক্ষে তাই করেছে। মাত্র ৩৮ বলে ৬১ রান করে শরিফুলের বলে নাসুমের হাতে তালুবন্দি হন জেসন রয়। ইংলিশ ওপেনার জানতে তিনি ব্যর্থ হলে দলের অপর ব্যাটসম্যানরা হাল ধরতে পারবেন। স্বল্প রানের ম্যাচে বোলারদের করার কিছুই থাকে না।

টাইগারদের পরবর্তী ম্যাচ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ওই ম্যাচে টপ অর্ডারের ব্যাটসম্যানরা যদি একটু ধৈর্য নিয়ে এক রান, দুই রান করে শুরু করে বাউন্ডারির সুযোগ পেলে তা হাঁকিয়ে রানের গতি বাড়াতে মনোযোগী হয় তা হলে বড় সংগ্রহ গড়তে সুবিধে হবে। কোনো মতে প্রথম ৬ ওভারে উইকেট হারানো চলবে না।

আর- এস / ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়