পোশাক খাতে ক্রয়াদেশ বাড়ছে

আগের সংবাদ

আবাসিক হোটেল থেকে ঢাবি ছাত্রের লাশ উদ্ধার

পরের সংবাদ

গ্লাসগো সম্মেলনেও যোগ দেবেন না রানি এলিজাবেথ

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২১ , ৯:০৪ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ২৮, ২০২১ , ৯:০৪ পূর্বাহ্ণ

বাকিংহাম প্যালেস ‘সব ঠিক আছে’ বললেও উদ্বেগ কাটছে না। সম্প্রতি নর্দার্ন আয়ারল্যান্ড সফর বাতিল করেছিলেন রানি দ্বিতীয় এলিজ়াবেথ। এক রাতের জন্য হাসপাতালেও ছিলেন। এ বার গ্লাসগোর সিওপি২৬ জলবায়ু পরিবর্তন সম্মেলনেও যোগ দেবেন না বলে জানিয়ে দিলেন তিনি। খবর আনন্দবাজার পত্রিকার।

বাকিংহাম প্যালেসের পক্ষ থেকে জানানো হয়েছে, ৯৫ বছর বয়সি রানি দুঃখের সঙ্গে জানিয়েছেন তিনি গ্লাসগো সম্মেলনে থাকতে পারবেন না। চিকিৎসকের পরামর্শ মতো আপাতত উইনসর কাসলেই বিশ্রাম নেবেন।

ঠিক এক সপ্তাহ আগে প্রাসাদের পক্ষ থেকে জানানো হয়েছিল, আয়ারল্যান্ডের দেশভাগের শতবর্ষ পালন অনুষ্ঠানে যেতে পারছেন না রানি। তখনও বেশ হালকা চালে প্রাসাদ জানিয়েছিল, চিকিৎসক বিশ্রামের পরামর্শ দিয়েছেন রানিকে। এর এক রাত আগেও অবশ্য তিনি বিশ্বের শীর্ষস্থানীয় শিল্পপতিদের সম্মানে পার্টি দিয়েছিলেন উইনসরে। এর এক দিন পরেই জানা যায়, লন্ডনের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল রানিকে। রাতে সেখানে রেখে দেওয়া হয় তাকে। ব্রিটিশ মিডিয়া ফাঁস করে দেয় ঘটনাটি।

শেষে সাংবাদিকদের কাছে বিবৃতি দিয়ে প্রাসাদ কর্তৃপক্ষ জানিয়েছিলেন, এই মাসে ১৮টি অনুষ্ঠানে যোগ দিয়েছেন রানি। তাছাড়া, সামনে গ্লাসগো সম্মেলন আছে। তাই নর্দার্ন আয়ারল্যান্ড সফর বাতিল করে রানিকে বিশ্রামের পরামর্শ দিয়েছেন চিকিৎসক। প্রাসাদ এ-ও জানায়, হাসপাতালে নিয়মমাফিক স্বাস্থ্য পরীক্ষার জন্য ভর্তি করা হয়েছিল প্রবীণাকে। কিন্তু এ বারে গ্লাসগো সম্মেলনে যোগ দেওয়াও বাতিল করে দিলেন রানি।

সোমবার গ্লাসগো যাওয়ার কথা ছিল রানির। সেখানে বিশ্বের রাষ্ট্রনেতাদের সঙ্গে একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল তার। সফর বাতিল হওয়ায় আগে থেকে রেকর্ড করা ভিডিও-বার্তায় সম্মেলনে বক্তৃতা দেবেন রানি দ্বিতীয় এলিজ়াবেথ। এ সপ্তাহের শেষে সেই রেকর্ডিং হবে।

প্রাসাদের মুখপাত্র বলেন, ‘‘রানি প্রাসাদের কাজও কম করছেন। তবে সম্মেলনে যোগ দিতে না পেরে উনি খুবই আশাহত। সিওপি২৬ জলবায়ু পরিবর্তন সম্মেলনের সাফল্য কামনা করেছেন উনি। ওর আশা কার্যকরী পদক্ষেপ নেওয়া হবে সম্মেলনে।’’ রানি না থাকলেও অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তার ছেলে যুবরাজ চার্লস, রাজকুমার উইলিয়াম ও তার স্ত্রী ক্যাথরিন।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়