নোয়াখালীতে সহিংসতার ঘটনায় গ্রেপ্তার ছয়, রিমান্ডে তিন

আগের সংবাদ

বিজিবির অভিযানে উখিয়ায় ৬০ হাজার ইয়াবা উদ্ধার

পরের সংবাদ

অগ্নি ৫-এর সফল পরীক্ষা ভারতের

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২১ , ৪:০৭ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২৮, ২০২১ , ৪:০৭ অপরাহ্ণ

পাঁচ হাজার কিলোমিটার পাল্লার অগ্নি পাঁচ মিসাইলের পরীক্ষা করল ভারত। চীনকে বার্তা দিতেই কি এই পরীক্ষা? বুধবার সন্ধ্যায় ওড়িশা উপকূলে অগ্নি পাঁচ সারফেস টু সারফেস (ভূমি থেকে ভূমি) মিসাইলের সফল পরীক্ষা করল ভারত।

ওড়িশা উপকূলে সামরিক ঘাঁটি এপিজে আব্দুল কালাম দ্বীপ থেকে মিসাইলটি ছোঁড়া হয় বলে ভারতীয় প্রশাসনের তরফে জানানো হয়েছে। পাঁচ হাজার কিলোমিটার দূর পর্যন্ত এই মিসাইলটি পৌঁছাতে পারে এবং নির্দিষ্ট লক্ষ্যবস্তু ধ্বংস করতে পারে। খবর ডয়েচে ভেলের।

বিশেষজ্ঞদের বক্তব্য, সাম্প্রতিক ভারত-চীন সংঘাতের আবহে ভারতের এই মিসাইল পরীক্ষা তাৎপর্যপূর্ণ। চীনকে বার্তা দিতেই এখন এই পরীক্ষা করা হলো।

এর আগেও একাধিক অগ্নি মিসাইলের পরীক্ষা করেছে ভারত। তবে অগ্নি পাঁচ এখনো পর্যন্ত ভারতের সবচেয়ে দূরপাল্লার মিসাইল। মোট তিনটি ইঞ্জিন আছে এই মিসাইলের। পর্যায়ক্রমে একটির পর একটি ইঞ্জিন চালু হয় এবং পাঁচ হাজার কিলোমিটারের দূরত্ব পাড়ি দেয়।

ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) প্রতিটি অগ্নি মিসাইল তৈরি করেছে। এর আগে অগ্নি এক, দুই, তিন, চারের সফল পরীক্ষা হয়েছে। অগ্নি এক ৭০০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত যেতে পারে। অগ্নি দুইয়ের পাল্লা দুই হাজার কিলোমিটার। অগ্নি তিন এবং চার যথাক্রমে আড়াই এবং সাড়ে তিন হাজার দূর পর্যন্ত লক্ষ্যবস্তু ধ্বংস করতে পারে।

এছাড়াও নিউক্লিয়ার চালিত সাবমেরিন ক্ষেপণাস্ত্র এখন ভারতের কাছে আছে। তবে এখনো পর্যন্ত তার পরীক্ষা হয়নি।

বিশেষজ্ঞদের বক্তব্য ভারতের উপকূল থেকে বেজিংয়ের দূরত্ব পাঁচ হাজার কিলোমিটারের কাছাকাছি। ফলে এই সময়ে অগ্নি পাঁচের পরীক্ষা নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ। সম্প্রতি চীনও সারফেস টু সারফেস ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে। তারপরেই দ্রুত ভারত এই পরীক্ষার ব্যবস্থা করে।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়