×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে ৫-১১ বছরের শিশুদের ফাইজারের টিকা দিতে সুপারিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ অক্টোবর ২০২১, ০১:৪২ পিএম

যুক্তরাষ্ট্রে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজার ও বায়োএনটেকের করোনাভাইরাস টিকা অনুমোদনের সুপারিশ করেছে বিশেষজ্ঞদের একটি প্যানেল। মঙ্গলবার (২৭ অক্টোবর) প্যানেলভুক্ত প্রায় সব বিশেষজ্ঞ শিশুদের জন্য এই টিকা অনুমোদনের পক্ষে ভোট দিয়েছেন।

এসময় ১৮ জন বিশেষজ্ঞ প্যানেলের ১৭ জনই অনুমোদনের পক্ষে ভোট দিয়েছেন, একজন ভোট দানে বিরত ছিলেন। এফডিএ বাইরে থেকে আনা বিশেষজ্ঞদের পরামর্শ অনুসরণ করতে বাধ্য না হলেও সাধারণত তা অনুসরণ করে।

যুক্তরাষ্ট্রের এই বয়সী প্রায় দুই কোটি ৮০ লাখ শিশুকে টিকার আওতায় আনতে এই অনুমোদন একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হবে। এই বয়সী অধিকাংশ শিশুই এখন স্কুলে ফিরেছে। আগামী সপ্তাহ থেকেই শিশুদের এই টিকা পাওয়া যেতে পারে বলে জানিয়েছে তারা।

এফডিএ ওই বয়সীদের জন্য টিকাটির অনুমোদন দিলে যুক্তরাষ্ট্রের সেন্ট্রার্স ফল ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশনের (সিডিসি) হয়ে একটি উপদেষ্টা প্যানেল আগামী সপ্তাহে বৈঠক করে এর প্রয়োগের বিষয়ে সুপারিশ করবে। এরপর চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন সিডিসির পরিচালক।

বয়স্কদের তুলনায় শিশুদের কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ বা মৃত্যু হওয়ার ঘটনা বিরল হলেও কিছু ক্ষেত্রে জটিলতা তৈরি হয়। আর করোনাভাইরাসের অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে যুক্তরাষ্ট্রে শিশুদের মধ্যে কোভিড-১৯ এর সংক্রমণ বেড়ে চলেছে।

আমেরিকান অ্যাকাডেমি অব পেডিয়াট্রিক্সের তথ্যে দেখা গেছে, যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ এ পাঁচ শতাধিক শিশুর মৃত্যু হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App