×

খেলা

টি-টোয়েন্টিতে ব্রাজিলের চেয়ে ২৩ ধাপ এগিয়ে আর্জেন্টিনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ অক্টোবর ২০২১, ১২:২২ এএম

টি-টোয়েন্টিতে ব্রাজিলের চেয়ে ২৩ ধাপ এগিয়ে আর্জেন্টিনা

ক্রিকেট আর্জেন্টিনা

টি-টোয়েন্টিতে ব্রাজিলের চেয়ে ২৩ ধাপ এগিয়ে আর্জেন্টিনা

ফুটবলের জনপ্রিয়তা সারা বিশ্বে ছড়িয়েছে গত শতাব্দীতেই। তবে ক্রিকেট সে অর্থে জনপ্রিয়তায় পৌঁছাতে পারেনি। একবিংশ শতাব্দীতে টি-টোয়েন্টির আবিষ্কার, বিভিন্ন দেশে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক লিগ ধীরে ধীরে ক্রিকেটকেও সারা বিশ্বে জনপ্রিয় করে তুলছে। যার ফলে ফুটবল খেলুড়ে দেশগুলোও ঝুঁকছে ক্রিকেটের দিকে। আইসিসির টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে পাঁচবারের ফিফা বিশ্বকাপ জয়ীরা আছে ৭৮তম অবস্থানে। ফুটবলে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা ২৩ ধাপ এগিয়ে অবস্থান করছে ৫৪তম স্থানে।

ক্রিকেটের অন্য দুই সংস্করণ ওয়ানডে ও টেস্টে ফুটবলের পরাশক্তি দেশগুলোকে দেখা না গেলেও তাদের সরব উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে টি-টোয়েন্টিতে। টি-টোয়েন্টির জাঁকজমকপূর্ণ উত্তেজনা মন কেড়েছে সারা পৃথিবী জুড়ে। যার কারণে এক সময় ক্রিকেটকে এড়িয়ে চলা দেশগুলোও আসতে চাইছে ক্রিকেটে। খেলতে চাইছে বিশ্বকাপ আসরে। প্রসঙ্গত, ২০২৪ সালে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরে খেলার সুযোগ পাবে ২০টি দল। ক্রিকেট বিশ্বকাপের কোনো সংস্করণে এর আগে এত দলের উপস্থিতি ছিল না। তাই এই সুযোগ লুফে নিতে মুখিয়ে আছে বেশ কিছু দেশ। সে তালিকায় আছে ফুটবল পরাশক্তির বেশ কিছু দেশও। যারা নিয়মিত খেলে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে জায়গা করে নিচ্ছেন।

[caption id="attachment_315130" align="aligncenter" width="700"] ব্রাজিল ক্রিকেট[/caption]

আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের হালনাগাদে এখন পর্যন্ত জায়গা পেয়েছে ৮৭টি দেশ। এর মধ্যে এক থেকে দশের মধ্যে দেশগুলো সবার জানা থাকলেও অনেকেই জানেন না সবার শেষে আছে কোন দলটি। তাছাড়া বাংলাদেশ, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা, আফগানিস্তান ছাড়াও এশিয়ার কোন কোন দেশ ক্রিকেট খেলে যাচ্ছে। আবার আমেরিকায় ক্রিকেট সম্পর্কে অনেক মানুষের ধারণা না থাকলেও ওই মহাদেশের অনেক দেশই এখন আইসিসির তালিকায় জায়গা করে নিয়েছে।

আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে সর্বশেষ ধাপ ৮৭’তে আছে ইন্দোনেশিয়া। তার উপরে অবস্থান করছে আফ্রিকার দেশ লিসোথা। ইউরোপের দেশ তুরস্ক আছে ৮৪ তে। এশিয়ার দেশ চীনের অবস্থান ৮৩, মিয়ানমার ৮০ এবং এশিয়ার আরেক দেশ জাপানের অস্থান ৬৫ তে। ভুটান ও মালদ্বীপের স্থান যথাক্রমে ৭৪ ও ৭৫’এ। ফুটবল পরাশক্তির দেশগুলোর মধ্যে সার্বিয়া ৮২, চিলি ৭৯, ব্রাজিল ৭৮, সুইডেন ৬০, পেরু ৫৮, আর্জেন্টিনা ৫৪, পর্তুগাল ৫২, মেক্সিকো ৪৮, ফ্রান্স ৪৭, বেলজিয়াম ৪১, স্পেন ৩৯, ডেনমার্ক ৩৫, জার্মানি ৩২ এবং ইতালি ২৮তম স্থানে অবস্থান করছে।

অন্যদিকে ক্রিকেটের সঙ্গে অপরিচিত দেশ যুক্তরাষ্ট্রের অবস্থান টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের ৩৩তম স্থানে। সাম্প্রতিক সময়ে তারা ক্রিকেট পরাশক্তির দেশগুলোর ক্রিকেটারদের নিয়ে তাদের দল বারি করছে। পাকিস্তানের সাবেক ক্রিকেটার ওমর আকমল, বাংলাদেশের আবুল হাসান রাজুসহ বেশ কিছু নাম করা ক্রিকেটার দেশটির জার্সি গায়ে মাঠে নামার জন্য যুক্তরাষ্ট্রে পাড়ি দিয়েছে। তবে সাম্প্রতিক সময়ে ক্রিকেটে বেশ উন্নতি করেছে মধ্যপ্রাচ্যের দেশগুলো। আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে সংযুক্ত আরব আমিরাতের অবস্থান ১৫, ওমান ১৭, কাতার ২১, কুয়েত ২৬, সৌদি আরব ২৭ এবং বাহরাইন ৪৩তম স্থানে রয়েছে। অন্যদিকে আফ্রিকান দেশগুলোর মধ্যে নামিবিয়া ১৬, কেনিয়া ২৫, উগান্ডা ৩০, নাইজেরিয়া ৩৬তম স্থানে জায়গা করে নিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App