যুক্তরাষ্ট্রে ৫-১১ বছরের শিশুদের ফাইজারের টিকা দিতে সুপারিশ

আগের সংবাদ

বাংলাদেশের নির্বাচন নিয়ে মন্তব্য সমীচীন নয়: বৃটিশ হাইকমিশনার

পরের সংবাদ

কবি বিমল গুহের ৭০তম জন্মদিন আজ

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২১ , ২:১০ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২৭, ২০২১ , ২:১১ অপরাহ্ণ

কবি বিমল গুহের ৭০তম জন্মদিন আজ। তিনি ১৯৫২ সালের ২৭ অক্টোবর চট্টগ্রাম জেলার সাতকানিয়া থানায় জন্মগ্রহণ করেন। পিতা প্রসন্ন গুহ ও মানদাবালার জ্যেষ্ঠ সন্তান। কর্মজীবনে দীর্ঘদিন ঢাকা বিশ্ববিদ্যালয় প্রকাশনা সংস্থার পরিচালক ও কলেজ পরিদর্শক ছিলেন; বর্তমানে শিক্ষকতা করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে।

স্বাধীনতা-উত্তরকালে কাব্যভুবনে তার আগমন। বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বাঙালি জাতিসত্তা ও যাপিত সময়ের শিল্পরূপ তার কবিতা। কবিতায় নান্দনিক উপস্থাপনা, নবতর চিত্রকল্পনা তার কবিতা হয়ে উঠেছে পাঠকের কাছে অধিক গ্রহণীয় এবং তিনি হয়ে উঠেছেন সমকালের অন্যতম গুরুত্বপূর্ণ কণ্ঠস্বর। তার ৩৮টি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলো হলো- অহংকার তোমার শব্দ; সাঁকো পার হলে খোলাপথ; স্বপ্নে জ্বলে শর্তহীন ভোর; নষ্ট মানুষ ও অন্যান্য কবিতা; প্রতিবাদী শব্দের মিছিল; আমরা রয়েছি মাটি ছুঁয়ে; বিবরের গান; প্রত্যেকেই পৃথক বিপ্লবী; ও প্রেম ও জলতরঙ্গ; দ্বিতীয় বৃত্তে; বঙ্গবন্ধু ও অন্যান্য কবিতা। রয়েছে কিশোর কাব্যগ্রন্থসহ অন্যান্য গ্রন্থ। পৃথিবীর বিভিন্ন দেশে আমন্ত্রিত কবি হিসেবে অংশগ্রহণ করেছেন। সাহিত্যকৃতির জন্য ১৯৭৯ সালে তথ্য ও বেতার মন্ত্রণালয় কর্তৃক জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ তরুণ কবির সম্মানসহ নানা পুরস্কার-সম্মাননা লাভ করেছেন।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়