নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

জাতীয় প্রয়োজনে সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করতে হবে: প্রধানমন্ত্রী

পরের সংবাদ

ইরাকে আইএস হামলা, নিহত ১১

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২১ , ১২:৪৫ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২৭, ২০২১ , ১২:৫২ অপরাহ্ণ

বাগদাদের উত্তরে দিয়ালা অঞ্চলের আল-রাশাদ গ্রামে হামলা চালায় আইএস সন্ত্রাসীরা। এর ফলে ১১ জন মারা গেছেন এবং আহত হয়েছেন ৬ জন। খবর ডয়েচে ভেলের।

নিরাপত্তা বাহিনী জানিয়েছে, ইরাকে একদা খুবই শক্তিশালী আইএস এখন বিচ্ছিন্নভাবে কিছু হামলা চালাচ্ছে। স্থানীয় সূত্র উদ্ধৃত করে সংবাদসংস্থা এপি জানাচ্ছে, মঙ্গলবার আইএস সন্ত্রাসীরা প্রথমে দুইজনকে অপহরণ করে। তারপর তারা গ্রামবাসীদের কাছে অর্থ দাবি করে। গ্রামবাসীরা তা দিতে অস্বীকার করে। তারপর আইএস সন্ত্রাসীরা গুলি চালায়।

এই এলাকায় নিরাপত্তা বাহিনীর প্রচুর সদস্য থাকেন। যাদের মারা হয়েছে, তারা সকলেই বানি তামিম সম্প্রদায়ের মানুষ। এই অঞ্চলের গভর্নরও একই সম্প্রদায়ভুক্ত।

ইরাকে ২০১৪ সালে প্রভাব বিস্তার করে বিস্তীর্ণ এলাকা দখল করে নেয় আইএস। কিন্তু ২০১৭ সালের পর তাদের সেই প্রভাব নেই। তাদের শক্তি এখন সীমীত। তারা এখন মূলত স্লিপার সেলের মাধ্যমে কাজ করে। তারা মাঝেমধ্যে নিরাপত্তা বাহিনী, বিদ্যুৎকেন্দ্র ও অন্য পরিকাঠামোর উপর হামলা চালায়।

এই বছর জতিসংঘের প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, ইরাক ও সিরিয়ায় ১০ হাজার আইএস এখনো সক্রিয়।

গত জুলাইয়ে তারা বাগদাদে রাস্তার ধারে একটি বোমা বিস্ফোরণের পিছনে ছিল। এর ফলে ৩০ জন মনুষ মারা যান। এছাড়া বাগদাদের বাজারে জোড়া বিস্ফোরণের দায়ও তারা স্বীকার করেছে। ওই বিস্ফোরণে ৩৬ জনের মৃত্যু হয়েছিল।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়