×

আন্তর্জাতিক

১০ দেশের রাষ্ট্রদূত বহিষ্কারের হুমকি থেকে সরে আসলেন এরদোগান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০২১, ১১:০৮ এএম

যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ড ও জার্মানিসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কারের হুমকি থেকে আংশিক সরে এসেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। তিনি বলেছিলেন, ১০ দেশের রাষ্ট্রদূত ‘পারসোনা নন, গ্রেটা’। সোমবার (২৫ অক্টোবর) এই মন্তব্য প্রত্যাহার করে নিয়েছেন। খবর আল জাজিরা ও ডয়চে ভেলের

প্রেসিডেন্ট এরদোগান বলেছিলেন, ১০ দেশের রাষ্ট্রদূত তুরস্কে অবাঞ্ছিত। এমন মন্তব্য গণমাধ্যমে আসার পর কূটনীতিকদের অনেকেই মনে করেছিলেন, এরদোগানের ওই মন্তব্যের পর ১০ দেশের রাষ্ট্রদূতদের দেশে ফিরে যেতে বলা হবে। কিন্তু সোমবার এরদোগান জানিয়েছেন, আপাতত ওই রাষ্ট্রদূতদের ফিরে যেতে হবে না। তাদের ওপর জারি করা নোটিশ ফিরিয়ে নেওয়া হচ্ছে।

তুরস্কের প্রেসিডেন্ট কেন অবস্থান পরিবর্তন করলেন? এ প্রসঙ্গে তিনি বলেছেন, ১০ দেশের রাষ্ট্রদূত নিজেদের অবস্থান পরিবর্তন করেছেন। সেই কারণে তিনিও তাদের প্রতি নরম হয়েছেন। আঙ্কারা কর্তৃপক্ষ দাবি করছেন, ওই ১০ দেশের রাষ্ট্রদূত এক বিবৃতিতে বলেছেন তুরস্কের অভ্যন্তরীন বিষয়ে মন্তব্য করতে চায় না। আন্তর্জাতিক আইন অনুযায়ী রাষ্ট্রদূতরা কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করতে পারেন না। ১০ দেশের রাষ্ট্রদূত সেটি স্বীকার করে নেওয়ার ফলেই বরফ গলেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App