×

খেলা

স্কটল্যান্ড-নামিবিয়া দুই স্বপ্নবাজ দেশের লড়াই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০২১, ১১:০৩ পিএম

স্কটল্যান্ড-নামিবিয়া দুই স্বপ্নবাজ দেশের লড়াই

কাইল কোয়েতজার ( স্কটল্যান্ড অধিনায়ক) ও গেরহার্ড ইরাসমাস ( নামিবিয়া অধিনায়ক)

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে বুধবার দ্বিতীয় ম্যাচে মাঠে নামছে স্কটল্যান্ড ও নামিবিয়া। বাংলাদেশ সময় রাত ৮টায় আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে খেলতে নামবে ইউরোপের দেশ স্কটল্যান্ড ও আফ্রিকার দেশ নামিবিয়া। সুপার টুয়েলভে স্কটল্যান্ড নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ১৩০ রানের বিশাল ব্যবধানে হেরেছে। ম্যাচটিতে তারা আফগানদের বিপক্ষে এককথায় বিধ্বস্ত হয়। অপরদিকে নামিবিয়া তাদের সুপার টুয়েলভ যাত্রা শুরু করবে স্কটিশদের বিপক্ষে ম্যাচ দিয়েই। স্বপ্নবাজ দুদেশের লড়াইটি তাই বেশ জমজমাট হবে।

নামিবিয়া ও স্কটল্যান্ড এবারের বিশ্বকাপের দুই স্বপ্নবাজ দেশ। এই দুদেশকে সুপার টুয়েলভে দেখার বিষয়টি হয়তো অনেকে ভাবেওনি। কিন্তু ইতিহাস গড়ে এখন তারা বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিয়েছে।

বিশেষ করে নামিবিয়ার কথা বলতে হয়। তারা এবারের বিশ্বকাপের বাছাইপর্বে জায়গা করে নেয় ইতিহাস গড়ে। বিশ্বকাপের বাছাইপর্বে যে আটটি দেশ খেলে এর মধ্যে নামিবিয়া ছিল র‌্যাঙ্কিংয়ের দিক দিয়ে সবচেয়ে পিছিয়ে থাকা দেশ। কিন্তু তারা বাছাইপর্বে নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ডকে হারিয়ে দিয়ে মূলপর্বে জায়গা করে নেয়।

অপরদিকে স্কটল্যান্ড বাছাইপর্বে বাংলাদেশ হারিয়ে প্রথম চমকটা দেয়। এরপর যথাক্রমে পাপুয়া নিউ গিনি ও ওমানকে হারিয়ে দেয়। ফলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে তারা সুপার টুয়েলভে আসে। স্কটল্যান্ড এর আগে কখনো আইসিসির কোনো টুর্নামেন্টের দ্বিতীয় পর্বে জায়গা করে নিতে পারেনি। ফলে এবার টি-টোয়েন্টি বিশ্বকাপেই ইতিহাস গড়েছে তারা।

বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নেয়ার পরপরই ভালো কিছু করার প্রত্যাশা ব্যক্ত করেছিল এ দুই দেশ। বিশ্বকাপের সুপার টুয়েলভে পরশু দিন আফগানিস্তানের মুখোমুখি হয় স্কটল্যান্ড। সে ম্যাচটিতে তারা বোলিংয়ে ভালো করতে পারেনি। ওই ম্যাচটিতে প্রথমে ব্যাট করে আফগানিস্তান ১৯০ রান করে। স্কটিশদের হয়ে যারাই বল করেছেন তারা সবাই মার খেয়েছেন। ফলে আজ নামিবিয়ার বিপক্ষে ভালো করতে হলে তাদের বোলারদের আরো শক্ত হতে হবে। যেন নামিবিয়া বেশি দূর না আগাতে পারে। তাছাড়া ব্যাটিংয়েও তারা তেমন কিছু করতে পারেনি। অথচ আফগানদের বিপক্ষে তাদের শুরুটা হয়েছিল অসাধারণ।

স্কটল্যান্ডের মতো এবারই প্রথমবারের মতো বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিয়েছে নামিবিয়া। তারা গ্রুপপর্বের প্রথম ম্যাচে হারায় নেদারল্যান্ডসকে। সেই ম্যাচটিতে জয়ের মাধ্যমে বিশ্বকাপে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো কোনো ম্যাচে জয় পায়। এরপর তো বাঁচামরার লড়াইয়ে টেস্ট খেলুড়ে আয়ারল্যান্ডকে হারিয়ে ইতিহাসই গড়ে ফেলে।

নামিবিয়া এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার আগে ২০০৩ সালের ওয়ানডে বিশ্বকাপে খেলেছিল। সেবার তারা কোনো ম্যাচে জয় তুলে নিতে পারেনি। ফলে একদম খালি হাতে ফিরতে হয়েছিল। এবার দীর্ঘ ২৮ বছর পর খেলতে এসে তাদের আর খালি হাতে ফিরতে হয়নি। এখন যদি সুপার টুয়েলেভের কোনো ম্যাচে নামিবিয়া জয় তুলে নিতে পারে তাহলে তারা নতুন করে আবার ইতিহাস গড়তে পারবে।

আর নামিবিয়া যদি সুপার টুয়েলভের কোনো ম্যাচে জয় নিয়ে বাড়ি ফিরতে চায় তাহলে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচটিই হবে তাদের জন্য সবচেয়ে বড় সুযোগ। কারণ নামিবিয়া পরবর্তী সময় খেলতে নামবে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও আফগানিস্তানের মতো দলগুলোর বিপক্ষে। বাস্তব কথা বললে তখন তাদের জন্য বিষয়টি সহজ হবে না। ফলে আজকের স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচটিই একটি জয় পাওয়ার জন্য তাদের জন্য মোক্ষম সুযোগ।

অপরদিকে স্কটল্যান্ডও নামিবিয়াকে ছেড়ে কথা বলবে না। স্কটল্যান্ড যেহেতু আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে ভালো করতে পারেনি। ফলে তারাও চাইবে সুপার টুয়েলভে নামিবিয়াকে হারিয়ে জয় তুলে নিয়ে সেমিফাইনালের লড়াইয়ে টিকে থাকতে।

এদিকে নামিবিয়া এবার যার কল্যাণে সুপার টুয়েলভে জায়গা করে নিতে সমর্থ হয়েছে সে খেলোয়াড়টি হলো ডেভিড ভিসা। তিনি একাই নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ডের বিপক্ষে দলকে জিতিয়ে দেন। এখন সুপার টুয়েলভে তিনিই হতে পারেন দলের ট্রাম্প কার্ড।

ক্রিকেট খেলার খোঁজখবর যারা রাখেন তাদের কাছে ডেভিড ভিসা পরিচিত মুখ। কারণ তিনি একটা সময় দক্ষিণ আফ্রিকার হয়ে নিয়মিতভাবে খেলেছেন। এমনকি ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপেও খেলেন তিনি প্রোটিয়াদের হয়ে। কিন্তু পাঁচ বছর পর তিনি নামিবিয়ার প্রতিনিধিত্ব করছেন।

এখন নামিবিয়া সুপার টুয়েলভে যদি ভালো কিছু করতে চায় তাহলে ভিসার ওপরই সবচেয়ে বড় ভরসা থাকবে তাদের। নামিবিয়ার অধিনায়ক এরাসমুস সুপার টুয়েলভ নিশ্চিত হওয়ার পরই বলেছিলেন এই রাউন্ডে ভালো করতে চাইলে সিনিয়রদের জ্বলে উঠতে হবে। তিনি মূলত ভিসার কথাই বলেছিলেন।

অপরদিকে স্কটল্যান্ড সুপার টুয়েলভে আফগানিস্তানের বিপক্ষে খারাপ করলেও বাছাইপর্বে তারা যেহেতু বাংলাদেশের বিপক্ষে জয় পেয়েছে ফলে নামিবিয়ার বিপক্ষে তারাই থাকবে ফেবারিট হিসেবে। তারা বাছাইপর্বে একটি ম্যাচেও হারেনি। এটিই তাদের সবচেয়ে বড় শক্তি। এখন নামিবিয়ার বিপক্ষে এমন পারফরম্যান্স করলে তাদের জয় পেতে বড় কোনো সমস্যা হবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App