×

খেলা

স্কটল্যান্ডকে ১৩০ রানে হারিয়ে ছেলেখেলা আফগানিস্তানের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০২১, ১২:০১ এএম

স্কটল্যান্ডকে ১৩০ রানে হারিয়ে ছেলেখেলা আফগানিস্তানের

২০ রানে স্কটল্যান্ডের ৫ উইকেট তুলে নেয়া মুজিব উর রমানের উল্লাস

ওয়েস্ট ইন্ডিজের পর বর্তমান ক্রিকেট বিশ্বে ব্যাটে ঝড় তোলার ক্ষমতা আছে আফগানিস্তানের। এ ব্যপারটি সবারই জানা। সোমবার (২৫ অক্টোবর) বিশ্বকাপে আফগানিস্তান শারজাহতে নিজেদের প্রথম ম্যাচে খেলতে নামে স্কটল্যান্ডের বিপক্ষে। ধারণা করা হচ্ছিল আফগানরা ঝড় তুলবে। যেমন ভাবা তেমনটিই হয়েছে।
টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের এই প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে প্রথমে ব্যাট করে ৪ হারিয়ে ১৯০ রান করেছে আফগানিস্তান। শারজাহতে সব মিলিয়ে ঝড় তুলেছে আফগানরা। এই রান তাড়া করতে নেমে ১০.২ ওভার খেলে মাত্র ৬০ রানেই গুটিয়ে যায় স্কটিশরা। ফলে আফগানিস্তান পেয়েছে ১৩০ রানের বিশাল জয়।
এটি বিশ্বকাপের ইতিহাসে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ রানের জয়। এর আগে দ্বিতীয় সর্বোচ্চ ১৩০রানের জয় পেয়েছিল দক্ষিণ আফ্রিকা। সেটি ২০০৯ সালে। এমনকি কাকতালীয়ভাবে স্কটল্যান্ডের বিপক্ষেই। ম্যাচটিতে স্কটল্যান্ডের কোন ব্যাটসম্যানই দাঁড়াতে পারেননি। দলের হয়ে সর্বোচ্চ ২৫ রান করেন জর্জ মানসে। দ্বিতীয় সর্বোচ্চ ১২ রান করে ক্রিস গ্রেভেস। আফগানদের স্পিনেই নাকাল হয় স্কটিশরা।
[caption id="attachment_314924" align="aligncenter" width="900"] ২০ রানে স্কটল্যান্ডের ৫ উইকেট তুলে নেয়া মুজিব উর রমানের উল্লাস[/caption]
আফগানিস্তানের হয়ে মাত্র ২০ রান খরচায় ৫ উইকেট তুলে নেন মুজিব উর রহমান। তার হাতেই যায় ম্যাচসেরার পুরষ্কার। দ্বিতীয় সর্বোচ্চ ৪টি উইকেট তুলে নেন রশিদ খান। তিনি মাত্র ৯ রান খরচ করে এ চারটি উইকেট পান। টি-টোয়েন্টি ক্রিকেটে এর মাধ্যমে ৯৯টি উইকেট পেয়েছেন রশিদ। আর একটি উইকেট পেলেই তার উইকেটের সেঞ্চুরি পূর্ণ হবে। এর আগে ম্যাচটিতে আফগানিস্তানের হয়ে সর্বোচ্চ ৫৯ রন করেছেন নাজিবুল্লাহ জাদরান। দ্বিতীয় সর্বোচ্চ ৪৬ রান এসেছে রহমানউল্লাহ গুরবাজের ব্যাট থেকে। অপরদিকে স্কটল্যান্ডের হয়ে দুটি উইকেট তুলে নেন সাফইয়ান শরীফ। একটি করে উইকেট পান জস ডেভি ও মার্ক ওয়াট। এই রান করে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের সর্বোচ্চ রানের নতুন রেকর্ড গড়েছে এশিয়ার ব্লু টাইগারখ্যাত আফগানিস্তান।
এর আগে বিশ্বকাপে তাদের সর্বোচ্চ রান ছিল ১৮৬। ভারতে হওয়া ২০১৬ বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে নাগপুরে এ রান করেছিল তারা। ম্যাচটিতে ১১টি ছক্কা হাঁকায় আফগান ব্যাটসম্যানরা। টি-টোয়েন্টি বিশ্বকাপে যা তাদের এক ম্যাচে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর নতুন রেকর্ড। ম্যাচটিতে শুরুতেই নিজের স্বভাব সুলভ ভঙ্গিতে খেলা শুরু করেন হযরতউল্লাহ জাজাই। তার সঙ্গে ওপেনিংয়ে ব্যাটিংয়ে নামেন আরেক বিধ্বংসী ব্যাটসম্যান মোহাম্মদ শেহজাদ। দুই জন মিলে প্রথম থেকেই স্কটিশ বোলরদের শাসন করতে থাকেন। তারা দুজন মিলে পাওয়ার প্লেতে তুলে ফেলেন ৫৪ রান। ম্যাচের ৫.৫ ওভারের সময় সাফইয়ান শরীফের বলে ২২ রান করে ক্যাচ আউট হন শেহজাদ। কিন্তু নিজের ব্যাট সমান তালে চালিয়ে যেতে থাকেন জাজাই।
তবে দলীয় ৮২ রানের সময় জাজাই ৪৪ রান করে মার্ক ওয়াটের বলে বোল্ড আউট হন। এর আগে ক্রিজে নামা রহমানউল্লাহ গুরবাজ মাঠে নামেন। তিনি এসে কিছুটা ধীর গতিতে খেলতে থাকেন এবং বাউন্ডারি হাঁকানোর বদলে দৌড়ে রান করেন।। আর রহমানউল্লাহর সঙ্গে দৌড়ে কিছুটা কাহিল হয়ে যান জাজাই। ফলে তখন তিনি আর ব্যাট চালাতে পারছিলেন না প্রথমে যেভাবে খেলতে পারছিলেন না। আর একটা সময় তিনি মার্ক ওয়াটের ইয়র্কার বল ঠিক মতো চালাতে পারেননি। এতে করে বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান তিনি। জাজাই আউট হওয়ার পর ব্যাট করতে নামেন নাজিবুল্লাহ জাদরান। তিনি এসেই শুরু করেন ঝড়।
অপরদিকে গুরবাজও পরবর্তীতে ঝড়ো ব্যাটিংয়ে মনযোগ দেন। তিনি শেষ পর্যন্ত ৩৭ বল খেলে ৪৬ রান করে জস ডেভির বলে ক্যাচ আউট হন। অপরদিকে জাদরান শেষ বল পর্যন্ত খেলে আউট হন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App