×

আন্তর্জাতিক

সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে নিহত সাত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০২১, ১০:২৬ এএম

সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে নিহত সাত

সুদানে বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়েছে দেশটির সেনাবাহিনী। ছবি : সংগৃহীত

আফ্রিকার উত্তরাঞ্চলীয় দেশ সুদানে সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে সেনাবাহিনীর গুলিতে অন্তত সাত জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন আরও ১৪০ জন। সোমবার (২৫ অক্টোবর) দেশটিতে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল এবং জরুরি অবস্থা জারির পর সুদানের সড়কগুলোতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে, মূলত সেখানেই সেনা সদস্যরা গুলি চালালে এই হতাহতের ঘটনাগুলো ঘটে। খবর এএনআইয়ের

জানা গেছে, এবার সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে সেনাবাহিনীর গুলিতে প্রাণহানির কথা স্বীকার করেছেন দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তাও।

এর আগে সোমবার সুদানের সামরিক বাহিনীর জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের নেতৃত্বে সামরিক-বেসামরিক কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত অন্তর্বর্তী সরকারকে উৎখাতের মাধ্যমে ক্ষমতা দখল করেন দেশটির সেনা সদস্যরা। একই সঙ্গে অন্তর্বর্তীকালীন সার্বভৌম কাউন্সিল এবং সরকার ভেঙে দেওয়া হয়। এছাড়া সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদকসহ দেশটির চার জন মন্ত্রী ও একজন বেসামরিক কর্মকর্তাকেও আটক করা হয়।

সোমবার সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাসীন সরকারকে সরিয়ে সুদানের ক্ষমতা দখলে নেওয়ার পর সেনা সদস্যদের বিরুদ্ধে সড়কে নেমে বিক্ষোভ শুরু করেন দেশটির গণতন্ত্রকামী জনগণ। এ সময় বিক্ষোভস্থলে বেশ কিছুক্ষণ গোলাগুলির শব্দ শোনা যায়। এতে কয়েকজনের আহত হওয়ার খবর পাওয়া গেছে।

সামরিক অভ্যুত্থান, জরুরি অবস্থা জারি এবং রাজনৈতিক নেতৃবৃন্দদের গ্রেপ্তারের বিরুদ্ধে সোমবার সড়কে অবস্থান নেন সাধারণ সুদানিরা। পরবর্তীকালে তাদের ছত্রভঙ্গ করতে গুলিবর্ষণ শুরু করেন সেনা সদস্যরা। আর এতেই ওই হতাহতের ঘটনা ঘটে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App