×

ফুটবল

রোনালদোতে বদলায়নি ম্যানইউর ভাগ্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০২১, ১০:৪৪ পিএম

২০১২-১৩ মৌসুমের পর প্রিমিয়ার লিগে আর শিরোপার নাগাল পায়নি ম্যানচেস্টার ইউনাইটেড। একের পর এক তারকা ফুটবলার দলে ভিড়িয়েও লাভ হয়নি ক্লাবটির। চলতি মৌসুমে তারা দলে ভিড়িয়েছে পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোকে। অবশ্য তাতেও ভাগ্য বদলায়নি ক্লাবটির। প্রিমিয়ার লিগ ও চ্যাম্পিয়ন্স লিগ মিলে চলতি মৌসুমে রোনালদো ম্যানইউর জার্সি গায়ে মাঠে নামেন ৯ ম্যাচে। এর মধ্যে ৪ ম্যাচেই হারের দেখা পায় ওল্ড ট্রাফোর্ডের ক্লাবটি।

প্রিমিয়ার লিগ ইতিহাসে এতটা বাজে সময় কখনো কাটেনি ম্যানচেস্টার ইউনাইটেডের। বিশে^র অন্যতম সেরা ফুটবলার রোনালদোকে নিয়েও কিনা ক্লাবটির এমন বেহাল দশা। এর আগে গত মৌসুমেও দলটি দ্বিতীয় অবস্থানে থেকে প্রিমিয়ার লিগ শেষ করেছিল। তার আগে ২০১৯-২০২০ মৌসুমে শেষ করেছিল প্রিমিয়ার লিগের তিন নম্বর অবস্থানে থেকে। তবে চলতি মৌসুমে ৯ ম্যাচ খেলা ম্যানইউর অবস্থান নেই সেরা পাঁচেও। তারা অবস্থান করছে কিনা সাতে!

চলতি বছরের সেপ্টেম্বর ইতালিয়ান ক্লাব জুভেন্টাস ছেড়ে রোনালদো যোগ দেন তার পুরনো ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে। স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে ২০০৯ সালে যোগ দেয়ার আগে ২০০৩-২০০৯ সাল পর্যন্ত ওল্ড ট্রাফোর্ডের ক্লাবটির হয়ে খেলেন তিনি। দলে এসে সেসময় বিশে^র অন্যতম সেরা তারকা বনে যান রোনালদো। আর এবার দলে যোগ দিয়েছেন তারকা অবস্থায় ছন্দে থেকেই। তবে এবার রোনালদোর প্রত্যাবর্তনে খুব একটা ভালো সময় যাচ্ছে না ম্যানইউর। রোনালদো ওল্ড ট্রাফোর্ডে যোগ দেয়ার আগে চলতি মৌসুমে তিন ম্যাচ খেলে একটিতেও হারের মুখ দেখেনি ওলে গানার সুলশারের শিষ্যরা। লিগের প্রথম ম্যাচেই তারা ৫-০ গোল ব্যবধানে হারায় লিডস ইউনাইটেডকে। এরপর দ্বিতীয় ম্যাচে সাউদাম্পটনের বিপক্ষে ১-১ গোলে ড্র করে। আর তৃতীয় ম্যাচে উলভসের বিপক্ষে জয় পায় ১-০ গোল ব্যবধানে।

এদিকে রোনালদোর প্রত্যাবর্তনের দিনেও বড় জয় পায় ম্যানইউ। নিউক্যাসেলকে তারা হারায় ৪-১ গোলের ব্যবধানে। ম্যাচটিতে নিজেও দুই গোল করে অবদান রাখেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে পর্তুগিজ স্ট্রাইকারের প্রত্যাবর্তনের পর ক্লাব প্রথম ধাক্কাটি খায় উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সুইস ক্লাব ইয়ং বয়েজের বিপক্ষে। এদিন যদিও প্রথমে গোল করে রোনালদো দলকে এগিয়ে দেন কিন্তু শেষ পর্যন্ত তাদের হারতে হয় ২-১ গোলের ব্যবধানে। এরপর প্রিমিয়ার লিগে গত ১৯ সেপ্টেম্বর পিছিয়ে পড়া দলকে গোল করে সমতায় ফেরান তিনি। ওয়েস্ট হ্যামের বিপক্ষে ম্যাচটি শেষ পর্যন্ত ২-১ ব্যবধানে জিতে নেয় সুলশারের শিষ্যরা।

তবে এর পরেই প্রিমিয়ার লিগে অধপতন হওয়া শুরু করে ম্যানচেস্টার ইউনাইটেডের। তারা হেরে বসে অ্যাস্টন ভিলার বিপক্ষে। নিজেদের ঘরের মাঠে রোনালদোরা গত ২৫ সেপ্টেম্বর অ্যাস্টন ভিলার বিপক্ষে ১-০ গোলে হারে। অবশ্য সেদিন বিশেষ কিছু করার ছিল না পর্তুগিজ তারকার। কারণ পেনাল্টি পেয়েও মিস করেন আরেক পর্তুগিজ তারকা ব্রুনো ফার্নান্দেস। এরপর প্রিমিয়ার লিগে নিজেদের সপ্তম ম্যাচে রোনালদোরা হোঁচট খায় এভারটনের বিপক্ষে। সে ম্যাচে কোনো গোলের দেখা পাননি পর্তুগিজ তারকা। ম্যাচটি শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র হয়। দলের দুর্দশা ধরা পড়ে লিগের অষ্টম ম্যাচেও। লিস্টার সিটির বিপক্ষে গত ১৬ অক্টোবর ম্যানইউ হারে ৪-২ ব্যবধানে। এই ম্যাচে ম্যাসন গ্রিনউড ও মার্কাস রাশফোর্ড দলের জন্য ২ গোল এনে দিলেও রোনালদো মাঠ ছাড়েন খালি হাতে। তবে ম্যানইউকে সবচেয়ে অসহায় দেখা গিয়েছে গত ২৪ অক্টোবর লিভারপুলের বিপক্ষে। চিরপ্রতিদ্বন্দ্বী দলের বিপক্ষে গোলের দেখা তো না পাওয়া ম্যানইউ উল্টো হজম করে বসে ৫টি গোল। এদিন লিভারপুল তারকা মোহাম্মদ সালাহ ঝলক দেখিয়ে হ্যাটট্রিক করলেও রোনালদো দলকে একটি গোলও এনে দিতে পারেননি।

ওই ম্যাচের পর ইউনাইটেডের কিংবদন্তি গ্যারি নেভিলের জানান, ক্লাবের এত বাজে সময় কখনো আসেনি। পরবর্তী ২৪ ঘণ্টায় এই ক্লাবে এমন কিছু হতে পারে, যা আগে কখনো হয়নি। এ সময় তিনি বলেন, ‘ইউনাইটেডের মধ্যে এখন কোনো আশা থাকার কথা নয়। এই ফুটবল ক্লাবে পরবর্তী ২৪ ঘণ্টায় পরিস্থিতি এমন উত্তপ্ত থাকবে, যা আগে কখনো হয়নি।’ এর অর্থ কি ইউনাইটেডের কোচ উলে গুনার সুলশার চাকরি হারাবেন? নেভিল অবশ্য সরাসরি বলেননি সেটা, পরক্ষণে তিনি বলেন, ‘ম্যানচেস্টার ইউনাইটেডে পরিবর্তন দরকার। আমি বিশ্বাস করি, সে পরিবর্তন করার সুযোগ উলে পাবে। কিন্তু সব দিক থেকে ওর ওপর চাপ আসবে। এতে সন্দেহ নেই কোচকে একটা ঝঞ্ঝাবিক্ষুব্ধ সময় পার করতে হবে।’

প্রিমিয়ার লিগে বাজে সময় কাটলেও চ্যাম্পিয়ন্স লিগে ভালো অবস্থানেই আছে ম্যানচেস্টার ইউনাইটেড। ইয়ং বয়েজের বিপক্ষে হারলেও আতালান্তা ও ভিয়ারিয়ালের বিপক্ষে জয় তুলে ‘এফ’ গ্রুপের শীর্ষে এখন ম্যানইউ। গত ২১ অক্টোবর আতালান্তার বিপক্ষে সুলশারের শিষ্যরা জয় পায় ৩-২ গোল ব্যবধানে। ম্যাচের শেষ দিকে একটি গোল করে দলকে জয় এনে দেন রোনালদো। এর আগে ভিয়ারিয়ালের চ্যাম্পিয়ন্স লিগে ২-১ গোলে জয় তুলে নেয় পগবা, ফার্নান্দেসরা। এই ম্যাচের অন্তিম মুহূর্তে গোল করে দলকে জয় এনে দেন পর্তুগিজ সুপারস্টার। নিজেদের পরবর্তী ম্যাচে আগামী ৩০ অক্টোবর টটেনহ্যাম হটস্প্যারের মুখোমুখি হবে সুলশারের শিষ্যরা। আর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে রোনালদোদের পরবর্তী ম্যাচ আগামী ২ নভেম্বর ইতালিয়ান ক্লাব আতালান্তার বিপক্ষে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App