×

জাতীয়

পুুলিশের সঙ্গে বিএনপির ব্যাপক সংঘর্ষ, ৪৪ নেতাকর্মী আটক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০২১, ১১:৫৮ এএম

পুুলিশের সঙ্গে বিএনপির ব্যাপক সংঘর্ষ, ৪৪ নেতাকর্মী আটক

নয়াপল্টনে বিএনপির সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া চলছে।

পুুলিশের সঙ্গে বিএনপির ব্যাপক সংঘর্ষ, ৪৪ নেতাকর্মী আটক

বিএনপির নয়াপল্টন কার্যালয় ঘিরে রেখেছে পুলিশ। ছবি : সংগৃহীত

পুুলিশের সঙ্গে বিএনপির ব্যাপক সংঘর্ষ, ৪৪ নেতাকর্মী আটক

রাজধানীর নয়া পল্টনে মঙ্গলবার বিএনপির নেতাকর্মীদের ওপর লাঠিচার্জ করে পুলিশ। ছবি : ভোরের কাগজ।

পুুলিশের সঙ্গে বিএনপির ব্যাপক সংঘর্ষ, ৪৪ নেতাকর্মী আটক

মঙ্গলবার সকালে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পিক-আপ ভ্যানে তৈরি অস্থায়ী মঞ্চে দাঁড়িয়ে বক্তব্য রাখেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: ভোরের কাগজ।

পুুলিশের সঙ্গে বিএনপির ব্যাপক সংঘর্ষ, ৪৪ নেতাকর্মী আটক

নয়া পল্টনে টিয়ার শেল নিক্ষেপ করা হচ্ছে। ছবি : ভোরের কাগজ।

সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় সরকারের ব্যর্থতার প্রতিবাদ মিছিলকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এসময় পুলিশ বিএনপি নেতাকর্মীদের ওপর লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে। এতে বিএনপির বিক্ষোভ মিছিল পণ্ড হয়ে যায়। বিএনপি নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে আশপাশের গলিতে অবস্থান নেন। এ ঘটনায় বিএনপির ৪৪ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

মঙ্গলবার (২৬ অক্টোবর) বেলা সাড়ে ১১টার পর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ ঘটনা ঘটে।

[caption id="attachment_314980" align="aligncenter" width="700"] নয়া পল্টনে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে বক্তব্য রাখছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি : ভোরের কাগজ।[/caption]

এর আগে সকাল থেকেই সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় সরকারের ব্যর্থতার প্রতিবাদ মিছিলকে কেন্দ্র করে দলটির নেতাকর্মীরা বিভিন্ন ব্যানার ফেস্টুন নিয়ে  বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এসে জড়ো হতে থাকেন।

এক পর্যায়ে নয়াপল্টন এলাকা জনসমুদ্রে পরিণত হয়। এ সময় নাইটিঙ্গেল মোড় থেকে কাকরাইল পর্যন্ত সকল প্রকার যান চলাচল বন্ধ হয়ে যায়। বেলা ১১টায় অনুষ্ঠিত সমাবেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির সিনিয়র নেতারা বক্তব্য রাখেন।

[caption id="attachment_314983" align="aligncenter" width="700"] নয়া পল্টনে টিয়ার শেল নিক্ষেপ করা হচ্ছে। ছবি : ভোরের কাগজ।[/caption]

সমাবেশ শেষে মিছিল বের করতে চাইলে পুলিশ বাধা দেয়। এসময় উভয়পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া, ইঁট-পাটকেল নিক্ষেপ, লাঠিচার্জসহ টিয়ারশেল নিক্ষেপের ঘটনা ঘটে।

এদিকে পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, সমাবেশ শেষে মিছিল থেকে পুলিশের ওপর ইঁট-পাটকেল নিক্ষেপ করা হয়। পরে পুলিশ বাধ্য হয়ে লাঠিচার্জ করে।

অন্যদিকে বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে, বিনা উস্কানিতে শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করেছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার হাফিজ আল আসাদ বলেন, এ ঘটনায় নাইটিঙ্গেল মোড় থেকে বিএনপির ৪৪ নেতাকর্মীকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App