×

আন্তর্জাতিক

নাইজেরিয়ায় মসজিদে ১৮ জনকে গুলি করে হত্যা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০২১, ০৮:১৭ পিএম

নাইজেরিয়ায় মসজিদে ১৮ জনকে গুলি করে হত্যা

ছবি: সংগৃহীত

নাইজেরিয়ার উত্তরাঞ্চলের নাইজার প্রদেশের এক মসজিদে ঢুকে গুলি চালানো হলে অন্তত ১৮ জন নিহত হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ এবং পুলিশ জানিয়েছে, সোমবার ফজরের নামাজের সময় এই হামলা চালানো হয়। ফরাসি বার্তা সংস্থা এএফপি'র প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

নাইজার প্রদেশের মাসেগু এলাকার মাজাকুকা গ্রামের মসজিদে ওই হামলা চালানো হয়। ধারণা করা হচ্ছে, হামলাকারীরা ফুলানি যাযাবর পশুপালক গোষ্ঠী। হামলার পর তারা পালিয়ে যেতে সক্ষম হয়।

পানি ও ভূমির অধিকার নিয়ে এই ধরনের জাতিগত সহিংসতায় আফ্রিকায় শত শত মানুষের প্রাণহানি ঘটেছে। এই সহিংসতার কারণে ফুলানি জনগোষ্ঠীর কেউ কেউ কৃষি কাজ করা হাউসা জনগোষ্ঠীর বিরুদ্ধে অস্ত্র হাতে তুলে নিয়েছে।

মাসেগু স্থানীয় সরকারের চেয়ারম্যান আল হাসান আয়াম বলেন, বন্দুকধারীরা মসজিদ ঘিরে ফেলে নামাজরতদের ওপর গুলি চালানো শুরু করে। তিনি জানান, এই হামলায় আরও চার জন আহত হয়েছেন।

নাইজারের পুলিশ কমিশনার মানডে কুরিয়াস বলেছেন, এই হামলার সঙ্গে গ্রামবাসী ও ফুলানি পশুপালকদের বিরোধের সম্পর্ক রয়েছে। নাইজেরিয়ার উত্তর-পশ্চিম এবং মধ্যাঞ্চলে নিরাপত্তা সমস্যার সর্বশেষ উদাহরণ এই হামলা। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে প্রাণঘাতী সহিংসতা বিশেষভাবে বেড়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App