×

আন্তর্জাতিক

জাপানের রাজকুমারীর আলোচিত বিয়ে আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০২১, ১২:৫৬ পিএম

জাপানের রাজকুমারীর আলোচিত বিয়ে আজ

জাপানের রাজকুমারী মাকো ও তার স্বামী কুমোরো

জাপানের রাজকুমারী মাকো অবশেষে সাধারণ পরিবারের প্রেমিককেই বিয়ে করেছেন। এ বিয়ের কারণে রাজকীয় মর্যাদা ত্যাগ করতে হয়েছে তাকে। কেননা জাপানে প্রচলিত আইন অনুযায়ী রাজপরিবারের কোনো নারী সদস্য সাধারণ নাগরিককে বিয়ে করলে রাজকীয় মর্যাদা ছেড়ে দিতে হবে। তবে এ নিয়ম পুরুষ সদস্যদের ক্ষেত্রে কার্যকর নয়। খবর জাপান টাইমস, এপি, এনডিটিভি, বিবিসি, সিএনএন ও রয়টার্সের।

কলেজ জীবন থেকেই সহপাঠী কুমোরোর সঙ্গে বন্ধুত্ব গড়ে ওঠে মাকোর। তিনি নিজে থেকেই প্রথা অনুযায়ী রাজকীয় বিয়ের অনুষ্ঠান ও পরিবার ছেড়ে যাওয়ার কারণে রাজপরিবার থেকে যে অর্থ পেতেন সেটি প্রত্যাখ্যান করেছেন। রাজপরিবারের প্রথম নারী সদস্য হিসেবে বিয়ের অনুষ্ঠান ও অর্থ প্রত্যাখ্যান করেছেন। কুমোরো ও মাকোর সম্পর্ক নিয়ে জাপানে ব্যাপক আলোচনা হয়েছে।

২০১৭ সালে কুমোরোর সঙ্গে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েন মাকো। পরের বছরই বিয়ের পরিকল্পনা ছিল তাদের। কিন্তু কুমোরোর মায়ের অর্থনৈতিক সমস্যার খবরে বিয়ে পিছিয়ে যায়। সে সময় গুজব ওঠে, মাকো সাবেক প্রেমিকের কাছ থেকে ঋণ নিয়ে সেটি পরিশোধ করেননি। যদিও যুবরাজ ফুমিহিতো বলেছেন, বিয়ে করার আগে অর্থনৈতিক বিষয়টা মোকাবিলা করা গুরুত্বপূর্ণ ছিল।

বিয়ের পর এই দম্পতি যুক্তরাষ্ট্রে সংসার করবেন বলে অনুমান করা হচ্ছে। সেখানে গিয়ে কুমোরো নিযুক্ত হবেন আইন পেশায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App