নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

আত্মসমর্পণ করে মাদক মামলায় জামিন পেলেন পরী মনি

পরের সংবাদ

১০ দেশের রাষ্ট্রদূত বহিষ্কারের হুমকি থেকে সরে আসলেন এরদোগান

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২১ , ১১:০৮ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ২৬, ২০২১ , ১১:০৮ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ড ও জার্মানিসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কারের হুমকি থেকে আংশিক সরে এসেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। তিনি বলেছিলেন, ১০ দেশের রাষ্ট্রদূত ‘পারসোনা নন, গ্রেটা’। সোমবার (২৫ অক্টোবর) এই মন্তব্য প্রত্যাহার করে নিয়েছেন। খবর আল জাজিরা ও ডয়চে ভেলের

প্রেসিডেন্ট এরদোগান বলেছিলেন, ১০ দেশের রাষ্ট্রদূত তুরস্কে অবাঞ্ছিত। এমন মন্তব্য গণমাধ্যমে আসার পর কূটনীতিকদের অনেকেই মনে করেছিলেন, এরদোগানের ওই মন্তব্যের পর ১০ দেশের রাষ্ট্রদূতদের দেশে ফিরে যেতে বলা হবে। কিন্তু সোমবার এরদোগান জানিয়েছেন, আপাতত ওই রাষ্ট্রদূতদের ফিরে যেতে হবে না। তাদের ওপর জারি করা নোটিশ ফিরিয়ে নেওয়া হচ্ছে।

তুরস্কের প্রেসিডেন্ট কেন অবস্থান পরিবর্তন করলেন? এ প্রসঙ্গে তিনি বলেছেন, ১০ দেশের রাষ্ট্রদূত নিজেদের অবস্থান পরিবর্তন করেছেন। সেই কারণে তিনিও তাদের প্রতি নরম হয়েছেন। আঙ্কারা কর্তৃপক্ষ দাবি করছেন, ওই ১০ দেশের রাষ্ট্রদূত এক বিবৃতিতে বলেছেন তুরস্কের অভ্যন্তরীন বিষয়ে মন্তব্য করতে চায় না। আন্তর্জাতিক আইন অনুযায়ী রাষ্ট্রদূতরা কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করতে পারেন না। ১০ দেশের রাষ্ট্রদূত সেটি স্বীকার করে নেওয়ার ফলেই বরফ গলেছে।

ডি-এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়