বিএনপি নেতাকর্মীদের গণগ্রেপ্তার ও হয়রানির অভিযোগ

আগের সংবাদ

ডেঙ্গুতে মৃত্যু আরও একজনের মৃত্যু, আক্রান্ত ১৮২

পরের সংবাদ

ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড পেলেন ২২ সাংবাদিক

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২১ , ৬:২১ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২৬, ২০২১ , ৬:৪১ অপরাহ্ণ

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, অনলাইন পোর্টালসহ নিত্যনতুন মাধ্যম সম্পর্কে আমাদের জানতে হচ্ছে। গণমাধ্যম থেকে তথ্য পাওয়ার পর আমরা সিদ্ধান্ত নিতে পারি। রাস্তার যানজট, আবহাওয়ার আগাম বার্তা থেকে আমরা সিদ্ধান্ত নিয়ে পথ চলতে পারি। চলার পথে সিদ্ধান্ত গ্রহণে সাংবাদিকতা তাই গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছে। মঙ্গলবার (২৬ অক্টোবর) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

স্পিকার বলেন, আমাদের মনে রাখতে হবে দায়িত্বশীল ও নৈতিকতাপূর্ণ সাংবাদিকতা এখন জরুরি। কারণ ফেসবুকে পোস্ট দিয়ে নাশকতা ঘটানো হচ্ছে। তা প্রতিরোধ করার বিষয়টি আমাদের ভাবতে হবে। এজন্য প্রয়োজন উপযুক্ত সাংবাদিকতা। তিনি আরো বলেন, ২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়ার ঘোষণা দিয়েছিলেন। তারই ফলশ্রুতিতে আমরা এ করোনাকালে ডিজিটাল বাংলাদেশের মাধ্যমে সবার সঙ্গে সংযুক্ত থেকেছি ভার্চুয়ালি। ২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশের যে ঘোষণা দিয়েছিলেন তা এখন বাস্তবতা। এখন অবাধে সংবাদ প্রচার করা যাচ্ছে। চলমান ঘটনাকে তুলে ধরছেন সাংবাদিকরা। সামাজিক যোগাযোগ মাধ্যমের কারণে অনেক নতুন বিষয় চ্যালেঞ্জ হিসেবে আবির্ভূত হচ্ছে বলে আমি মনে করি। আমি মনে করি গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ গণমাধ্যম। গণমাধ্যম জনজীবনের অন্যতম অনুষঙ্গ। আমরা অসংখ্য খবরের মুখোমুখি হই প্রতিদিন। সংবাদের প্রবাহ বেগবান হয়েছে তথ্যপ্রযুক্তির কল্যাণে।

সংবাদপত্র ও অনলাইন সাংবাদিকতায় ১৩টি পুরস্কার প্রাপ্তরা হলেন- মুক্তিযুদ্ধ, ইতিহাস ও ঐতিহ্য ক্যাটাগরিতে দৈনিক সমকালের সিনিয়র রিপোর্টার আবু সালেহ রনি, দ্যা বিজনেস রিপোর্টের সিনিয়র রিপোর্টার আব্বাস উদ্দিন নয়ন, অপরাধ ও আইনে ডেইলি স্টারের সিনিয়র রিপোর্টার এ.কে.এম রাশেদুল হাসান, তথ্য-যোগাযোগ ও প্রযুক্তিতে দৈনিক প্রথম আলোর সিনিয়র রিপোর্টার আসাদুজ্জামান, প্রশাসন, রাজনীতি, বিচার, সংসদ ও নির্বাচন কমিশন বিষয়ে দৈনিক আমাদের সময়ের সিনিয়র রিপোর্টার কবির হোসেন, ক্রীড়ায় ঢাকা পোস্টের সিনিয়র রিপোর্টার মো. জুবায়ের হোসেন, স্বাস্থ্য বিষয়ে দৈনিক প্রথম আলোর সিনিয়র রিপোর্টার রোজিনা ইসলাম, সেবাখাতে বাংলা ট্রিবিউনের স্টাফ রিপোর্টার মো. শাহেদুল ইসলাম, কৃষি ও পরিবেশে দৈনিক যুগান্তরের স্টাফ রিপোর্টার এস.এ.এম হামিদুজ্জামান, অর্থনীতিতে দৈনিক কালের কণ্ঠের স্টাফ রিপোর্টার জিয়াদুল ইসলাম, ব্যাংক-বীমা ও পুঁজিবাজারে বিজনেস স্ট্যান্ডার্ডের বিশেষ প্রতিনিধি জেবুন্নেসা আলো, নারী-শিশু ও মানবিকতায় দৈনিক প্রথম আলোর সিনিয়র রিপোর্টার নাজনীন আক্তার এবং বৈদেশিক সম্পর্ক বিষয়ে দৈনিক সময়ের আলোর বিশেষ প্রতিনিধি রফিকুল ইসলাম সবুজ।

টেলিভিশন ও রেডিও সাংবাদিকতায় ৯টি পুরস্কার প্রাপ্তরা হলেন- অর্থনীতিতে যমুনা টেলিভিশনের বিশেষ প্রতিনিধি সুশান্ত সিনহা, ব্যাংক-বীমা ও পুঁজিবাজারে একাত্তর টেলিভিশনের বিশেষ প্রতিনিধি কাবেরী মৈত্রীয়, অপরাধ ও আইন-শৃঙ্খলায় মাছরাঙা টেলিভিশনের সিনিয়র রিপোর্টার মো. মাজহারুল ইসলাম, তথ্য-যোগাযোগ ও প্রযুক্তিতে নাগরিক টেলিভিশনের চিফ রিপোর্টার শাহনাজ শারমীন, নারী-শিশু ও মানবাধিকারে মাছরাঙা টেলিভিশনের বিশেষ প্রতিনিধি কাওসার চৌধুরী, খেলায় চ্যানেল ২৪ এর সিনিয়র রিপোর্টার সালমান সাকীব, স্বাস্থ্যে যমুনা টেলিভিশনের সিনিয়র রিপোর্টার আবু সালেক মো. পারভেজ সাজ্জাদ, সেবাখাতে এনটিভির বিশেষ প্রতিনিধি শফিক শাহীন এবং সুশাসন ও দুর্নীতিতে একাত্তর টিভির সিনিয়র রিপোর্টার মো. আদনান খান।

এ বছর প্রিন্ট, অনলাইন এবং টেলিভিশিন ও রেডিও দুই ভাগে ২২টি ক্যাটাগরিতে সেরা রিপোর্টের জন্য পুরস্কার দেয়া হয়েছে। এই দু’ভাগে রির্পোট জমা পরে ২৪২টি। দেশের ১০ জন সিনিয়র সম্পাদক জমা পড়া রিপোর্টের মধ্য থেকে যাচাই-বাছাই করে সেরা রিপোর্ট নির্বাচন করেন।

ডিআরইউর সভাপতি মুরসালিন নোমানীর সভাপতি অনুষ্ঠানে নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক, ‘নগদ-ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড ২০২১’ এর চেয়ারম্যান ও বাংলাদেশ জার্নালের সম্পাদক শাহজাহান সরদার, নগদের নির্বাহী পরিচালক নিয়াজ মোর্শেদ এলিট, ডিআরইউর সাধারণ সম্পাদক মসিউর রহমান খান, সাংগঠনিক সম্পাদক মাইনুল হাসান সোহেল বক্তব্য রাখেন।

রি-টিএ/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়