×

খেলা

স্কটল্যান্ডকে ১৯১ রানের টার্গেট দিল আফগানরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২১, ০৯:৪৮ পিএম

স্কটল্যান্ডকে ১৯১ রানের টার্গেট দিল আফগানরা

শারজায় সোমবার স্কটল্যান্ডের বিপক্ষে ১৫ বলে ২২ রানের ইনিংস খেলার পথে ছক্কা হাঁকান আফগানিস্তানের মোহাম্মদ শেহজাদ

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে প্রথমে ব্যাট করে ৪ হারিয়ে ১৯০ রান করেছে আফগানিস্তান। সোমবার (১৫ অক্টোবর) অনুষ্ঠিত এই ম্যাচে আফগানদের হয়ে সর্বোচ্চ ৫৯ রান করেছেন নাজিবুল্লাহ জাদরান। দ্বিতীয় সর্বোচ্চ ৪৬ রান এসেছে রহমানউল্লাহ গুরবাজের ব্যাট থেকে। অপরদিকে স্কটল্যান্ডের হয়ে দুটি উইকেট তুলে নেন সাফইয়ান শরীফ। একটি করে উইকেট পান জস ডেভি ও মার্ক ওয়াট।

এই রান করে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের সর্বোচ্চ রানের নতুন রেকর্ড গড়েছে এশিয়ার ব্লু টাইগারখ্যাত আফগানিস্তান। এর আগে বিশ্বকাপে তাদের সর্বোচ্চ রান ছিল ১৮৬। ভারতে হওয়া ২০১৬ বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে নাগপুরে এ রান করেছিল তারা। ম্যাচটিতে ১১টি ছক্কা হাঁকায় আফগান ব্যাটসম্যানরা। টি-টোয়েন্টি বিশ্বকাপে যা তাদের এক ম্যাচে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর নতুন রেকর্ড।

ম্যাচটিতে শুরুতেই নিজের স্বভাব সুলভ ভঙ্গিতে খেলা শুরু করেন হযরতউল্লাহ জাজাই। তার সঙ্গে ওপেনিংয়ে ব্যাটিংয়ে নামেন আরেক বিধ্বংসী ব্যাটসম্যান মোহাম্মদ শেহজাদ। দুই জন মিলে প্রথম থেকেই স্কটিশ বোলরদের শাসন করতে থাকেন। তারা দুজন মিলে পাওয়ার প্লেতে তুলে ফেলেন ৫৪ রান। ম্যাচের ৫.৫ ওভারের সময় সাফইয়ান শরীফের বলে ২২ রান করে ক্যাচ আউট হন শেহজাদ। কিন্তু নিজের ব্যাট সমান তালে চালিয়ে যেতে থাকেন জাজাই। তবে দলীয় ৮২ রানের সময় জাজাই ৪৪ রান করে মার্ক ওয়াটের বলে বোল্ড আউট হন।

এর আগে ক্রিজে নামা রহমানউল্লাহ গুরবাজ মাঠে নামেন। তিনি এসে কিছুটা ধীর গতিতে খেলতে থাকেন এবং বাউন্ডারি হাঁকানোর বদলে দৌড়ে রান করেন।। আর রহমানউল্লাহর সঙ্গে দৌড়ে কিছুটা কাহিল হয়ে যান জাজাই। ফলে তখন তিনি আর ব্যাট চালাতে পারছিলেন না প্রথমে যেভাবে খেলতে পারছিলেন না। আর একটা সময় তিনি মার্ক ওয়াটের ইয়র্কার বল ঠিক মতো চালাতে পারেননি। এতে করে বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান তিনি। জাজাই আউট হওয়ার পর ব্যাট করতে নামেন নাজিবুল্লাহ জাদরান। তিনি এসেই শুরু করেন ঝড়। অপরদিকে গুরবাজও পরবর্তীতে ঝড়ো ব্যাটিংয়ে মনযোগ দেন। তিনি শেষ পর্যন্ত ৩৭ বল খেলে ৪৬ রান করে জস ডেভির বলে ক্যাচ আউট হন। অপরদিকে জাদরান শেষ বল পর্যন্ত খেলে আউট হন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App