×

আন্তর্জাতিক

সুদানের প্রধানমন্ত্রীকে গৃহবন্দি করল সেনাবাহিনী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২১, ১০:৫৮ এএম

সুদানের প্রধানমন্ত্রীকে গৃহবন্দি করল সেনাবাহিনী

সুদানের সদ্য পদত্যাগী প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদক

সুদানের প্রধানমন্ত্রীকে গৃহবন্দি করল সেনাবাহিনী

সুদানের রাজধানী খার্তুমে সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে পথে নেমেছে। ছবি : বিবিসি

সুদানের প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদুককে গৃহবন্দি করেছে দেশটির সেনাবাহিনী। সোমবার (২৫ অক্টোবর) ভোরে সেনাবাহিনীর একটি ফোর্স তার বাড়ি ঘিরে ফেলে। এর পরপরই দেশটিতে সামরিক অভ্যুত্থানের গুজব ছড়িয়ে পড়ে। খবর বিবিসি, রয়টার্স, আল জাজিরা ও ফ্রান্স টোয়েন্টিফোরের

এ প্রসঙ্গে সুদানের সেনাবাহিনী কোনো মন্তব্য করেনি।

সুদানের প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদুকের মন্ত্রিসভার চার সদস্য ও ক্ষমতাসীন সোভরেইন কাউন্সিলের এক বেসামরিক সদস্যকেও আটক করা হয়েছে। তবে দেশটিতে টেলিযোগাযোগ ব্যবস্থা সীমিত করার কারণে এর বেশি তথ্য পাওয়া যায়নি।

স্থানীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে উল্লেখ করা হয়, সুদানে সেনাবাহিনীর ক্ষমতা গ্রহণের পর অনেকেই ইন্টারনেট ও মোবাইল নেটওয়ার্ক ব্যবহারে সমস্যার কথা বলছেন।

[caption id="attachment_314790" align="aligncenter" width="700"] সুদানের রাজধানী খার্তুমে সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে পথে নেমেছে। ছবি : বিবিসি[/caption]

সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে সুদানের গণতন্ত্রপন্থী একটি দলের আহ্বানে রাস্তায় নেমেছে সাধারণ মানুষ। তাদের ছত্রভঙ্গ করার জন্য কাঁদানে গ্যাস ছুঁড়েছে নিরাপত্তা রক্ষাকারীরা।

সুদানের দীর্ঘদিনের প্রেসিডেন্ট ওমর আল বশিরকে ২০১৯ সালে ক্ষমতাচ্যুত করে সামরিক বাহিনী ও বেসামরিক গোষ্ঠীগুলোর মধ্যে ক্ষমতা ভাগাভাগির এক নড়বড়ে চুক্তির মাধ্যমে দুই বছর ধরে পূর্ব আফ্রিকার দেশটি পরিচালিত হয়ে আসছিল। চলতি বছরের সেপ্টেম্বরে ওমর আল বশিরের অনুগত সেনাদের ব্যর্থ অভ্যুত্থানের পর থেকে সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা বেসামরিক নিয়ন্ত্রিত জোট ফোর্সেস অব ফিডম অ্যান্ড চেইঞ্জের (এফএফসি) সংস্কার এবং মন্ত্রিসভায় রদবদলের দাবি জানিয়ে আসছিলেন। অন্যদিকে বেসামরিক নেতারা এ দাবিগুলোকে দেখে আসছিলেন সামরিক বাহিনীর কর্মকর্তাদের ‘ক্ষমতা দখলের উচ্চাকাঙ্ক্ষা’ হিসেবে।

শুক্রবার (২২ অক্টোবর) এক বক্তৃতায় দেশটির বেসামরিক প্রধানমন্ত্রী আবদাল্লা হামদুক চলমান রাজনৈতিক সংকট থেকে উত্তরণে একটি রোডম্যাপ দিয়েছিলেন এবং সমাধানে পৌঁছাতে ব্যর্থ হলে তা দেশের ভবিষ্যতকে ভয়াবহ অনিশ্চয়তার দিকে ঠেলে দেবে বলে হুঁশিয়ার করেছিলেন।

এর মধ্যেই এফএফসি জোটে থাকা সামরিক বাহিনীর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত একটি অংশ গত শনিবার (২৩ অক্টোবর) বিক্ষোভের ডাক দেয়। তাতে সাড়া দিয়ে কয়েক হাজার বিক্ষোভকারী রাজধানী খার্তুমে প্রেসিডেন্ট প্রাসাদের সামনে জড়ো হয়ে ‘ভুখা সরকারের’ অপসারণের দাবিতে স্লোগান দেয় এবং সশস্ত্র বাহিনী ও সুদানের যৌথ সামরিক-বেসামরিক সার্বভৌম পরিষদের প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ অল-বুরহানকে ‘অভ্যুত্থানের মাধ্যমে’ ক্ষমতা নেওয়ার আহ্বান জানায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App