পীরগঞ্জে হামলা: তিন দিনের রিমান্ডে আরও ১৩ আসামি

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

স্কুলের তথ্য নিয়ে ওয়েব অ্যাপ্লিকেশন আনছে ডেটাফুল

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২১ , ৩:৪৯ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২৫, ২০২১ , ৪:৩৫ অপরাহ্ণ

সন্তানকে স্কুলে ভর্তি করানোর জন্য তথ্য সংগ্রহে মা-বাবার সময় ও শ্রম বাঁচাতে একটি ওয়েব অ্যাপ্লিকেশন আসছে। আগামী মাসে এই ওয়েব অ্যাপ্লিকেশনটি উন্মুক্ত করতে যাচ্ছে ডেটাফুল। প্রথম বাংলাদেশ ওপেন ডেটা সামিটের শেষদিনে এ কথা জানানো হয়েছে।

তিনদিনব্যাপী সামিটের শেষ দিন সোমবার (২৫ অক্টোবর) অ্যাপ্লিকেশনটির ডেমো তুলে ধরেন ডেটাফুলের প্রতিষ্ঠাতা পলাশ দত্ত। তিনটি থিমে বিভক্ত সামিটের এ দিনের থিম ছিল জনকল্যাণে উন্মুক্ত ডেটার ব্যবহার।

পলাশ বলেন, এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে অভিভাবকরা এক ক্লিকে তাদের পছন্দের স্কুল সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারেবন। এ জন্য তাদের সময় ও অর্থ ব্যয় করে স্কুলে-স্কুলে যেতে হবে না। এই অ্যাপ্লিকেশনে অভিভাবক চাইলে তার পছন্দের একাধিক স্কুলের তথ্য তুলনাও করতে পারবেন।

এদিন যুক্তরাষ্ট্রভিত্তিক ওপেন ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ এবং নেপালের ফ্রিডম ফোরামও অতিথি হিসেবে তাদের ডেটাভিত্তিক জনকল্যাণমুখী কাজের ওপর আলোকপাত করেন।

অনলাইন প্ল্যাটফর্ম জুমে আয়োজিত বাংলাদেশ ওপেন ডেটা সামিটের শেষ দিনের অনুষ্ঠান সঞ্চালনা করেন গবেষক ও সামিট সমন্বয়কারী মো. আবু বকর সিদ্দিক।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়