×

সারাদেশ

শহীদ কমান্ডার আবছার হত্যা মামলার চার্জ গঠন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ অক্টোবর ২০২১, ০৪:০৬ পিএম

শহীদ কমান্ডার আবছার হত্যা মামলার চার্জ গঠন

বীর মুক্তিযোদ্ধা কমান্ডার শহীদ নুরুল আবছার

সোনাগাজীর বীর মুক্তিযোদ্ধা কমান্ডার শহীদ নুরুল আবছার হত্যা মামলার চার্জ গঠনের আদেশ দিয়েছেন ফেনী জেলা ও দায়রা জর্জ আদালত।

রবিবার (২৪ অক্টোবর) সকালে দীর্ঘ শুনানি শেষে এ আদেশ দেন ফেনীর অতিরিক্ত জেলা ও দায়রা জর্জ সৈয়দ মো. কায়সার মোশাররফ ইউছুফ।

রাষ্ট্র পক্ষের আইনজীবী (এপিপি) কংশ বনিক বলেন, করোনার কারনে দীর্ঘদিন পর উক্ত মামলা চার্জ গঠনের জন্য পূর্ব নির্ধারিত তারিখ ধার্য্য ছিল। রবিবার সকালে বাদী পক্ষে এড. জাহাঙ্গীর আলম নান্টু ও বিবাদি পক্ষে এড. গিয়াস উদ্দিন আহমেদ নান্নু শুনাণীতে অংশ নেন।

এ সময় আসামি নাছির উদ্দিন আহমেদ, মোশারফ হোসেন ও আবুল কাশেম কাজি আদালতে উপস্থিত ছিলেন। উক্ত মামলায় অভিযুক্ত অপর আসামি রাজাকার শাহজাহান আকবর পলাতক রয়েছেন।

প্রসঙ্গত, ১৯৭১ সালের ১১ ডিসেম্বর সোনাগাজী থানায় পরিকল্পিতভাবে বীর মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল আবছারকে হত্যা করে দুর্বৃত্তরা। এ ঘটনায় সাংবাদিক সৈয়দ মনির সম্পাদিত ‘শহীদ নুরুল আবছার স্মরনিকা’ প্রকাশের পর মুক্তিযোদ্ধা মন্ত্রীর নির্দেশে প্রায় ৪৭বছর পর (১৩ এপ্রিল ২০১৭) ফেনী আদালতে একটি হত্যা মামলা দায়ের করেন শহীদ নুরুল আবছারের ভাই গোলাম কিবরিয়া।

ষড়যন্ত্র, পরকিল্পনা ও হত্যার ঘটনার বর্ননা দিয়ে সাতজন বীর মুক্তিযোদ্ধা আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন। উক্ত মামলায় এজাহার নামীয় আসামি নাছির উদ্দিন আহমেদ, মোশারফ হোসেন ও আবুল কাশেম কাজি কারাবরন শেষে জামিনে আছেন। এবং অভিযুক্ত অপর আসামি রাজাকার শাহজাহান আকবর মামলা হওয়ার পর থেকে পলাতক রয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App