×

আন্তর্জাতিক

জ্বলছে পাকিস্তান, কট্টরপন্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে মৃত অন্তত ১০

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ অক্টোবর ২০২১, ০১:৩০ পিএম

জ্বলছে পাকিস্তান, কট্টরপন্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে মৃত অন্তত ১০

পুলিশের সঙ্গে সংঘর্ষ চলার সময় তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তানের এক সদস্য গোলাগুলি করছে। ছবি : সংগৃহীত

পুলিশের সঙ্গে কট্টরপন্থী মুসলিমদের সংঘর্ষে পাকিস্তানের লাহোরে অন্তত ১০ জনের প্রাণহানি হয়েছে। এর মধ্যে তিন জন পুলিশ কর্মীও আছেন। গ্রেপ্তার করা হয়েছে দুই হাজার কট্টরপন্থী মুসলিমকে। খবর আল জাজিরার

একাধিক দাবিতে পথে নেমেছেন নিষিদ্ধঘোষিত সংগঠন তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান। এর মধ্যে একটি দাবি হলো শীর্ষ নেতা সাদ হুসেন রিজভির কারামুক্তি। একই সঙ্গে ক্যারিকেচার ইস্যুতে পাকিস্তানে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবিও করেছেন তারা। মূলত এই দুই দাবিতে গত শুক্রবার (২২ অক্টোবর) থেকে উত্তপ্ত লাহোর।

শনিবার (২৩ অক্টোবর) লাহোর থেকে পদযাত্রা করে ইসলামাবাদে আসার উদ্যোগ নিয়েছিলেন তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান সদস্যরা। তাদের উদ্দেশ্য ছিল, সাদ হুসেন রিজভির কারামুক্তির দাবিতে ইসলামাবাদে অবস্থান করা। তবে পথিমধ্যেই তাদের আটকে দেয় পুলিশ। সেই সময় দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বাঁধে। সর্বশেষ খবর অনুযায়ী ওই সংঘর্ষে অন্তত ১০ জন নিহত হয়েছেন।

শনিবার রাতে পাকিস্তানের পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর কার্যালয় মৃত্যুর খবরটি নিশ্চিত করেছে। তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান নেতাদের দাবি, পুলিশের লাঠিচার্জেই তাদের কর্মী-সমর্থকরা হারিয়েছে। তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তানের নেতা ইবন-ই-ইসমাইল জানান, পুলিশের গুলিতে সাত জর তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান সদস্য প্রাণ হারিয়েছে। হাসপাতালে চিকিৎসাধীন আছেন অন্তত ২০০ জন। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। অশান্তির জের এখনও চলছে পাকিস্তানে।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী উসমান বুজদার বলেন, পুলিশ কর্মীদের হত্যার জন্য যারা দায়ী, তাদের কঠোর শাস্তির ব্যবস্থা করা হবে। কাউকে রেহাই দেওয়া হবে না্। ইতোমধ্যে দুই হাজার তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তানের সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে বলে খবর এসেছে। তাদের বিরুদ্ধে সন্ত্রাস ছড়ানো, অপহরণ, খুন, সরকারি সম্পত্তি নষ্টসহ একাধিক ধারায় মামলা করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App