×

আন্তর্জাতিক

কলম্বিয়ার মোস্ট ওয়ান্টেড মাদক ব্যবসায়ী আটক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ অক্টোবর ২০২১, ০৯:৫৯ এএম

কলম্বিয়ার মোস্ট ওয়ান্টেড মাদক ব্যবসায়ী আটক

কলম্বিয়া সশস্ত্র বাহিনীর প্রকাশ করা ছবিতে আটককৃত মাদক ব্যবসায়ী অ্যাতোনিয়েল। ছবি : সংগৃহীত

কলম্বিয়ায় মোস্ট ওয়ান্টেড মাদক ব্যবসায়ীকে অবশেষে ধরতে সক্ষম হয়েছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। ওই মাদক ব্যবসায়ীর নাম দাইরো আন্তোনিও উসুগা। যিনি অ্যাতোনিয়েল নামেই বেশি পরিচিত। খবর বিবিসি বাংলা, এপি ও রয়টার্সের

শনিবার (২৩ অক্টোবর) সেনাবাহিনী, বিমান বাহিনী এবং পুলিশের যৌথ অভিযানে অ্যাতোনিয়েলকে আটক করা হয়।

অ্যাতোনিয়েল সম্পর্কে তথ্য পাওয়ার জন্য আট লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছিল কলম্বিয়ার সরকার। অন্যদিকে তাকে ধরিয়ে দিতে পাঁচ মিলিয়ন ডলার ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র।

তাকে আটক করার পর টেলিভিশনে উচ্ছ্বাস প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট আইভ্যান ডুকে। তিনি বলেন, চলতি শতকে মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে এটি সবচেয়ে বড় আঘাত। একে শুধুমাত্র ১৯৯০-এর দশকে পাবলো এসকোবারের পতনের সঙ্গে তুলনা করা চলে।

জানা গেছে, পানামা সীমান্তবর্তী অ্যান্টিকোয়া প্রদেশের প্রত্যন্ত একটি আস্তানা থেকে অ্যাতোনিয়েলকে আটক করা হয়েছে। কলম্বিয়ার প্রেসিডেন্ট বলেন, এ অভিযানে এক পুলিশ কর্মকর্তা প্রাণ হারিয়েছেন। এ ছাড়া অভিযানের ব্যাপারে বিস্তারিত কিছু জানা যায়নি।

২০০৯ সালে যুক্তরাষ্ট্রের একটি আদালতে অভিযুক্ত হয়েছিলেন অ্যাতোনিয়েল। ফলে তাকে বিচারের জন্য বহিঃসমর্পণ চাইতে পারে যুক্তরাষ্ট্র। সেক্ষেত্রে তাকে নিউইয়র্কের আদালতেও হাজির করা হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App